জটিল সমীকরণে পাকিস্তানের সেমি-ফাইনাল স্বপ্ন

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 23:10:12

গাণিতিক কিছু হিসাব বাকি! তবে সেই সমীকরণ পাকিস্তানের জন্য মিশন ইমপসিবল। এ কারণেই বিশ্লেষকরা বলেই দিয়েছেন-সরফরাজ আহমেদদের সেমি-ফাইনালে খেলার সম্ভাবনা শেষ!

বিশ্ব ক্রিকেটের তিন মোড়ল বলে পরিচিত-অস্ট্রেলিয়া, ভারত ও ইংল্যান্ড এরইমধ্যে পেয়ে গেছে সেমির টিকিট। চতুর্থ দল হিসেবে নিউজিল্যান্ড শেষ চারের দ্বারপ্রান্তে। কেন উইলিয়ামসনদের সেমিতে নাম লেখানোটা সময়ের ব্যাপার মাত্র! ৯ ম্যাচে ১১ পয়েন্ট পেয়ে চতুর্থ স্থানে কিউইরা। ৮ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে এরপরই পাকিস্তান!

নিজেদের শেষ ম্যাচে লর্ডসে বাংলাদেশকে হারালেই হবে না, রানরেটের কথাটাও মাথা রাখতে হবে পাকিস্তানের। শুক্রবারের ম্যাচে কঠিন সমীকরণ সামনে রেখে লড়তে হবে সরফরাজ আহমেদদের। যা করা তাদের পক্ষে অসম্ভবই বলা যায়।

বাংলাদেশের সঙ্গে জিতলে পাকিস্তানের পয়েন্ট হবে ১১। মানে কিউইদের সমান। তখনই সামনে আসবে রানরেট। আপাতত রানরেটে বেশ পিছিয়ে আছে পাকিস্তান। নিউজিল্যান্ডের রান রেট +০.১৭৫ আর সরফরাজদের -০.৭৯২।

এ অবস্থায় শেষ ম্যাচে বাংলাদেশ টসে জিতে প্রথমে ব্যাট করতে নামলে সর্বনাশই হবে পাকিস্তানের। তখন কিউইরা ম্যাচ শুরুর আগেই উঠে যাবে সেমিতে। আর টস জিতে পাকিস্তান ব্যাট করতে নামলেও পড়বে জটিল সমীকরণের মুখে।

প্রথমে ব্যাট করে তারা যদি তুলে ৩৫০ রান, তবে টাইগারদের হারাতে হবে ৩১১ রানে! মানে মাশরাফিদের অলআউট করতে হবে মাত্র ৩৯ রানে। আর পাকিস্তান যদি ৪০০ রান করে তবে বাংলাদেশকে হারাতে হবে ৩১৬ রানের বিশাল ব্যবধানে। একইভাবে প্রথমে ব্যাট করতে নেমে পাকিস্তান যদি ৪৫০ রান করে তবে বাংলাদেশকে হারাতে হবে ৩২১ রানে!

ওয়ানডে ইতিহাসে এ পর্যন্ত ২৯০ রানের বেশি ব্যবধানে জেতেনি কেউ। পরিসংখ্যানটা মাথায় রেখেই নামতে হচ্ছে পাকিস্তানকে।

এমন জটিল আর কঠিন লক্ষ্য পূরণ অসম্ভবই বলা যায়। কারণ বাংলাদেশ দুর্দান্ত ক্রিকেট খেলে যাচ্ছে। উল্টো মাশরাফিরাই জয়ের ছক কষছে। শেষ ম্যাচটা জয়ে রাঙাতে চায় লাল-সবুজের প্রতিনিধিরা!

এ সম্পর্কিত আরও খবর