প্রোটিয়াদের বিদায় করে সেমির লড়াইয়ে পাকিস্তান

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 04:33:44

দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল পাকিস্তানের। বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলার লড়াইয়ে টিকে থাকতে জয় ছাড়া অন্য কোন পথ খোলা ছিল না তাদের। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের মতোই চাপে ছিল দক্ষিণ আফ্রিকাও। সব মিলিয়ে জমাট ম্যাচের মঞ্চ প্রস্তুতই ছিল লন্ডনে লর্ডসের ময়দানে। কিন্তু লড়াইটা ঠিক জমল না। ব্যর্থতার বৃত্ত থেকে ঘুরে দাঁড়াল পাকিস্তান। অবশেষে হাসিমুখ সরফরাজ আহমেদের।

রোববার ছুটির দিনে বিশ্বকাপ ম্যাচে প্রোটিয়াদের ৪৯ অনায়াসে রানে হারাল পাকিস্তান।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে পাকিস্তান ৭ উইকেট হারিয়ে সংগ্রহ করে ৩০৮ রান। জবাব দিতে নেমে ৫০ ওভারে ৯ উইকেটে দক্ষিণ আফ্রিকা থামে ২৫৯ রানে।

এই জয়ে ৬ ম্যাচ খেলা পাকিস্তানের পয়েন্ট ৫। টেবিলে সপ্তমস্থানে আছে সরফরাজ আহমেদের দল। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার রাউন্ড রবিন লিগ শেষেই বিদায় নিশ্চিত হয়ে গেছে। ৭ ম্যাচে এক জয়ে ৩ পয়েন্ট নিয়ে প্রোটিয়ারা আছে নয় নম্বরে। এর আগেই সেমির আশা শেষ হয়েছে আফগানিস্তানের।

বড় সংগ্রহের সামনে নেমে শুরুতেই পথ হারায় দক্ষিণ আফ্রিকা। মাত্র ২ রান তুলে মাঠ ছাড়েন হাশিম আমলা। এরপর অবশ্য কুইন্টন ডি কক ও ফাফ ডু প্লেসিসের ব্যাটে পথ খুঁজে পেয়েছিল প্রোটিয়ারা। কিন্তু ৮৭ রানের জুটি। ৬০ বলে ৪৭ রান করা ডি ককে ফেরান শাদাব খান। এরপর এইডেন মারক্রামের (৭) উইকেটও তুলে নেন তিনি।

তারপর রসি ফন ডার ডুসেনকে কিছুক্ষণ সঙ্গ দিয়ে ফেরেন ডু প্লেসিস। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক করেন ৭৯ বলে ৬৩ রান। তার বিদায়েই শেষ হয়ে যায় প্রোটিয়াদের জয়ের সম্ভাবনা। এরপর রসি ফেরেন সেই শাদাবের বলে ৩৬ রান তুলে। ডেভিড মিলার (৩৬) কিছুক্ষণ চেষ্টা করলেও উইকেট বিসর্জন দিয়ে ফেরেন সাজঘরে।

পাকিস্তানের পক্ষে শাদাব খান নেন ১০ ওভারে ৫০ রানে ৩ উইকেট। সমান উইকেট নেন পেসার ওয়াহাব রিয়াজ। মোহাম্মদ আমির নেন দুই উইকেট।

এর আগে দলে জায়গা পেয়েই যোগ্যতার পরিধিটা দেখালেন হারিস রাসেল। তার আগে দুই ওপেনার ইমাম উল হক ও ফকর জামানের ব্যাটেও কথা বলল। এরপর মিডল অর্ডারে বাবর আজম রান পেলেন। সব মিলিয়ে বড় পুঁজিই গড়ে পাকিস্তান।

টস জিতে ব্যাট করতে নেমে  ফখর জামান ও ইমাম-উল-হক আক্রমণাত্মক ব্যাটিং করে গড়েন ৮১ রানের উদ্বোধনী জুটি।ফখর ফেরেন ৪৪ রানে। এরপর ইমরান তাহিরের শিকার ইমাম। এই উইকেট  নিয়েই অ্যালান ডোনাল্ডকে (৩৮) পেছনে ফেলে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে সবচেয়ে বেশি উইকেট শিকারি হয়ে যান তিনি। এই স্পিনারই এখন বিশ্বকাপে দেশের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক।

এরপর বাবর-হারিস গড়েন ৮১ রানের জুটি। ৭ চারে ৬৯ রান করেন বাবর। তারপরই ইমাদ ওয়াসিমের সঙ্গে ৭১ রানের জুটি গড়ে পথ দেখান হারিস। তিনি সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে ফেরেন ৮৯ রানে। ৫৯ বলে এই ইনিংস খেলেন শোয়েব মালিকের জায়গায় খেলতে নামা এই ব্যাটসম্যান। প্রোটিয়াদের হয়ে তিনটি উইকেট নেন লুঙ্গি এনডিগি। দুটি ইমরান তাহিরের।

ম্যাচসেরা হয়েছেন দলে সুযোগ পেয়েই ব্যাট হাতে ঝড় তোলা হারিস সোহেল। তার দাপুটে ইনিংসেই সেমির লড়াইয়ে টিকে থাকল পাকিস্তান।

সংক্ষিপ্ত স্কোর-

পাকিস্তান: ৫০ ওভারে ৩০৮/৭ (ইমাম ৪৪, ফখর ৪৪, বাবর ৬৯, হাফিজ ২০, সোহেল ৮৯, ইমাদ ২৩, ওয়াহাব ৪, সরফরাজ ২*, শাদাব ১*; এনগিডি ৩/৬৪, ফেলুকোয়ায়ো ১/৪৯, তাহির ২/৪১, মারক্রাম ১/২২)
দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ২৫৯/৯ (আমলা ২, ডি কক ৪৭, দু প্লেসি ৬৩, মারক্রাম ৭, ফন ডার ডাসেন ৩৬, মিলার ৩১, ফেলুকোয়ায়ো ৪৬*, মরিস ১৬, রাবাদা ৩, এনগিডি ১, তাহির ১*; আমির ২/৪৯, আফ্রিদি ১/৫৪, ওয়াহাব ৩/৪৬, শাদাব ৩/৫০)
ফল: পাকিস্তান ৪৯ রানে জয়ী
ম্যাচসেরা: হারিস সোহেল

এ সম্পর্কিত আরও খবর