টস জিতে বাংলাদেশকে বোলিংয়ে পাঠাল ভারত

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 01:22:33

সামনে একটাই সমীকরণ-সেমির আশা বাঁচিয়ে রাখতে জিততেই হবে! হারলেই ভাঙ্গবে শেষ চারে উঠার স্বপ্ন। এমনই বাঁচা-মরার লড়াইয়ে ভারতের মুখোমুখি বাংলাদেশ। মঙ্গলবার বার্মিংহামের এজবাস্টনে টস ভাগ্য অবশ্য কথা বলেনি মাশরাফি বিন মর্তুজার পক্ষে।

উইকেট ও আবহাওয়ার কথা চিন্তা করে ভারত অধিনায়ক বিরাট কোহলি প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন।

ইনজুরির কারণে বাংলাদেশের একাদশে নেই মাহমুদউল্লাহ রিয়াদ। তার বদলে খেলছেন সাব্বির রহমান। মেহেদী হাসান মিরাজের বদলে একাদশে আছেন পেসার রুবেল হোসেন।

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে এবারের বিশ্বকাপে স্বপ্নের মতো শুরু হয়েছিল বাংলাদেশের। যদিও সেই ধারাবাহিকতাটা শেষ পর্যন্ত ধরে রাখা যায়নি। তবে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে লড়াইয়ে টিকে আছে টাইগাররা।

অবশ্য সেমি-ফাইনালে উঠতে মাত্র একটি জয় চাই ভারতের। ৭ ম্যাচে ৫ জয় ও ১ পরিত্যক্তের সুবাদে ১১ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে ভারত। বাংলাদেশ সমান ম্যাচে ৩ জয় ও ১ পরিত্যক্তের ম্যাচের সুবাদে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের সাতে।

ওয়ানডে ক্রিকেটে এ পর্যন্ত ৩৫বার মুখোমুখি হয়েছে দুই দেশ। যারমধ্যে ২৯ বার জিতেছে ভারত। ৫ বার বাংলাদেশ। পরিত্যক্ত একটি ম্যাচ। বিশ্বকাপের মাঠে দেখা হয়েছে তিনবার। প্রথমবার ২০০৭ সালে ভারতকে হারায় টাইগাররা। তারপর অবশ্য ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে প্রতিবেশী দেশটির সঙ্গে পেরে উঠেনি বাংলাদেশ দল।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।


এ সম্পর্কিত আরও খবর