বাংলাদেশ এবং বাকিদের সেমি-ফাইনাল সমীকরণ

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, বার্মিংহ্যাম, ইংল্যান্ড থেকে | 2023-08-31 04:26:00

সেমি-ফাইনালের সমীকরণ আপাতত এমন।

সবচেয়ে বেশি ১৪ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া সবার আগে পৌছে গেছে শেষ চারে।

শেষ দুই ম্যাচ থেকে অন্তত এক পয়েন্ট পেলে ভারতও নাম লেখাবে সেমিতে। ভারতের এখন ৭ ম্যাচে ১১ পয়েন্ট।

শেষ দুই ম্যাচে ভারতের লড়াই বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে। ভারত গ্রুপে নিজের অষ্টম ম্যাচে খেলবে বাংলাদেশের বিপক্ষে। এজবাস্টনে সেই ম্যাচে ভারতকে হারালে সেমির সম্ভাবনার পথে সামনে আরেক ধাপ সামনে বাড়বে বাংলাদেশ। এরপর নিজেদের শেষ ম্যাচে ৫ জুলাই পাকিস্তানকে হারালে বাংলাদেশের পয়েন্ট হবে ১১। তবে এই ১১ পয়েন্ট নিয়েও বাংলাদেশের সেমি-ফাইনাল নিশ্চিত নয়। কারণ নিজেদের শেষ ম্যাচের আগেই নিউজিল্যান্ডের পয়েন্টও যে ১১। আর রান রেটেও বাংলাদেশের চেয়ে নিউজিল্যান্ড অনেক এগিয়ে। সেই সঙ্গে মুখোমুখি লড়াইয়েও নিউজিল্যান্ডের কাছে হেরেছে বাংলাদেশ।

তাই সেমি-ফাইনালে যেতে হলে ইংল্যান্ডের দুর্ভাগ্য কামনা করতে হবে বাংলাদেশ। ৩ জুলাইয়ের ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ইংল্যান্ড (৮ ম্যাচে ১০ পয়েন্ট) যেন হারে সেই প্রার্থনা করতে হবে।

যদি ইংল্যান্ড তাদের শেষ ম্যাচে হারে এবং বাংলাদেশ নিজেদের শেষ দুই ম্যাচে জিততে পারে-তবেই সেমিফাইনালের চতুর্থ দলের নাম হবে বাংলাদেশ।

একটা হিসেব পরিস্কার-ইংল্যান্ড ও নিউজিল্যান্ড ম্যাচের জয়ী দল হবে আরেক সেমি-ফাইনালিস্ট। তবে ইংল্যান্ডের কাছে সেই ম্যাচে হেরেও নিউজিল্যান্ডের শেষ চারের চতুর্থ দল হওয়ার সম্ভাবনার একটা পথ আছে। তবে সেটা কিছুটা জটিলও বটে!

-কিভাবে?

সেই ম্যাচ হারলেও নিউজিল্যান্ডের পয়েন্ট কিন্তু ১১। যা পাকিস্তান (৮ ম্যাচে ৯ পয়েন্ট) কিম্বা বাংলাদেশ (৭ ম্যাচে ৭ পয়েন্ট) ছাড়া আপাতত আর কোনো দলের হওয়ার সম্ভাবনা নেই। বাংলাদেশ তাদের শেষ ম্যাচে যদি পাকিস্তানকে হারায় তাহলে তখনো ১১ পয়েন্ট নিয়েও নিউজিল্যান্ডের সেমি-ফাইনাল প্রায় নিশ্চিত। কারণ যে বিশাল রানরেট আছে নিউজিল্যান্ডের সেটা নাটকীয় কোনো কিছু না ঘটলে বাংলাদেশের ছাড়িয়ে যাওয়া অসম্ভব প্রায়। মুখোমুখি লড়াইয়েও বাংলাদেশকে হারিয়েছিলো নিউজিল্যান্ড। আর তাই তখন ভারত-পাকিস্তানকে হারালেও বাংলাদেশের সেমিফাইনাল খেলা হবে না। তবে একটা সুবিধা আছে বাংলাদেশের। রানরেটে নিউজিল্যান্ডকে টপকে যেত হলে ঠিক কত রান করতে হবে বা কতো ব্যবধানে জিততে হবে সেই হিসেবটা আগাম করার একটা সুযোগ পাবে বাংলাদেশ।

নিউজিল্যান্ডের বিশাল রানরেটই এখন তাদের সেমি-ফাইনালের জন্য সবচেয়ে বড় রক্ষাকবচ! মূলত সেই রানরেটে পিছিয়ে থাকার কারণেই পাকিস্তানেরও সেমি-ফাইনালের সম্ভাবনা ফিকে হয়ে পড়ছে।

যদি লর্ডসে ৫ জুলাইয়ের লড়াইয়ে পাকিস্তান হারিয়ে দেয় বাংলাদেশকে তখন  নিউজিল্যান্ড ও পাকিস্তানের পয়েন্ট হবে সমান ১১। কিন্তু প্লাস রান রেট আছে নিউজিল্যান্ডের। আর মাইনাস রানরেট পাকিস্তানের।

আগেই জানা-পয়েন্ট এবং জয়ের সংখ্যা সমান হলে রান রেট বিবেচ্য হবে। সেই সূত্রে অনেক বড়ো সুবিধায় আছে নিউজিল্যান্ড।

বিশ্বকাপ পয়েন্ট তালিকা-

দল

 

ম্যাচ

জয়

টাই

হার

পরিত্যক্ত

নেট রানরেট

পয়েন্ট

অস্ট্রেলিয়া

 

১.০০০

১৪

ভারত

 

০.৮৫৪

১১

নিউজিল্যান্ড

 

০.৫৭২

১১

ইংল্যান্ড

 

১.০০০

১০

পাকিস্তান

 

-০.৭৯২

বাংলাদেশ

 

-০.১৩৩

শ্রীলঙ্কা

 

-১.১৮৬

দক্ষিণ আফ্রিকা

 

-০.০৮০

ওয়েস্ট ইন্ডিজ

 

-০.৩২০

আফগানিস্তান

 

-১.৪১৮

 #৩০ জুন পর্যন্ত

এ সম্পর্কিত আরও খবর