কোপা আমেরিকা ব্রাজিলের না পেরুর অঘটন?

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 22:09:35

সেমিফাইনালে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালের টিকিট কেটেছে ব্রাজিল। সন্দেহ নেই লিওনেল মেসিদের বিদায় করে আত্মবিশ্বাসের তুঙ্গে এখন তারা।

লাতিন আমেরিকার সর্বোচ্চ ফুটবল আসরে সর্বোচ্চ গোলদাতা এখন স্বাগতিক ব্রাজিল। প্রতিপক্ষের জালে ১০ গোল দেওয়ার বিপরীতে আসরে এখনো পর্যন্ত অজেয় থাকা সেলেসাও শিবির হজম করেনি একটি গোলও।

রক্ষণ ও আক্রমণভাগের দুরন্ত পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রেখে ১২ বছরের শিরোপা খরা কাটাতে চায় কোচ লিওনার্দো আদেনর বাচ্চির (তিতে) শিষ্যরা।

নেইমারকে ছাড়াই টুর্নামেন্টের এতোটা পথ পাড়ি দিয়ে এসেছে ব্রাজিল। প্রাণভোমরা মাঠের লড়াইয়ে দলে নেই ঠিকই। কিন্তু গ্যালারিতে বসে পিএসজি স্ট্রাইকার উৎসাহ দিয়ে যাচ্ছেন প্রিয় দলকে।

রবার্তো ফিরমিনো ও গ্যাব্রিয়েল জেসুস দুজনেই নিজেদের মধ্যে ভালোই বোঝা–পড়া করে নিয়েছেন। আর্জেন্টিনার বিপক্ষে দুজনেই গোলের দেখা পেয়েছেন। সঙ্গে একে অন্যকে গোলে সহায়তাও করেছেন।

ব্রাজিলের সব কিছু ঠিক থাকলেও ঠিক নেই কোচ তিতের মন। ২০০৭ সালের পর ব্রাজিলকে প্রথমে এবং সব মিলিয়ে নবম কোপা ট্রফি এনে দিলেও চাকরিটা নাও করতে পারেন তিনি। ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন ও ফুটবলারদের সমর্থন থাকা স্বত্ত্বেও তিতে পাড়ি জমাতে পারেন চীনে।

এবারের আসরের চমক পেরু এর আগে শিরোপা জিতেছে দুইবার। তবে ১৯৭৫ সালের পর তারা কখনো ট্রফি জিততে পারেনি। এমনকি ফাইনালেও উঠতে পারেনি। এস্তাদিও জর্নালিস্তা মারিও ফিলহোতে (মারাকানা) অঘটনের জন্ম দিয়ে ৪৪ বছরের শিরোপা খরা কাটানোর স্বপ্ন বুনে চলেছে কোচ রিকার্ডো গারেকার দল।

তবে গ্রুপ পর্বে ফল কিন্তু পেরু ভক্তদের হতাশই করবে। ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে পেরুকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে নক-আউট পর্বে জায়গা করে নিয়েছে ব্রাজিল।

তবে কোয়ার্টার ফাইনালের গোলশূন্য ম্যাচে টাইব্রেকারে উরুগুয়েকে এবং শেষ চারে গতবারের চ্যাম্পিয়ন চিলিকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে উঠে ট্রফি জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী পেরুর আর্জেন্টাইন কোচ গারেকা।

ইতিহাস আর পরিসংখ্যান অবশ্য হট ফেভারিট ব্রাজিলের পক্ষেই। দুদলের মুখোমুখি লড়াইয়ে ৪৫ খেলায় ব্রাজিল জিতেছে ৩২টি ম্যাচ। বিপরীতে পেরু জয় পেয়েছে মাত্র ৪ ম্যাচে। বাকি ৯ ম্যাচ ছিল অমীমাংসিত।

আজ রোববার রাত দুইটায় রিও ডি জেনেরিওতে আয়োজক ব্রাজিলের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে মাঠে নামছে পেরু।

এ সম্পর্কিত আরও খবর