আফগানদের হারিয়ে বিশ্বকাপ শেষ উইন্ডিজের

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-07-08 05:00:24

সেমি-ফাইনালে উঠার স্বপ্ন ভেঙ্গেছিল আগেই। তবে শেষটা জয়ে রাঙাতে চেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। শেষ ইচ্ছেটা পূরণ হল জেসন হোল্ডারদের। বিশ্বকাপ থেকে বিদায় নিলেও হাসিমুখেই বৃহস্পতিবার মাঠ ছাড়ল ক্যারবীয়রা। ব্যাটে-বলে দাপটে অনেকটা অনায়াসেই দুইবারের চ্যাম্পিয়নরা হারাল আফগানিস্তানকে।

লিডসের হেডিংলিতে ২৩ রানে নিজেদের শেষ ম্যাচটা জিতে নিয়েছে উইন্ডিজ। আর হারে শুরু হার দিয়েই শেষ হল আফগানদের।

বৃহস্পতিবার টস জিতে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ৫০ ওভারে ৬ উইকেটে করে ৩১১ রান। জবাব দিতে নেমে আফগানিস্তান ৫০ ওভারে অলআউট হয়ে করে ২৮৮ রান।

জবাবে নেমে শুরুতে গুলবাদিন নাইবকে (৫) হারালেও এরপরই ঘুরে দাঁড়ায় আফগানিস্তান। দারুণ এক জুটি গড়েন রহমত শাহ ও ইকরাম আলিখিল। তাদের দাপুটে ব্যাটিংয়ে মনে হচ্ছিল অন্তত একটা জয় নিয়ে দেশ ফিরবে দলটি। ১৩৩ রানের জুটি গড়েন দু'জন।

৭৮ বলে ৬২ রান তুলে রহমত শাহ কার্লোস ব্রাথওয়েটের শিকার। এরপরই ইকরাম ৮৬ রান করে ক্রিস গেইলের বলে লেগ বিফোর আউট। ৯৩ বলে এই ইনিংস খেলেন তিনি। তারপর যা একটু লড়লেন আসগর আফগান। ৪০ রানে ব্রাথওয়েটের শিকার তিনি।

শেষ অব্দি ২৮৮ রানে আটকে যায় আফগানরা। ব্রাথওয়েট চারটি ও কেমার রোচ নেন তিনটি উইকেট।

এর আগে ব্যাট করতে নেমে চ্যালেঞ্জিং স্কোরই দাঁড় করায় ওয়েন্ট ইন্ডিজ। কিন্তু ক্যারিয়ারের শেষ বিশ্বকাপের শেষ ইনিংসে হতাশ করেন ক্রিস গেইল। শেই হোপ, এভিন লুইস, নিকোলাস পুরান ও জেসন হোল্ডারের ব্যাটেই রক্ষা।

ওয়ানডের বিশ্বসেরার এই টুর্নামেন্টে নিজের শেষ ইনিংসে ৭ রান করে আউট ক্রিস গেইল। এবারের বিশ্বকাপে ইনিংসগুলোতেও নেই ছন্দ। তার ৮ ইনিংস এরকম- ৫০ (৩৪ বলে), ২১ (১৭), ৩৬ (৪১), ০ (১৩), ৮৭ (৮৪), ৬ (১৯), ৩৫ (৪৮) ও ৭ (১৮)।

অন্যদিকে ব্যক্তিগত ৫ রানে জীবন পেয়ে আর পিছু ফিরে তাকান নি হোপ। কথা বলল লুইসের ব্যাটও। তিনি থামেন ৫৮ রানে। হোপ ৯২ বলে ৭৭ রান করে ধরেন সাজঘরের পথ। ম্যাচসেরা তিনিই।

পুরান ও হোল্ডার গড়েন ১০৫ রানের জুটি। শেষ পর্যন্ত ৪৩ বলে ৫৮ রান করে ফেরেন পুরান। আর হোল্ডারের ব্যাটে ৪৫। আফগানদের হয়ে দুটি উইকেট নেন দৌলত জাদরান।

টানা ৯ ম্যাচেই হারে বিশ্বকাপ শেষ হলো আফগানদের। অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ভারত, বাংলাদেশ, পাকিস্তানের পর উইন্ডিজও হারাল তাদের। পয়েন্ট তালিকার তলানিতেই আছে দলটি।

৯ ম্যাচে ২ জয় (পাকিস্তান ও আফগানিস্তানের বিপক্ষে) ও ৬ হারে (অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, বাংলাদেশ, নিউজিল্যান্ড, ভারত ও শ্রীলঙ্কার বিপক্ষে) ৫ পয়েন্ট উইন্ডিজের।  দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়।

সংক্ষিপ্ত স্কোর-
ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ৩১১/৬ (গেইল ৭, লুইস ৫৮, হোপ ৭৭, হেটমায়ার ৩৯, পুরান ৫৮, হোল্ডার ৪৫, ব্র্যাথওয়েট ১৪*, অ্যালেন ০*; দৌলত ২/৭৩, শিরজাদ ১/৫৬, নবি ১/৫৬, রশিদ ১/৫২)
আফগানিস্তান: ৫০ ওভারে ২৮৮/১০ (গুলবাদিন ৫, রহমত ৬২, ইকরাম ৮৬, নাজিবউল্লাহ ৩১, আসগর ৪০, নবি ২, শিনওয়ারি ৬, রশিদ ৯, দৌলত ১, শিরজাদ ২৫, মুজিব ৭*; রোচ ৩/৩৭, টমাস ১/৪৩, ব্র্যাথওয়েট ৪/৬৩, গেইল ১/২৮)
ফল: ওয়েস্ট ইন্ডিজ ২৩ রানে জয়ী
ম্যাচসেরা: শেই হোপ

এ সম্পর্কিত আরও খবর