বড় দেরিতে জয়ের ছন্দে শ্রীলঙ্কা

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 10:13:48

নিয়মরক্ষার লড়াই! তারপরও উত্তেজনার কমতি ছিল না। ব্যাটে-বলে সমান তালেই লড়েছে দুই দল। শ্রীলঙ্কার আভিশকা ফার্নান্দোর সেঞ্চুরির জবাবে ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিন অঙ্কে পা রেখেছেন নিকোলাস পুরান। তবে শেষটাতে পথ হারাল উইন্ডিজ। রোমাঞ্চ ছড়ানো লড়াইয়ে হাসিমুখেই মাঠ ছাড়ল লঙ্কানরা।

অবশ্য বড় দেরিতে বিশ্বকাপে জয়ের দেখা পেল লঙ্কানরা। সোমবার তারা ২৩ রানে হারাল ক্যারিবীয়দের।

চেস্টার লি স্ট্রিটের দা রিভারসাইড ডারহামে টস হেরে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। তারা ৬ উইকেট হারিয়ে তুলে ৩৩৮ রান। জবাব দিতে নেমে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে উইন্ডিজ করে ৩১৫ রান।

এই ম্যাচের আগেই অবশ্য বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠার লড়াই থেকে ছিটকে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা। ম্যাচটি হয়ে উঠে সম্মানের লড়াই। এ অবস্থায় আট ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে শ্রীলঙ্কা। সমান ম্যাচে মাত্র ৩ পয়েন্ট নিয়ে নয় নম্বরে উইন্ডিজ।

বড় সংগ্রহের জবাব দিতে নেমে অবশ্য দুর্দান্ত লড়েছে উইন্ডিজও। তবে ক্রিস গেইল এবারও প্রত্যাশা মতো সাফল্য পেলেন না। ৩৫ রানে আউট এই মারকুটে ব্যাটসম্যান। ব্যর্থ সুনিল আমব্রিস (৫) ও সাই হোপ (৫)। হেটমায়ের ২৯ রান তুলে ফেরেন সাজঘরে।

কিছুটা সময় পুরানকে সমর্থন দিয়েছেন ফাবিয়ান অ্যালেন (৫১)। অন্যরা উইকেটে আসা যাওয়াতেই ছিলেন ব্যস্ত।  পুরান ১১৮ রানে ফিরতেই নিশ্চিত হয়ে যায় ম্যাচটা হারছে উইন্ডিজ। ম্যাচে লঙ্কানদের হয়ে তিনটি উইকেট শিকার করেন লাসিথ মালিঙ্গা।

এর আগে ব্যাট করতে নেমে বড় সংগ্রহ দাঁড় করায় শ্রীলঙ্কা। দল গড়ে এই আসরে নিজেদের দলীয় সর্বোচ্চ রানের ইনিংস। এর আগের সর্বোচ্চ ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৪৭ রান। আর এবারের ইনিংসের কারিগর আভিশকা ফার্নান্দো। তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিই তিনশ ছাড়ানো স্কোর গড়ে তারা। তবে শুরুটা দারুণ করে দিয়েছিলেন কুসল পেরেরা ও দিমুথ করুনারত্নে। ৩২ রান জেসন হোল্ডারের বলে সাজঘরে ফেরেন করুনারত্নে। ভাঙে ৯৩ রানের জুটি। কুসল পেরেরা আউট ৫১ বলে খেলা ৬৪ রানে।

তারপরের সময়টুকু শুধুই ফার্নান্দোর গল্প। তৃতীয় উইকেটে কুসল মেন্ডিসের সঙ্গে ৮৫ এরপর চতুর্থ উইকেটে অ্যাঞ্জেলো ম্যাথুজে সঙ্গে তিনি গড়েন ৫৮ রানের জুটি। পঞ্চম উইকেটে লাহিরু থিরিমান্নের সঙ্গে ৬৭ রানের জুটি গড়ে বড় সংগ্রহ এনে দেন দলকে।
 
১০০ বলে শতরান করেন ফার্নান্দো। তবে এরপরই ১০৩ বলে ১০৪ রান করে ফেরেন তিনি। ৩৩ বলে অপরাজিত ৪৫ রান তুলেন থিরিমান্নে। তবে ম্যাচসেরা শতরান করা আভিশকা ফার্নান্দো।

সংক্ষিপ্ত স্কোর-

শ্রীলঙ্কা: ৫০ ওভারে ৩৩৮/৬ (করুনারত্নে ৩২, কুসল পেরেরা ৬৪, ফার্নান্দো ১০৪, মেন্ডিস ৩৯, ম্যাথুজ ২৬, থিরিমান্নে ৪৫*, উদানা ৩, ডি সিলভা ৬*; কটরেল ১/৬৯, টমাস ১/৫৮, হোল্ডার ২/৫৯, অ্যালেন ১/৪৪)
ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ৩১৫/৯ (গেইল ৩৫, আমব্রিস ৫, হোপ ৫, হেটমায়ার ২৯, পুরান ১১৮, হোল্ডার ২৬, ব্র্যাথওয়েট ৮, অ্যালেন ৫১, কটরেল ৭*, টমাস ১, গ্যাব্রিয়েল ৩; মালিঙ্গা ৩/৫৫, রাজিথা ১/৭৬, ভ্যান্ডারসে ১/৫০, ম্যাথুজ ১/৬)
ফল: শ্রীলঙ্কা ২৩ রানে জয়ী
ম্যাচসেরা: আভিশকা ফার্নান্দো

এ সম্পর্কিত আরও খবর