ভারতের বোলিং এবং ‘শিকার’ ধরার অপেক্ষায় বাংলাদেশ!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.বার্মিংহ্যাম, ইংল্যান্ড থেকে | 2023-08-26 08:11:13

-ভারতের বোলিং কেমন?

-টু গুড! মাত্র দুটো শব্দে উত্তর মিললো। ছোট্ট শব্দ। কিন্তু তাতেই জানা গেল, কি দুর্দান্ত প্রভাবী বোলিং নিয়ে ভারত এসেছে এবারের বিশ্বকাপে!

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বিশ্বের নাম্বার ওয়ান বোলার বোলার এখন ভারতের- জাসপ্রিত বুমরা! অদ্ভুত বোলিং অ্যাকশন এবং প্রায় প্রতিটি ডেলিভারি নিখুঁত স্পটে ফেলতে পারার দক্ষতার জন্য ব্যাটসম্যানদের কাছে বুমরা এখনো বিস্ময়!

বিশেষ করে ডেথ ওভারে বুমরাকে এই বিশ্বকাপের সেরা বোলার মানা হচ্ছে। শুধু ডেথ ওভার কেন? শেষের মতো শুরুতে এবং ইনিংসের মাঝেও ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়া ওস্তাদ বোলার বুমরা।

মোহাম্মদ সামি চলতি বিশ্বকাপের এখন পর্যন্ত একমাত্র হ্যাটট্রিক করা বোলার। গতির সঙ্গে নিয়ন্ত্রণ এবং সুইং- তার বোলিংয়ের মুল অস্ত্র। উইকেট থেকে সামান্য সুবিধা পেলে সামী যে কোনো প্রতিপক্ষের জন্য বিপদজনক বোলার। পিন পয়েন্ট ইয়র্কার দেয়ার পারঙ্গমতা জানেন বেশ।

হার্দিক পান্ডিয়া ভারত একাদশের তৃতীয় পেসার। বলা হচ্ছে কপিল দেবের পর এতো ভালো পেস বোলিং অলরাউন্ডার আর পায়নি ভারত। ম্যাচ পরিস্থিতি অনুযায়ী বোলিংয়ে ভীষণ দক্ষ এই পেসার। ব্যাটে-বলে সমান পারদর্শী।

ভারতীয় বোলিংয়ে দুই স্পিনার- লেগস্পিনার যুবেন্দ্র চাহাল ও বাঁহাতি চায়নাম্যান কুলদ্বীপ যাদব। বিরাট কোহলির ম্যাচ পরিকল্পনা পরিষ্কার। প্রতি ম্যাচেই পাঁচজন বোলারকে পূর্ণমাত্রায় ব্যবহার করার পক্ষে তিনি। পার্টটাইম বোলারকে আক্রমণে ডাকছেন, তাও মাত্র কয়েক ওভারে জন্য। কারণ একটাই- কোহলি বিশ্বাস করেন , যার কাজ তাকে দিয়েই করানো ভালো। এখন পর্যন্ত বিশ্বকাপে বোলাররা ভারত অধিনায়কের সেই আস্থার প্রতিদান দিয়ে চলেছেন।

২ জুলাই বার্মিংহামে ভারতের বিপক্ষে নামার আগে বাংলাদেশ দল তাই শুধু ভারতের ‘বিখ্যাত’ ব্যাটিং লাইনআপ নিয়েই পরিকল্পনা স্থির করছে, তা না কিন্তু। ওয়ানডে ক্রিকেটে ক্রমশ ‘টু গুড’ হয়ে উঠা ভারতের বোলিংয়ের ‘ফুটো’ কোথায়- সেদিকেও নজর দিচ্ছে বাংলাদেশ। ম্যাচ জিততে হলে ভারতের বোলিংকেও যে শাসনে রাখতে হবে!

দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের শক্তিশালী ফাস্ট বোলিং লাইনআপের বিপক্ষে খেলেছে বাংলাদেশ বুক চিতিয়ে সাহসী ক্রিকেট। তবে এই বিশ্বকাপে ভারতের বোলিংকে বাকিদের চেয়ে একটু সমীহের চোখেও দেখছে বাংলাদেশ। সমীহ রেখেই ‘শিকার’ খোঁজার কাজও শুরু করছে বাংলাদেশ!

এই পরিকল্পনা প্রসঙ্গে সৌম্য সরকার বলছিলেন-‘ভারতের বোলিংয়ে তো অবশ্যই কিছুটা পার্থক্য আছে। বিশ্বের নাম্বার ওয়ান বোলার তাদের দলে। ওদের স্পিনাররা বেশ দক্ষ। আর তাই ভারত ম্যাচে আমাদের ঠিক করে নিতে হবে-কাকে রানের জন্য খেলবো, আর কার বলে টিকে থাকবো? দেখতে হবে ম্যাচের দিন কে ভালো ফর্মে আছে। আর কে নেই। মাঠের ক্রিকেটে সব দিন কিন্তু সবার ভালো যায় না। তাই প্রতিপক্ষের বোলারদের মধ্যে থেকে ‘‘শিকার’’ বাছাই করাটা হচ্ছে অনেক বড় ব্যাপার। পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেয়ার বিষয়টাও আছে।’

বার্মিংহামে ২ জুলাইয়ের আগে এখানে হওয়া সাম্প্রতিক দুটো ম্যাচের দিকে ভালো দৃষ্টিও রেখেছে বাংলাদেশ। পাকিস্তান-নিউজিল্যান্ড ম্যাচে এখানকার উইকেটে পেসাররা ভালো সুবিধা পেয়েছিলো। ৩০ জুনের ইংল্যান্ড বনাম ভারত ম্যাচও খুঁটিয়ে দেখবে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট।

‘উইকেট রিড’-যে ক্রিকেট ম্যাচ জেতার অনেক গুরুত্বপূর্ণ উপাত্ত!

এ সম্পর্কিত আরও খবর