রোহিতের বিশ্বরেকর্ড, লঙ্কানদের উড়িয়ে দিল ভারত

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 03:17:04

বিস্ময়কর ব্যাটিং রোহিত শর্মার। তার ইনিংসে যেন রেকর্ডের ছড়াছড়ি। ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপে কোন ব্যাটসম্যান পেলেন পাঁচটি সেঞ্চুরি। তার সেই বিশ্বরেকর্ডের সঙ্গে লোকেশ রাহুলের ব্যাটেও শতক। তারই পথ ধরে একেবারে অনায়াসে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপের রাউন্ড রবিন লিগ শেষ করল ভারত।

হেডিংলিতে শনিবার ৭ উইকেটে জিতেছে বিরাট কোহলির ভারত।

ম্যাচে টস জিতে আগে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে তুলে ২৬৪ রান। শতরান করেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। জবাব দিতে নেমে ৪৩.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে ভারত। 

ক্যারিয়ারের সেরা সময়টাতেই যেন আছেন রোহিত শর্মা। একের পর এক সেঞ্চুরি। শ্রীলঙ্কার বিপক্ষে হিটম্যান খ্যাত এই ব্যাটসম্যান শতরান করে গড়লেন অনন্য নজির। ছুঁয়েও ফেললেন কিংবদন্তি শচীন টেন্ডুলকারের  রেকর্ড।

১৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৯২ বলে শতরান করতেই জায়গা করে নেন ইতিহাসে। এক বিশ্বকাপে সবচেয়ে বেশি সেঞ্চুরি এখন তার। এটি রোহিতের পঞ্চম শতক। এর আগে এই রেকর্ড ছিল সাবেক শ্রীলঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারার। ২০১৫ বিশ্বকাপে চারটি সেঞ্চুরি করেন তিনি।

মাত্র দুই বিশ্বকাপ খেলেই মোট ছয় সেঞ্চুরি করে ছুঁয়ে ফেললেন শচীনকে। যৌথভাবে বিশ্বকাপে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক দু'জন। ছয়টি বিশ্বকাপ খেলে শচিনের সেঞ্চুরি সংখ্যা ছয়টি।

এবারের বিশ্বকাপে রোহিতের ব্যাটিং বিস্ময়কের চেয়েও বেশি। তার আট ইনিংস এমন- ১২২*, ৫৭, ১৪০, ১, ১৮, ১০২, ১০৪, ১০৩। একইসঙ্গে এবারের বিশ্বকাপে রান সংগ্রাহকের দিক থেকে সাকিব আল হাসানকে পেছনে ফেলে শীর্ষে উঠে গেলেন রোহিত। তার মোট রান ৬৪৭।

শনিবার রোহিত ফেরেন ১০৩ রানে। ৩৩ রান আসে বিরাট কোহলির ব্যাটে। লোকেশ রাহুল করেন ১১৮ বলে ১১১।

চলতি বিশ্বকাপে এরইমধ্যে সেমি-ফাইনালের টিকিট পেয়েছে ভারত। আর আগেই বিদায় নিশ্চিত হয়েছে শ্রীলঙ্কার।

এমন এক ম্যাচে শনিবার শ্রীলঙ্কার ইনিংস শুরুতেই কাঁপিয়ে দেন জাসপ্রিত বুমরাহ। ইনিংসের চতুর্থ ওভারেই এ পেসার দারুণ এক আউট সুইঙ্গারে ফেরান দিমুথ করুণারত্নের (১০)। এরপরই কুশল পেরেরাও তার শিকার।

এরপর কুশল মেন্ডিস ও অভিষেক ফার্নান্দোও বিপর্যয়ে হাল ধরতে পারেন নি। তবে এরপরই থিরিমানে-ম্যাথুজ পঞ্চম উইকেট জুটিতে গড়েন ১৬৭ বলে ১২৪ রানের জুটি। ম্যাথুজ ৭৬ বলে ৩ চারে করেন হাফসেঞ্চুরি। থিরামানে ৪ চারে ৬৩ বলে পা রাখেন ফিফটিতে।

থিরিমানে ফেরেন ৫৩ রানে। এরপর ম্যাথুজ ১১৫ বলে ৯ চার ও ২ ছয়ে তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় শতরান। ১২৮ বলে ১০ চার ও ২ ছয়ে ১১৩ রানে ফেরেন তিনি। ভারতের হয়ে ১০ ওভারে ৩৭ রানে ৩ উইকেট নেন বুমরাহ। ভুবনেশ্বর কুমার ৭৩ রানে নেন ১টি উইকেট। আর জাদেজা ৪০ রানে ও কুলদীপ যাদব ৫৮ রানে নেন একটি উইকেট।

তবে কোন বোলার নয়, এই ম্যাচেরও সেরা রোহিত শর্মা।

এই জয়ে ৯ ম্যাচে ভারতের পয়েন্ট ১৫। আর শ্রীলঙ্কা ৯ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে শেষ করল মিশন।

সংক্ষিপ্ত স্কোর-
শ্রীলঙ্কা: ৫০ ওভারে ২৬৪/৭ (করুনারত্নে ১০, কুসল পেরেরা ১৮, ফার্নান্দো ২০, মেন্ডিস ৩, ম্যাথিউস ১১৩, থিরিমান্নে ৫৩, ডি সিলভা ২৯*, থিসারা পেরেরা ২, উদানা ১*; ভুবনেশ্বর ১/৭৩, বুমরাহ ৩/৩৭, পান্ডিয়া ১/৫০, জাদেজা ১/৪০, কুলদীপ ১/৫৮)
ভারত: ৪৩.৩ ওভারে ২৬৫/৩ (রাহুল ১১১, রোহিত ১০৩, কোহলি ৩৪*, পান্ত ৪, পান্ডিয়া ৭*; মালিঙ্গা ১/৮২, রাজিথা ১/৪৭, উদানা ১/৫০)
ফল: ভারত ৭ উইকেটে জয়ী
ম্যাচসেরা: রোহিত শর্মা

এ সম্পর্কিত আরও খবর