লর্ডসে আবেগের ম্যাচে আনন্দের অপেক্ষায় বাংলাদেশ

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, লর্ডস ক্রিকেট গ্রাউন্ড, লন্ডন, ইংল্যান্ড থেকে | 2023-08-22 12:56:21

বাংলাদেশের সেমিফাইনালে খেলার সম্ভাবনা শেষ হয়ে গেছে ভারতের কাছে এজবাস্টনে হারের সঙ্গেই।

পাকিস্তানের সেমির সম্ভাবনা এখনো টিকে আছে। কিন্তু সেই সম্ভাবনার আয়তন এতই ক্ষুদ্র যে অনুবীক্ষণ যন্ত্রেও চোখে পড়ছে না! পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদের গলায়ও সেই অসহায়ত্বই ফুটে উঠলো-‘কঠিন অনেক কঠিন! ৩১৬ রানের ব্যবধানে জয়ের টার্গেট অনেক বড়। একমাত্র সম্ভব যদি আগে ব্যাটিং করে পাকিস্তান ৬০০ বা ৫০০ রান তুলতে পারে! জানি না এই রান রেটের বিষয়ে গবেষণাটা কি, তবে আমি তো কিছুই করতে পারবো না!’

-কিছুই করতে পারবো না।

পাকিস্তান অধিনায়কের এই চার শব্দের মধ্যেই এই ম্যাচের ভবিষতব্য যেন লেখা হয়ে গেলো! হিসেবটা এমন-পাকিস্তান যদি লর্ডসে শুক্রবার, ৫ জুলাই বাংলাদেশকে হারায়; তবে পাকিস্তানের পয়েন্ট দাড়াবো নিউজিল্যান্ডের সমান ১১। কিন্তু নিউজিল্যান্ডের রানরেট এতো বেশি যে পাকিস্তানের পক্ষে সেটা টপকে যাওয়া প্রায় দুরূহ ব্যাপার।

এক হিসেবে দেখানো হয়েছে-বাংলাদেশকে যদি পাকিস্তান ন্যূনতম ৩১৬ রানের ব্যবধানে হারাতে পারে, তাহলেই তাদের রানরেট নিউজিল্যান্ডের চেয়ে ওপরে থাকবে।

এতো গেলো বাংলাদেশ পরে ব্যাট করলে সেসময়ের হিসেব। আর যদি বাংলাদেশ আগে ব্যাট করে তখন? সেই হিসেবটা আরো অদ্ভুত। সেই হিসেব শুনে পাকিস্তান পুরোই ফ্যাকাসে!

লর্ডসে টসে জিতে বাংলাদেশের স্কোরবোর্ডে ১ রান উঠা মাত্রই ধরে নিতে পারেন পাকিস্তানের সেমিফাইনালের স্বপ্ন শেষ। তখন বাংলাদেশের সেই এক রান পাকিস্তানকে টপকাতে হবে শূণ্য বলে!

যা গাণিতিকভাবে অসম্ভব! আর তাই পাকিস্তানের জন্য এই বিশ্বকাপের সেমিফাইনালের সম্ভাবনার অংক কষার কোনো অর্থই হয় না। এই বিশ্বকাপে পাকিস্তানের রানরেটের দুরাবস্থা এখন দেশটির অর্থনৈতিক দুরাবস্থার সঙ্গে দারুণভাবে মিলে যাচ্ছে!

চরম ঘাটতিতে থাকা পাকিস্তানের অর্থনীতির সহজ উত্তরনের যেমন কোনো পথ নেই। ঠিক তেমনই এই বিশ্বকাপেও পাকিস্তানের রানরেট নিউজিল্যান্ডের চেয়ে বেশি হওয়ার বাস্তবিক কোনো সুযোগ নেই!

যেহেতু দু’দলের কারোই সেমিফাইনালের সুযোগ নেই। তাই লর্ডসের এই ম্যাচকে বলা হচ্ছে ‘ডেড রাবার’। তবে এই ম্যাচে একটা লক্ষ্য উভয় দল স্থির করে নিয়েছে-জয়।

বাংলাদেশ কোচ স্টিভ রোডস বলছিলেন-‘এই ম্যাচে জয়ের জন্য তৈরি আমরা। অনুশীলন বেশ ভালো হয়েছে। পরিকল্পনাও ঠিক করে ফেলেছি আমরা। মানছি এটা ডেড রাবার। তবে ক্রিকেট সৌন্দর্য্যরে লীলাভুমি লর্ডসের মাঠে বাংলাদেশ বনাম পাকিস্তানের ম্যাচ হচ্ছে। এটাই তো বড় আমেজ ছড়াচ্ছে। আর আমরা শুধু জানি বিশ্বকাপে এটা আমাদের শেষ ম্যাচ। যে ম্যাচটা আমরা জিততে নামছি।’

খানিকবাদে সংবাদ সম্মেলনে রোডসের চেয়ারে বসে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদও বললেন-‘অবশ্যই এই ম্যাচ জিততেই মাঠে নামবো আমরা। একটা হাই নোট নিয়েই বিশ্বকাপ শেষ করতে চাই।’

একই লক্ষ্য বাংলাদেশেরও। লর্ডসে জিতলে এবারের বিশ্বকাপ হবে বাংলাদেশের ইতিহাসের সেরা সাফল্যের বিশ্বকাপ। ২০০৭ এবং ২০১৫ সালের বিশ্বকাপে বাংলাদেশ সর্বোচ্চ তিনটি করে ম্যাচ জিতেছিলো। এবারো পেছনের ৭ ম্যাচে তিন ম্যাচে জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। রেকর্ড চতুর্থ জয়ের অপেক্ষা নিয়ে লর্ডসে নামছে দল।

বিশ্বকাপে এটি মাশরাফির শেষ ম্যাচ। আবেগ আছে ভরপুর। এখন অপেক্ষায় আনন্দের। জয়ের আনন্দের!

এ সম্পর্কিত আরও খবর