ভারত ম্যাচ এবং মাশরাফির সুখস্মৃতি

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, বার্মিংহ্যাম, ইংল্যান্ড থেকে | 2023-08-26 05:03:42

২০০৪ সালের ২৬ ডিসেম্বর। ভেন্যু-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। ভারতের বিপক্ষে ম্যাচ ১৫ রানে জিতলো বাংলাদেশ। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সেই প্রথম ভারতকে হারালো বাংলাদেশ। মাশরাফি সেই ম্যাচে ব্যাট হাতে করলেন ৩৯ বলে অপরাজিত ৩১ রান। বোলিংয়েও চমৎকার পারফরম্যান্স। ৯ ওভারে ২ মেডেনসহ ৩৬ রানে ২ উইকেট।

ম্যাচসেরা হলেন মাশরাফি বিন মর্তুজা।

২০০৭ সালের ১৭ মার্চ। ভেন্যু- পোর্ট অব স্পেন। বিশ্বকাপের মাঠে ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম লড়াই। সেই ম্যাচেও বাংলাদেশ হারিয়ে দিলো ভারতকে। ম্যাচ জিতলো ৫ উইকেটে। ৯.৩ ওভারে ২ মেডেনসহ ৩৮ রানে ৪ উইকেট নিয়ে মাশরাফি সেরা পারফর্মার।

এই ম্যাচেও ম্যাচসেরা মাশরাফি বিন মতুর্জা।

ওয়ানডে ক্রিকেটে ভারতকে হারানো প্রথম দুই ম্যাচের নায়ক মাশরাফি। ভারতের বিপক্ষে ম্যাচ নিয়ে সুখস্মৃতির প্রসঙ্গ উঠলে মাশরাফির নাম সেখানে থাকবেই। গেলবারের বিশ্বকাপেও বাংলাদেশ-ভারত মুখোমুখি হয়েছিলো। সেই ম্যাচে অবশ্য জিতেছিলো ভারত। মাশরাফি ছিলেন অধিনায়ক। এই বিশ্বকাপেও গুরুত্বপূর্ণ সময়ে ভারতের বিপক্ষে খেলতে নামছে বাংলাদেশ। ম্যাচে কোন দল জিতবে- সেটা ম্যাচের পরেই জানা যাবে। তবে একটা পরিসংখ্যান নিশ্চিত হয়ে গেছে-বিশ্বকাপের মাঠে ভারতকে আর পাচ্ছেন না মাশরাফি!

নিজের শেষ বিশ্বকাপে এমন সময় ভারতের মুখোমুখি হচ্ছেন মাশরাফি, যে ম্যাচে জিতলে বাংলাদেশের সামনে বাড়ার স্বপ্ন টিকে থাকবে। হারলে বিশ্বকাপ থেকে বিদায়।

বিশ্বকাপে প্রতিপক্ষ যখন ভারত, তখন পেছনের সুখস্মৃতি (২০০৭ সাল) থেকে কোনো বাড়তি অনুপ্রেরণা পান কিনা মাশরাফি?

এমন কৌতুহলের উত্তরে বাংলাদেশ অধিনায়ক কিছুটা নষ্টালজিক সুরে বলছিলেন-‘হ্যাঁ, ওদের বিপক্ষে ভালো একটা সুখস্মৃতি আছে আমার। আশা করছি মঙ্গলবারের ম্যাচেও সবকিছু ঠিকঠাক মতো যাবে। তবে আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো দলের ভালো করা। আমি না করি, আরেকজন ভালো করা। বা দল জেতা-এগুলোই আমার কাছে অধিনায়ক হিসেবে বেশি গুরুত্বপূর্ণ ব্যাপার। অধিনায়ক আসলে কোনো ম্যাচে সুনির্দিষ্ট একজনকে কেন্দ্র করে পরিকল্পনা করে না। এই যে ২০০৪ ও ২০০৭ সালের যে ম্যাচে ভারতকে আমরা হারিয়েছিলাম। সেই ম্যাচে দলে আরো অনেক বোলার ছিলো। সেই ম্যাচের অধিনায়ক সুমন ভাই (হাবিবুল বাশার সুমন) দলের আরো যে চারপাঁচজন বোলার ছিলো তাদের সবাইকে নিয়েই তার ছক বা পরিকল্পনা সাজিয়েছিলেন। আমি হয়তো সৌভাগ্যবান যে সেই ম্যাচে ক্লিক করে গেছি। অধিনায়ক হিসেবে আমিও এখন চাইবো যে এখন এই দলে আমিসহ বা যারাই আছে তাদের কেউ পারফরমেন্স করুক। আমরা যেন ভালো খেলে ম্যাচটা জিতে ফিরে আসতে পারি- সেটাই এখন এই ম্যাচ থেকে আমার চাওয়া।’

শেষ বিশ্বকাপে মাশরাফির সেই চাওয়াটা কি পুরুণ হবে?

এ সম্পর্কিত আরও খবর