হার্শা ভোগলের একাদশেও সাকিব

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 04:11:46

বিশ্বকাপটা স্বপ্নের মতো কেটেছে সাকিব আল হাসানের। ব্যাট হাতে ছয়শর বেশি রান আবার বল হাতেও দশটির বেশি উইকেট। পারফরম্যান্সের বিচারে টুর্নামেন্টের সেরা অলরাউন্ডার তিনিই। এ কারণে সেরা একাদশ গড়তে গিয়ে সাকিবকে রাখতেই হচ্ছে। এর আগে ফক্স স্পোর্টসের একাদশে ছিলেন তিনি। এবার ক্রিকেট বিশ্লেষক, তুমুল জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলের সেরা বিশ্বকাপ একাদশেও আছেন বাংলাদেশের এই তারকা ক্রিকেটার।

তবে চলতি বিশ্বকাপের সেরা দলে তিনি রাখেন নি দুই ভারতীয় তারকা ক্রিকেটার বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনিকে।

ব্যাট-বলে দাপটের পথ ধরেই ইংল্যান্ড ও ওয়েলসের বিশ্বকাপে আলোচনায় ছিলেন সাকিব। ব্যাট হাতে ৮ ম্যাচে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান। আর বল হাতে এই টাইগার স্পিনার নেন ১১ উইকেট। তারই পথ ধরে হার্শার একাদশে অলরাউন্ডার কোটায় আছেন সাকিব।

ওপেনার হিসেবে তিনি রেখেছেন ইংল্যান্ডের জেসন রয় আর ভারতের রোহিত শর্মাকে। দু'জনই দাপট দেখিয়েছেন দ্বাদশ বিশ্বকাপে। ৯ ম্যাচে রোহিত তুলেছেন ৬৪৮ রান। সবচেয়ে বড় কথা এক বিশ্বকাপে ৫ সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়েছেন রোহিত। জেসন রয়ও কম যায়নি, ফাইনালের আগেই তার ব্যাটে ৪২৬।

এই দুই ব্যাটসম্যানের পরই হার্শা রেখেছেন ইংল্যান্ডের জো রুটকে। যিনি ফাইনালের আগে ১০ ইনিংসে তুলেন ৫৪৯। চার নম্বরে ভারতীয় এই বিশ্লেষকের পছন্দ নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। লর্ডসের ম্যাচটির আগে তার ব্যাট থেকে এসেছে ৫৪৮ রান। দলে আছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসও। ফাইনাল ম্যাচটির আগে তার ব্যাট থেকে এসেছে ১০ ম্যাচে ৩৮১ রান ও বল হাতে ৭ উইকেট।

হার্শা ভোগলের একাদশের উইকেট কিপার অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারি। যিনি ১০ ম্যাচে তুলেছেন ৩৭৫ রান। উইকেটের পেছনেও ছিলেন সাবলীল। পেসার হিসেবে একাদশে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক (২৭ উইকেট), ভারতের জাসপ্রিত বুমরাহ (১৮) ও ইংল্যান্ডের জোফরা আর্চার (১৯)।

দলে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে হার্শা রেখেছেন- দক্ষিণ আফ্রিকার ইমরান তাহিরকে। যিনি ৯ ম্যাচে তুলেছেন ১১ উইকেট। যদিও তার দল বিদায় নেয় রাউন্ড রবিন লিগ পর্ব থেকেই!

২০১৯ বিশ্বকাপে হার্শা ভোগলের সেরা একাদশ-

রোহিত শর্মা, জেসন রয়, জো রুট, কেন উইলিয়ামসন (অধিনায়ক), সাকিব আল হাসান, বেন স্টোকস, অ্যালেক্স ক্যারি, মিচেল স্টার্ক, জাসপ্রিত বুমরাহ, জোফরা আর্চার ও ইমরান তাহির।

এ সম্পর্কিত আরও খবর