সাকিব, এই বিশ্বকাপের রান মেশিন!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, বার্মিংহ্যাম, ইংল্যান্ড থেকে | 2023-08-26 03:14:13

‘ -যে কেউ একজন পারফরমেন্স করুক, যেটা সাকিব করে আসছে, এই ম্যাচেও সাকিবই করুক; কেন নয়?’

ভারত ম্যাচে নামার আগে এই মন্তব্যটা বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার। সংবাদ সম্মেলনে যখন মাশরাফি এই কথা বলছিলেন তখন সাকিব অনুশীলন শেষ করে ড্রেসিংরুমে। হোটেলে ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন। অধিনায়কের কথাটা সাকিবের শোনার কথা নয়।

কিন্তু সাকিব ঠিকই যেন শুনেছিলেন অধিনায়কের সেই ইচ্ছের কথা। দামও দিলেন সেই ইচ্ছের! যথারীতি ভারত ম্যাচেও ব্যাট হাতে বাংলাদেশ দলের পারফরর্মার সাকিব। ৫৮ বলে পাঁচ বাউন্ডারিতে হাফসেঞ্চুরি পুরো হলো তার এই ম্যাচে। চলতি টুর্নামেন্টে দুটি সেঞ্চুরির সঙ্গে এটি তার চতুর্থ হাফসেঞ্চুরি। আর ওয়ানডে ক্রিকেটে এটি তার হাফসেঞ্চুরি নম্বর ৪৬। 

এক বিশ্বকাপে পাঁচশ রান পেরিয়ে গেলেন সাকিব। প্রথম বাংলাদেশি হিসেবে এই কৃতিত্ব তার। এবারের বিশ্বকাপকে অনেকভাবেই স্মরণীয় করে রাখছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শুরু করেছিলেন ৭৫ রানের ইনিংস দিয়ে। পরের ম্যাচগুলোতে সাকিবের ব্যাটে রান এমন-৬৪, ১২১, ১২৪ অপরাজিত, ৪১ ও ৫১ রানের পর কাল হার না মানা ৫০।

এই বিশ্বকাপে এখন পর্যন্ত চারজন ব্যাটসম্যান পাঁচশ’র ওপর রান করেছেন। সাকিব সেই তালিকায় এখন দ্বিতীয় স্থানে। অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারকে আরেকবার পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এলেন। ৫৪৪ রান নিয়ে এই তালিকায় ভারতের রোহিত শর্মা শীর্ষে।
ভারতের বিপক্ষে ম্যাচে প্রথম পাওয়ার প্লে’র শেষ ওভারে ব্যাট করতে নামেন সাকিব। ৯.৩ ওভারে দলীয় ৩৯ রানে তামিমের আউটের পর সাকিব উইকেটে আসেন। নিজের হাফসেঞ্চুরির ইনিংসে কোনো সামান্যতম সুযোগ দেননি তিনি! এতই নিখুঁত ব্যাটিং!

বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ থেকে সাকিব আল হাসান ব্যাট হাতে যা করছেন তা এক কথায়-চমকপ্রদ।

এ সম্পর্কিত আরও খবর