অনুশীলনে বাংলাদেশ, ব্যাটিং করছেন মাহমুদউল্লাহও

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, বার্মিংহ্যাম, ইংল্যান্ড থেকে | 2023-08-25 00:21:03

সাউদাম্পটনে আফগানিস্তানকে হারানোর পরে বাংলাদেশ দল পাঁচদিনের ছুটিতে ছিলো। সেই ছুটি শেষ হয়েছে রোববার, ৩০ জুন। এদিন আবার পুরো দল অনুশীলনে ফিরেছে। সবচেয়ে বড় স্বস্তির বিষয় হলো ইনজুরিতে পড়া মাহমুদউল্লাহ রিয়াদও ক্রিকেটে ফিরেছেন।

এজাবস্টনে বাংলাদেশ দল যেখানে অনুশীলন করে, সেখান থেকে ইংল্যান্ড-ভারতের ম্যাচের আবহ ঠিকই টের পাওয়া যাচ্ছিলো। মাঠের শব্দ ভেসে আসছিলো অনুশীলনে। বাংলাদেশ দলের ক্রিকেটাররা নিজেদের অনুশীলনে ব্যস্ত। কিন্তু নজর ঠিকই থাকছে ভারত-ইংল্যান্ড ম্যাচের দিকে। এই ম্যাচে ইংল্যান্ডের হার যে বাংলাদেশের সেমিফাইনালের সম্ভাবনাকে আরেকটু উজ্জ্বল করবে!

পাশাপাশি তিনটি নেটে ব্যাটিং অনুশীলন করেন ক্রিকেটাররা। দলের সব ক্রিকেটার এই অনুশীলন পর্বে অংশ নেন। সাউদাম্পটন থেকে বার্মিংহ্যামে ক্র্যাচে ভর দিয়ে ফিরলেও মাহমুদউল্লাহ রিয়াদ পেছনের কয়েকদিনের বিশ্রাম এবং রিহ্যাব প্রক্রিয়ায় ইনজুরি কাটিয়ে উঠেছেন। পায়ের মাংসপেশির চোট তাকে আর ভোগাচ্ছে না। এজবাস্টনের অনুশীলনে মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট হাতে নক করার দৃশ্যটা ছিলো বাংলাদেশ টিম ম্যানেজমেন্টে জন্য সবচেয়ে স্বস্তির বিষয়।

সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে ব্যাটিং করতে নেমেই পায়ের মাংসপেশির চোটে পড়েন মাহমুদউল্লাহ। কিন্তু তারপরও ড্রেসিংরুমে ফিরে যাননি। দলের প্রয়োজনীয়তার কথা চিন্তা করে প্রায় খুঁড়িয়ে খুঁড়িয়ে ব্যাটিং করে যান। সেই সময়ে ইনিংস তৈরির জন্য ব্যাটিংয়ে তার থাকাটা ছিলো অনেক গুরুত্বপূর্ণ বিষয়। সেটা বুঝতেই পেরেই মাহমুদউল্লাহ কষ্ট সহ্য করেও ব্যাটিং করে যান। তবে ম্যাচের পরে তার সেই চোট প্রায় অসহনীয় হয়ে উঠে। চিকিৎসক জানান- তার পায়ের মাংসপেশিতে চিড় ধরা পড়েছে। টানা কয়েকদিনের বিশ্রাম প্রয়োজন হবে। সাধারণত সপ্তাহখানেক বা দশদিনের মধ্যে এমন চোট থেকে মুক্তি মেলে। পায়ের ওপর যাতে বেশি ভর বা চাপ না পড়ে সেজন্য মাহমুদউল্লাহ রিয়াদকে দুই হাতে ক্র্যাচে ভর দিয়ে হাঁটার পরামর্শ দেয়া হয়। যথাযথ প্রক্রিয়া মেনে চলায় নির্ধারিত সময়ের আগেই ফিটনে ফিরে পাচ্ছেন মাহমুদউল্লাহ।

২ জুলাই ভারতের বিপক্ষে এজবাস্টনের ম্যাচে বাংলাদেশ একাদশে মাহমুদউল্লাহ রিয়াদ খেলবেন কিনা- সেটা মুলত আরো পরিস্কার হবে সোমবারের অনুশীলনে।

বিশ্বকাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন টিকিয়ে রাখতে হলে ভারতের বিপক্ষে ম্যাচে বাংলাদেশকে জিততেই হবে।

এ সম্পর্কিত আরও খবর