এজবাস্টনে আপন শক্তিতে জ্বলে ওঠার অপেক্ষায় বাংলাদেশ

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, বার্মিংহ্যাম, ইংল্যান্ড থেকে | 2023-08-25 18:26:57

পরদিন ম্যাচ। অথচ আগেরদিন ভারত অনুশীলনেই এলো না! দলের একজনও না। এদিন কোনো ঐচ্ছিক অনুশীলন বলেও কিছু ছিল না ভারতের। একেবারে পুরোপুরি বিশ্রাম দিবস! একদিন আগে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে যে অনেক শক্তি খরচ হয়েছে ভারতের। শক্তির সেই ঘাটতি পুষিয়ে নিতেই সোমবার পুরোটা দিন বিশ্রামে থাকল তারা।

এজবাস্টনে বাংলাদেশ দল অনুশীলন করলো বেশ জোরে শোরে। তবে এই অনুশীলনেও একজনের অনুপস্থিতিতে শঙ্কার তৈরি! তামিম ইকবাল ছিলেন না বাংলাদেশের অনুশীলনে। তবে শঙ্কার কোনো কারণ নেই। জানা গেলো-সকালে সামান্য মাথা ব্যথা অনুভব করায় তামিম ইকবাল অনুশীলনে না এসে হোটেলে বিশ্রামে থাকলেন।

আর আগের দিনের মতো এদিনও অনুশীলনে মাহমুদউল্লাহ রিয়াদ অংশ নিলেন। তবে দুঃসংবাদ হলো-তিনি খেলছেন না ভারতের বিপক্ষে ম্যাচে। পায়ের মাংসপেশির চোট থেকে মুক্তি মেলেনি তার। ফিটনেস এখনো ফিরে পাননি। তার জায়গায় ভারত ম্যাচে বাংলাদেশ সাব্বির রহমানকে বেছে নিচ্ছে।

ইংল্যান্ড ম্যাচে এজবাস্টনের উইকেটে স্পিনাররা মোটেও ভালো কিছু করতে পারেননি। সোজা ভাষায়-মার খেয়েছেন ধুমসে! এই মাঠের একপ্রান্তের মিডউইকেট বাউন্ডারি ভীষণ ছোট্ট। স্পিনারদের বলকে ছক্কা সেই প্রান্ত থেকেই ছক্কা ও বাউন্ডারি হাঁকাতে ভীষণ পছন্দ ব্যাটসম্যানদের। স্পিনারদের ব্যবহার করার সময় মাশরাফি নিশ্চয়ই মাঠের এই প্রান্তের আকৃতির কথা মাথায় রাখবেন। মাঠের এই ছোট দিকের বিষয়টা মাশরাফির নজরেও আছে।

বাংলাদেশ অধিনায়ক সেই প্রসঙ্গে বলছিলেন-‘ইংল্যান্ডের ব্যাটসম্যানরা ভারতের স্পিনারদের আক্রমণ করার জন্য মাঠের এই দিকটা বেছে নিয়েছিলো। তাতে তারা সফলও হয়েছে। এই বিষয়টা আমরাও মাথা রেখেই ম্যাচে নামবো।’

শুধু মাঠই নয়, ইংল্যান্ড-ভারত ম্যাচ হয়েছে যে উইকেটে সেই একই উইকেটে হবে বাংলাদেশ-ভারত ম্যাচও। ব্যবহৃত উইকেটে পরে ব্যাটিং করাটা বড়ো বিপদজনক। আর তাই টসে জয়ী দল এজবাস্টনে আগে ব্যাটিং সেরে নিতে চাইবে। তবে সমস্যা হলো-ভারত এবং বিরাট কোহলি রান তাড়া করতেই বেশি দক্ষ। পছন্দও তাদের তাই। টসে জিতলো জেনে শুনে কি বাংলাদেশ সেই সুবিধা তুলে দেবে ভারতকে? মাশরাফি এই প্রসঙ্গে বলেন-‘ব্যবহৃত পিচে সবাই তাকিয়ে থাকে। আগে ব্যাট করতেই বেশি পছন্দ করে। তবে  ভারত তো রান তাড়া করতেই বেশি পছন্দ করে। রান তাড়ায় তারা ভালো দল। যদিও ইংল্যান্ডের সঙ্গে তারা পারেনি। তবে হ্যাঁ, ব্যবহৃত উইকেটে সবাই আগে ব্যাটিংই করতে চায়। এটাই আসলে সাধারণ প্রক্রিয়া। তবে আমি নিশ্চিত না এই উইকেট কতটুকু সহায়তা করবে।’

সহায়তা আসলে দলের পারফর্মারদের কাছ থেকেই চান মাশরাফি।

আপন শক্তিতে বাংলাদেশ যেদিন জ্বলে উঠে-সেদিন মাঠের প্রতিপক্ষ যেই হোক না কেন, পুড়ে ছাই!

এজবাস্টন থেকে এবার তেমন সুখস্মৃতি নিয়েই ফিরতে চায় বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও খবর