বাংলাদেশ ৭ রানে অলআউট হলে পাকিস্তান সেমিতে !

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, লর্ডস ক্রিকেট গ্রাউন্ড, লন্ডন, ইংল্যান্ড থেকে | 2023-08-25 05:50:21

হিসেবটা এমন।

৩১৬ রানের ব্যবধানে পাকিস্তান এই ম্যাচ জিতলে তবেই তাদের সেমিফাইনালের স্বপ্ন পুরো হওয়ার কথা। অথচ পাকিস্তান লর্ডসে টসে জিতে আগে ব্যাটিং করে তুললোই যে মাত্র ৩১৫ রান।

তাহলে হিসেব কি দাঁড়ালো?

বাংলাদেশ ব্যাটিং ৮ রান করলেই এই ম্যাচে পাকিস্তানের সেমিফাইনালের স্বপ্ন শেষ। পাকিস্তান যদি বাংলাদেশকে মাত্র ৭ রানে অলআউট করতে পারে তবেই কেবল তারা নিউজিল্যান্ডকে টপকে সেমিফাইনালে খেলবে! তখন পয়েন্ট সমান হলেও পাকিস্তান রানরেটে নিউজিল্যান্ডকে ছাড়িয়ে যাবে!

লর্ডসের উইকেট জানাচ্ছে-এখানে ৩১৫ রান তাড়া করা খুব কঠিন কোনো কাজ নয়। বাংলাদেশ তাদের ‘বিশ্বকাপ ব্যাটিংয়ের’ ফর্মটা দেখাতে পারলে এই ম্যাচে জেতা সময়ের ব্যাপার মাত্র।

এই ম্যাচ বিশ্বকাপের মাঠে মাশরাফির শেষ ম্যাচ। এমন মাইলফলকের ম্যাচে মাশরাফির জন্য জয়ের চেয়ে বড় ‘উপহার’ যে আর কিছু হয় না। পুরো দল মুখিয়ে অধিনায়ককে সেই জয় তুলে দিতে।

পাকিস্তানের ব্যাটিং দেখেই বোঝা গেলো এই ম্যাচে তারা সেমিফাইনালের চিন্তা মাথা থেকে সরিয়ে দিয়েছে। খেলছে স্বাভাবিক গতির ক্রিকেট। স্কোরবোর্ডে একটা মাঝারি সঞ্চয় তুলে পাকিস্তানও তাদের বিশ্বকাপের শেষ ম্যাচ জয়ের লক্ষ্যস্থির করে। বাংলাদেশও তাই।
জয়ের লক্ষ্য-৩১৬ রান।

লর্ডসে এই রান করতে পারলেই বিশ্বকাপের মঞ্চে বাংলাদেশের নতুন কাহিনী রচিত হবে। এক বিশ্বকাপে এর আগে সর্বোচ্চ তিন ম্যাচে জিতে ফিরেছে বাংলাদেশ। এই ম্যাচ জিতলো সেটা ছাড়িয়ে জয় দাড়াবে চার ম্যাচের। আর তখনই পরিসংখ্যানের খাতায় ২০১৯ সালের বিশ্বকাপকে বাংলাদেশ নিজেদের সেরা সাফল্যের বিশ্বকাপ বলে দাবি করতে পারবে।

লর্ডসে টসে জয়ী পাকিস্তানের ব্যাটিংয়ের শুরুট হয় সাবধানী ভঙ্গিতে। প্রথম ১০ ওভারে তারা ১ উইকেট হারিয়ে তুলে মাত্র ৩৮ রান। তবে ১০ থেকে ৪০ ওভারের দ্বিতীয় পাওয়ার প্লে’তে উইকেট হাতে জমা রেখে রানের চাকা সচল রাখে তারা। এই সময় পাকিস্তান আর মাত্র ১ উইকেট হারিয়ে জমা করে ১৯২ রান। দ্বিতীয় উইকেট জুটিতে বাবর আজম ও ইমাম-উল-হক ২৪.৪ ওভারে যোগ করেন ১৫৭ রান। সেঞ্চুরি থেকে মাত্র ৪ রান দুরে থাকতে বাবর আজম এলবিডব্লু হলেন সাইফুদ্দিনের বলে।

ম্যাচে শুরুর সাফল্য দলকে এনে দিয়েছিলেন সাইফুদ্দিন। দ্বিতীয় সাফল্যও পেলো দল তার বোলিংয়েই। একপ্রান্ত আকঁড়ে রেখে পাকিস্তানের আরেক ওপেনার ইমাম-উল-হক ঠিকই লর্ডসে সেঞ্চুরি তুলে নিলেন। বিশ্বকাপে এটি তার প্রথম সেঞ্চুরি। শেষ ম্যাচে এসে ফর্ম খুঁজে পেলেন পাকিস্তানের এই বাঁহাতি।

শেষের ১০ ওভারে পাকিস্তান খুব বেশি ‘বড়’ কিছু করতে পারলো না। এই সময় তারা রান পেলো ৮৫। উইকেট হারালো ৭টি। ব্যাটসম্যান ইমাদ ওয়াসিমের খেলা শটে ননষ্ট্রাইক প্রান্তে হাতে চোট নিয়ে ব্যাটিং বাদ দিয়ে ড্রেসিংরুমে ফিরে যেতে বাধ্য হলেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। এই ম্যাচে তিনি উইকেট কিপিং করতে পারবেন কিনা- সেই আশঙ্কায় পড়ে পাকিস্তান!

সাইফুদ্দিন ও মুস্তাফিজ তাদের শেষের স্পেলে কিছুটা রান খরচ করলেও উইকেট শিকারও করলেন ঠিকই।

শুরুতে দুই উইকেট পাওয়া সাইফুদ্দিন শেষের স্পেলেও দারুণ দক্ষ ইয়র্কারে বোল্ড করলেন ওয়াহাব রিয়াজকে। আর মুস্তাফিজ ফলো থ্রুতে যে কায়দায় রিটার্ন ক্যাচ নিয়ে শাদাব খানকে ফেরালেন সেটা এই বিশ্বকাপের সেরা ক্যাচের মর্যাদা পাবে। বাঁদিকে ঝাঁপিয়ে মাটির মাত্র ইঞ্চি খানেকের ওপর থেকে ক্যাচটা প্রায় ছোঁ মারার ভঙ্গিতে তালুতে নিলেন মুস্তাফিজ। ওয়ানডেতে এটি মুস্তাফিজের ১০০ নম্বর উইকেট। আগের ম্যাচে ভারতের বিপক্ষে পেয়েছিলেন ৫ উইকেট। এবার পাকিস্তানের বিপক্ষে এই ম্যাচেও তার শিকার ৫ উইকেট। লর্ডসের অর্নাস বোর্ডে নিজের নাম লিখিয়ে ফেললেন মুস্তাফিজ। চলতি বিশ্বকাপে ২০ উইকেট নিয়ে দুর্দান্ত পারফর্মার দ্য ফিজ!

৫৪ ম্যাচে ১০৩ উইকেট-প্রথম শ্রেণীর পারফরমেন্সের মর্যাদাই পাচ্ছে!

তবে এই ম্যাচে ফিল্ডিংয়ে বাংলাদেশ যথারীতি কাঁচাই রয়ে গেলো। ক্যাচ ফস্কালো সেই সঙ্গে গ্রাউন্ড ফিল্ডিংয়ে অন্তত ২০ রান গলে গেলো কখনো হাত বা কখনো পায়ের ফাঁকে!

এ সম্পর্কিত আরও খবর