ভারতের বিপক্ষে সেরা ক্রিকেট খেলবে বাংলাদেশ-আশ্বাস সাকিবের

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, সাউদাম্পটন, ইংল্যান্ড থেকে | 2023-08-25 02:15:22

এই বিশ্বকাপের সবচেয়ে বেশি রান তার। এই বিশ্বকাপের সেরা বোলিং ফিগার তার। এই বিশ্বকাপে সবচেয়ে বেশি তিনবার ম্যাচ সেরা তিনি। বাংলাদেশের হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি রানের মালিক তিনি। বাংলাদেশের হয়ে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেটও তার। তাকে নতুন করে চেনানোর নেই। তার পারফরমেন্সেই তাকে নিয়ে গর্বিত ক্রিকেট বিশ্ব। সাকিব আল হাসান ধারাবাহিকভাবে বিস্মিত করে চলেছেন এবারের বিশ্বকাপকে। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ জয়ী পারফরমেন্সের পর সংবাদ সম্মেলনে যা বললেন তারই এক ঝলক এখানে-

২৬২ রানের পর কি দল চাপে ছিলো। আফগানিস্তান তো বিপদজনক দল?

# সত্যি বলতে কি, স্কোরবোর্ডে আমাদের জমাটা এই উইকেটের জন্য যথেস্ট ছিলো। এটা ৩০০ বা ৩৫০ রানের উইকেট ছিলো না। আর তাই আমরা সেই রানের জন্য চেষ্টাও করিনি। জানতাম তাদের তিনজন ভালো স্পিনার আছে। এই উইকেটে তাদের ভালোমতো খেলতে হবে। আমাদের ব্যাটিং তো আমার মনে হয় ভালোই হয়েছে। ২৬২ রানের স্কোরও সেটাই জানাচ্ছে। এই উইকেটে আমরা যে রান চাচ্ছিলাম তারচেয়ে ২০ বা ২৫ রানের মতো বেশি পেয়েছি। সেটা আমাদের জন্য বোনাস হিসেবে কাজে লেগেছে। আফগানিস্তানকে গুটিয়ে দিতে সেটা আমাদের অনেক কাজে লেগেছে। উইকেট মোটেও সহজ ছিলো না। এখানে ডটবলের সংখ্যা বাড়ালেই ব্যাটসম্যানদের চাপে রাখা যায়। আমরা ঠিক সেটাই করেছি।

এই ম্যাচে টস কতোটা গুরুত্বপূর্ণ ছিলো?

টসে জিতে তারা ফিল্ডিং বেছে নিলো। আমরা কিন্তু তাদের এই সিদ্ধান্তে একটু অবাকই হয়েছি। আগে এই উইকেটে খেলা হয়েছে। তাই ব্যবহৃত একটা উইকেটে টসে জিতে তারা ফিল্ডিং নিলো-এতে আমরা অবাকই হয়েছি। আমাদের পরিকল্পনা ছিলো এই উইকেটে অবশ্যই আগে ব্যাটিং করা। তবে আফগানিস্তানের হয়তো গেম প্ল্যানটা অন্যরকম ছিলো। কখনো কেউ আগে ব্যাট করতে পছন্দ করে। আবার কারো রান তাড়া করা পছন্দ। ম্যাচে খেলতে নামার আগে আমরা ফল নিয়ে নিশ্চিত হই না। আফগানিস্তান বিপদজনক দল, জানতাম আমরা। বেশ ভালো দল। জিততে হলো মাঠে আমাদের কাজটা ঠিকভাবে করতে হবে-এই চিন্তা নিয়েই মাঠে নামি আমরা। এই ম্যাচে নিজেদের পুরো শতভাগ আমরা দিতে পেরেছি। তাই জিতেছি।

এটা আপনার চতুর্থ বিশ্বকাপ। আর নিঃসন্দেহে সেরা পারফরমেন্স। কেমন লাগে এতো দুর্দান্ত পারফরমেন্স?

অবশ্যই বিষয়টা সন্তুষ্ঠির। আমার এবং দলের দিক থেকে একটা অনেক গুরুত্বপূর্ণ বিষয়। আমি ভালো করতে পারছি। এখন পর্যন্ত এই টুর্নামেন্ট ভালো যাচ্ছে। এখনো গ্রæপ পর্যায়ের দুটো ম্যাচ বাকি। আশা করছি সেখানেও ভালো কিছু হবে। প্রথমেই আমাদের খেলতে হবে ভারতের বিপক্ষে। তারা সেরা দল। ভারত এই টুর্নামেন্টের শিরোপা প্রত্যাশী দল। তাদের বিপক্ষে ম্যাচটা সহজ হবে না। তবে জানিয়ে রাখছি, ভারতের বিপক্ষে সেরা ক্রিকেট খেলবে বাংলাদেশ।

২০০৭ সালে তো ভারতকে হারিয়েছিলো বাংলাদেশ। সেই অভিজ্ঞতাও দারুণ নিশ্চয়ই?

 দেখুন পেছনের ম্যাচ বা অভিজ্ঞতা হয়তো কিছুটা সহায়তা করতে পারে। তবে সেটাই সবকিছু না। ভারতকে হারাতে হলে মাঠে আমাদেরকে নিজেদের সেরা ক্রিকেট খেলতে হবে। ভারতীয় দলে অনেক দক্ষ ক্রিকেটার আছে যারা একাই ম্যাচের চেহারা বদলে দিতে পারে। তবে যা বললাম- সেরা ক্রিকেট খেলতে হবে। আমার বিশ্বাস সেই যোগ্যতা আছে আমাদের।

নিজেকে প্রমাণ করার কিছু ছিলো কি এই বিশ্বকাপে?

আমি এই বিশ্বকাপের জন্য প্রস্তুতিটা খুব ভালো নিয়েছি। আর হ্যাঁ, কখনোই ভাবি না, নিজেকে প্রমাণের কিছু আছে! বিশ্বকাপ শুরুর আগে প্রস্তুতির জন্য আমি যা যা করতে চেয়েছিলাম, ভাগ্য ভালো যে সেসব কিছুই আমি করতে পেরেছি।

এই পারফরমেন্সকে নিজের ক্যারিয়ারের কোন স্থানে রাখবেন?

আমি জানি না। আমি কখনো নিজের পারফরমেন্সের তুল্যমুল্য নিয়ে বিচার বিবোচনা করি না। তবে দলের জন্য ব্যাটে-বলে অবদান রাখতে পারলে বেশ তৃপ্তি পাই। অলরাউন্ড পারফরমেন্স দেখাতে পারলে তাতে আমি বেশি সন্তুষ্ঠি পাই। সেই বিবেচনায় আজকের এই পারফরমেন্স নিয়ে আমি বেশ সন্তুষ্ট।

 সেমিফাইনালের সম্ভাবনা এখন কতো কাছে বা কতো দুরের?

ইংল্যান্ডের এখনো তিনটি ম্যাচ বাকি আছে। সেমিতে খেলতে হলে তাদের এই তিন ম্যাচের একটি জিতলেই চলবে। আমাদের ম্যাচ বাকি দুটো। এই দুটো ম্যাচই আমাদের জিততে হবে। অংকের হিসেবে আমাদের কাজটা বেশি কঠিন। তবে ঐ যে বলে না, ক্রিকেটে যে কোনো কিছুই সম্ভব। জানি সেমিফাইনাল আমাদের জন্য এখনো অনেক কঠিন। তবে একটা বিশ্বাস পুরো দলের মধ্যে আছে, সামনের দুই ম্যাচ আমরা ভালো খেলতে পারলে ভালো ফল নিয়ে ফিরতে পারবো। এখন এই মূহূর্তে আমরা এটুকুই করতে পারি।

এ সম্পর্কিত আরও খবর