সেমি-ফাইনালের শুরুতে নিউজিল্যান্ডের ‘টেস্ট ব্যাটিং’!

ক্রিকেট, খেলা

এম.এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, ওল্ড ট্রাফোর্ড, ম্যানচেস্টার, ইংল্যান্ড থেকে | 2023-08-22 13:53:46

মেঘলা আকাশ। সুর্যের আলো নেই। তাই ম্যাচের ছয় ওভারের সময় ওল্ড ট্রাফোর্ড ক্রিকেট গ্রাউন্ডের ফ্লাডলাইটের আলো জ্বলে উঠলো। কিন্তু তাতে নিউজিল্যান্ডের শুরুর ইনিংস এবং ড্রেসিংরুমের অন্ধকার কি দূর হলো?

একে তো সেমিফাইনাল ম্যাচ। চাপ আর তাপের লড়াই। আর সেই ম্যাচে শুরুটা নিউজিল্যান্ডের যে বেহাল অবস্থার হলো তাতেই টলোমলো তারা! শুরুর পাঁচ ওভারে নিউজিল্যান্ডের স্কোরবোর্ডে জমা মাত্র ৭ রান। ওপেনার মার্টিন গাপটিল অনেক কষ্টে ১৪ বল খেলে আউট হলেন নামের পাশে ১ রান করে।

খুঁড়িয়ে চলার শুরু নিউজিল্যান্ডের ম্যাচের প্রথম বল থেকেই। ভুবেনশ্বর কুমারে প্রথম বলেই পরাস্ত গাপটিল। আপিল উঠলো এল বি ডব্লুর। ভারত রিভিউ নিলো ম্যাচের প্রথম বলেই। কিন্তু রক্ষা পেলেন গাপটিল। বলটি লেগ স্ট্যাম্প মিস করছিলো। ভারত রিভিউ হারালো। কিন্তু ভুবেনশ্বর ও জাসপ্রিত বুমরা শুরুতে যে বোলিং করলেন তাতেই হাসি ফিরলো ভারতের।

ম্যাচের প্রথম দুই ওভার মেডেন। কিউই স্কোরবোর্ডে প্রথম রান জমা হলো ম্যাচের ১৭ নম্বর বলে। প্রথম ১৯ বলের মধ্যে ১৮টিই ডট বল! মার্টিন গাপটিল স্লিপে ক্যাচ তুলে ফিরলেন বুমরার বলে। দ্বিতীয় স্লিপে যেভাবে ঝাঁপিয়ে বিরাট কোহলি ক্যাচটি নিলেন তাতেই পরিস্কার হয়ে গেলো-এই সেমিফাইনাল জেতার জন্য কেমন মুখিয়ে ভারত।

কেন উইলিয়ামসন ও হেনরি নিকোলাস ধীরে ধীরে দলের ইনিংস সামনে বাড়ালেন। প্রথম ৫ ওভারে ৭ রান তোলা নিউজিল্যান্ডের ইনিংসের ১০ ওভার শেষে জমা দাড়ালো ১ উইকেটে ২৭ রান।

চলতি বিশ্বকাপে প্রথম পাঁচ এবং দশ ওভারে এটাই সবচেয়ে কম রান। শুরুতে রান তুলতে এমন হাঁসফাঁস খাওয়া নিউজিল্যান্ড কিন্তু এই সেমিফাইনালে টসে জিতে ব্যাটিং বেছে নিয়েছিলো।

মেঘলা আকাশ। আগের রাতের বৃষ্টি। ঢেকে থাকা উইকেট। বাতাসের গতিবেগ। রান তাড়ায় ভারতের স্বাচ্ছন্দ্য- সব হিসেব এবং অনুষঙ্গ জানাচ্ছিলো এই ম্যাচে টস জয়ী দল আগে বোলিং নেবে। কিন্তু নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন নিলেন ভিন্ন সিদ্ধান্ত।

প্রথম ১৩ ওভারেই ৫৪টা ডট বল। বিস্ময়কর! আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়া একটি দল যখন শুরুর ব্যাটিংয়েই এমন বেহাল হয়ে দাঁড়ায়, তখন এটা নিশ্চিত যে টসে জিতে সিদ্ধান্তটা ঠিক হয়নি। ব্যাটিংয়ের বাকি সময় কি নিউজিল্যান্ড নিজেদের সিদ্ধান্তের যোক্তিকতা প্রমাণ করতে পারবে?

এ সম্পর্কিত আরও খবর