আরেকটি অভিজাত ক্লাবে কোহলি

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 18:11:31

নতুন রেকর্ডে নিজের নাম লেখালেন বিরাট কোহলি। স্টিভেন স্মিথের পর সদস্য হলেন ক্রিকেট বিশ্বকাপের অভিজাত এক ক্লাবের। অস্ট্রেলিয়ার তারকা এ ব্যাটসম্যানের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ২০১৯ বিশ্বকাপে টানা পাঁচটি হাফ-সেঞ্চুরি হাঁকানোর মাইলফলক স্পর্শ করলেন ভারতীয় এ অধিনায়ক।

প্রথম অধিনায়ক হিসেবে বিশ্বকাপে টানা পাঁচটি ফিফটি হাঁকানোর রেকর্ডের মালিকও এখন কোহলি।

নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার জয়ের ম্যাচে টানা পঞ্চম হাফ-সেঞ্চুরি পান স্মিথ। রোববার এজবাস্টনে ইংল্যান্ডের কাছে ৩১ রানে হারের ম্যাচে ফের অর্ধ-শতক পান কোহলি (৬৬ রান)। সুবাদে নতুন এ কীর্তি গড়েন বিশ্বের অন্যতম এ সেরা ব্যাটসম্যান।

ইংল্যান্ডের বিপক্ষে ৬৬ রান করার আগে টানা চারটি হাফ-সেঞ্চুরি পান কোহলি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সংগ্রহ করেন ৭২। তার আগের ম্যাচগুলোতে তার স্কোর ছিল ৬৭ (আফগানিস্তান), ৭৭ (পাকিস্তান) ও ৮২ (অস্ট্রেলিয়া)। সব মিলিয়ে বিশ্বকাপে কোহলির রান এখন ৩৮২। তার আগে রয়েছেন ভারতীয় ক্রিকেটার হিসেবে রয়েছেন কেবল রোহিত শর্মা (৪৪০)।

ইংল্যান্ডের মাটিতে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ রান সংগ্রহ করে রাহুল দ্রাবিড়কেও টপকে গেছেন কোহলি। ইংল্যান্ডে দ্য ওয়ালের সংগ্রহ ১২৩৮ রান।

চলতি বিশ্বকাপে টানা পাঁচটি ফিফটি হাঁকানোর রেকর্ড হাতছানি দিয়েছিল সাকিব আল হাসানকেও। কিন্তু বিশ্বসেরা এ অলরাউন্ডার মাইলফলকটি ছুঁতে পারেননি পঞ্চম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ রান করায়। এ কীর্তি থেকে বঞ্চিত হয়েছেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চও।

সেমি-ফাইনালে উঠতে ভারতের দরকার এখন মাত্র একটি জয়। তাদের পরের ম্যাচ দুটি বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে। মঙ্গলবার এজবাস্টনে টাইগারদের মোকাবেলা করবে কোহলির দল।

এ সম্পর্কিত আরও খবর