... এবং বিশ্বকাপের সর্বত্রই শুধু সাকিব আর সাকিব!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, লর্ডস ক্রিকেট গ্রাউন্ড, লন্ডন, ইংল্যান্ড থেকে | 2023-08-28 22:34:01

সাকিবের জার্সি নম্বর ৭৫।

এবারের বিশ্বকাপে রানের শুরুটা করেছিলেন সাকিব তার জার্সি নম্বরের সঙ্গে দারুণ মিল রেখে। ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেললেন ৭৫ রানের অনবদ্য ইনিংস। সেই সঙ্গে ৫০ রানে ১ উইকেট।

ম্যাচ সেরা পারফরমেন্স!

অনবদ্য শুরুর সেই ধারাবাহিকতা দেখালেন সাকিব পুরো বিশ্বকাপ জুড়ে। প্রায় একা হাতেই এই বিশ্বকাপে বাংলাদেশকে চেনালেন ওয়ানডেতে বিশ্বসেরা এই অলরাউন্ডার। পুরো বিশ্বকাপ জুড়ে ব্যাটে-বলে সাকিব যে পারফরমেন্স করে গেলেন; তেমন পারফরমেন্সের স্বপ্ন দেখেন সব ক্রিকেটার।

সাকিব সেই স্বপ্নকে বাস্তবে নামিয়ে আনলেন। নিজেকে এবং সেই সঙ্গে বাংলাদেশকে নিয়ে গেলেন অনন্য এক উচ্চতায়! ৮ ম্যাচের বিশ্বকাপে সাকিব যে ব্যাটিং করলেন সেই ব্যাটিংয়ের স্লাইড শো যে কোনো কোচের কোচিং ম্যানুয়েলের আদর্শ পাঠ!

এই বিশ্বকাপে সাকিবের স্কোরগুলো এতোই সুন্দর যে, বারবার সেটা বলতে ইচ্ছে করে! দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৫। নিউজিল্যান্ড ম্যাচে ৬৪। ইংল্যান্ডের বিপক্ষে কার্ডিফে ১২১ রান। টন্টনে পরের ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে অপরাজিত ১২৪। নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১। সাউদাম্পটনে আফগানিস্তানের বিরুদ্ধে ব্যাট হাতে ৫১ এবং বোলিংয়ে ২৯ রানে ৫ উইকেট! বার্মিংহ্যামে ভারতের বিপক্ষে ৬৬ রান। দুদিন বাদে লর্ডসে পাকিস্তানের বিপক্ষে আরেকটি অনবদ্য হাফসেঞ্চুরি!

বাহ্ সাকিব বাহ্!

এই বিশ্বকাপে খেলতে আসার আগে বাংলাদেশ দলকে নিয়ে টিভি পর্দায় একটা শ্লোগান বেশ জয়প্রিয়তা পায়- ‘খেলবে টাইগার, জিতবে টাইগার!’ বিশ্বকাপে বাংলাদেশ সব ম্যাচে জেতেনি। কিন্তু সাকিব তার পারফরমেন্স দিয়ে যা জিতেছেন তার মুল্যমান কোনো ট্রফি’র চেয়ে কমকিছু নয়!

দশ দলের বিশ্বকাপে এত ক্রিকেটার খেলছেন। আর সেই বিশ্বসেরাদের তালিকায় সাকিব সবার শীর্ষে। বিশ্বকাপে সাকিব এবং বাংলাদেশের মিশন শেষ পাকিস্তান ম্যাচের পরেই। তবে সাকিব এই বিশ্বকাপে রান সংগ্রহের তালিকায় এখন আরেকবার নাম্বার ওয়ান।

এবারের বিশ্বকাপে ৬০৬ রান করা একমাত্র ক্রিকেটার সাকিব। বিশ্বকাপের এক আসরে সাকিবের চেয়ে বেশি রান করেছেন এর আগে মাত্র দুজন ক্রিকেটার। ২০০৭ সালের বিশ্বকাপে ১১ ম্যাচে সর্বোচ্চ ৬৫৯ রান করেছিলেন অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেন। আর ২০০৩ সালের বিশ্বকাপে শচীন টেন্ডুলকার ১১ ম্যাচে করেছিলেন ৬৭৩ রান।

কৃতিত্বের কাহিনী আরো আছে!

বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি ৬টি হাফসেঞ্চুরির মালিক শচীন। এই তালিকায় ৫টি হাফসেঞ্চুরি নিয়ে সাকিব এখন দ্বিতীয় স্থানে। ২০১৯ বিশ্বকাপে রান। সার্বিক পারফরমেন্স। প্রভাবী ক্রিকেটার। ব্যাটে-বলে ধারাবাহিকতা। অসামান্য দৃঢ়তা। সবকিছু, সবকিছু জুড়েই সর্বত্রই শুধু সাকিব আর সাকিব!

এ সম্পর্কিত আরও খবর