কাতারকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-28 02:49:25

খাদের কিনারায় দাঁড়িয়েছিল আর্জেন্টিনা। হার মানেই বিদায়। এমন কী ড্র করলেও শেষ হয়ে যেতো ফেভারিটদের কোপা আমেরিকা। দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার পর ঠিকই ঘুরে দাঁড়িয়েছে লিওনেল মেসির দল। কাতারকে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে শেষ আটে উঠেছে তারা।

রোববার পোর্তো আলেগ্রেতে‘বি’ গ্রুপের শেষ ম্যাচে ২-০ গোলে জয় তুলে নেয় আর্জেন্টিনা।

ডু অর ডাই লড়াইয়ে লাউতারো মার্টিনেসের গোলে এগিয়ে যায় মেসির দল। এরপর দ্বিগুণ করেন তারকা ফুটবলার সার্জিও আগুয়েরো।

এবারের কোপায় শুরুটাই বাজে ছিল আর্জেন্টিনার। প্রথম ম্যাচেই কলম্বিয়ার কাছে দল হারে ০-২ গোলে। এরপর প্যারাগুয়ের সঙ্গে ১-১ ড্র করে চাপে পড়ে যায়। তবে স্বস্তির কথা শেষ ম্যাচে জয় দিয়ে ১৪ বারের চ্যাম্পিয়নরা পেয়ে গেল কোয়ার্টার ফাইনালে খেলার ছাড়পত্র।

তিন খেলায় এক জয় ও এক ড্রয়ে ৪ পয়েন্ট পেল আর্জেন্টিনা। কোয়ার্টার ফাইনালৈ তাদের প্রতিপক্ষ ‘এ’ রানার্সআপ ভেনেজুয়েলা। রিও ডি জেনিরোতে বাংলাদেশ সময় শুক্রবার রাত ১টায় তাদের মুখোমুখি হবে মেসির দল।

এদিকে সালভাদরে ‘বি’ গ্রুপের অন্য খেলায় প্যারাগুয়েকে ১-০ গোলে হারায় কলম্বিয়া। টানা তিন জয়ে ৯ পয়েন্ট কলম্বিয়ার। এরপরই আর্জেন্টিনা। গ্রুপে ২ পয়েন্ট নিয়ে তৃতীয় প্যারাগুয়ে। ২০২২ কাতার বিশ্বকাপের আয়োজক কাতারের অর্জন ১ পয়েন্ট।

প্রথম দুই ম্যাচে বাজে ফুটবল খেলার পর এই ম্যাচে এসে চেনা গেল আর্জেন্টিনাকে। কাতারের বিপক্ষে দৃষ্টি নন্দন ফুটবলই খেলেছে লাতিন আমেরিকান দলটি। এরমধ্যে খেলার তৃতীয় মিনিটে লিড নিতে পারতো। ২০ গজ দূর থেকে লিওনেল মেসি পাস দেন মার্র্টিনেসকে। কিন্তু সুযোগটা কাজে লাগাতে পারেন নি তিনি।

এরপরই চতুর্থ মিনিটে প্রতিপক্ষের ভুলে ফের সুযোগ আসে। বল ক্লিয়ার করতে গিয়ে কাতারের এক ডিফেন্ডার ডি বক্সে বল দিয়ে দেন মার্টিনেসকে। এবার গোল করতে ভুল করেন নি তিনি (১-০)। এরপর ২২তম মিনিটে অধিনায়ক মেসির পাস থেকে বল পেয়ে গোল করতে পারতেন আগুয়েরো। কিন্তু সুযোগ কাজে লাগেনি।

ম্যাচের ৬০তম মিনিটে ফের সুযোগ হাতছাড়া করে আর্জেন্টিনা। এবার মেসির পাস থেকে প্রতিপক্ষের ডি-বক্সে বল পেয়ে যান আগুয়েরো। কিন্তু নিশানা খুঁজে পেলেন না এই তারকা। গোল মিসের মহড়ায় ৭২তম মিনিটে মেসি নিজেই সুযোগ নষ্ট করেন!

এরপর খেলার ৮২তম মিনিটে ঠিকই জালের দেখা পেয়ে যান আগুয়েরো। পাবলো দিবালার পাস থেকে বল পেয়ে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। শেষ পর্যন্ত স্বস্তি নিয়েই মাঠ ছাড়ে লিওনেল মেসির দল! দুঃসময় কাটিয়ে দল পেয়ে গেল লাতিন আমেরিকান ফুটবলের শ্রেষ্টত্বের টুর্নামেন্টে শেষ আটের টিকিট!

এ সম্পর্কিত আরও খবর