রান, ছক্কা ও ক্যাচ মিসের প্রথম পাওয়ার প্লে

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, নটিংহ্যামশায়ার, ইংল্যান্ড থেকে | 2023-08-24 10:53:53

প্রথম ১০ ওভারে ৫৩ রান। রানের হিসেবে খুব বেশি কিছু নয়। তবে শুরুর ১০ ওভারে ৫৩ রানটাই অনেক বড়ো দেখায় যখন সেই রান আসে বিনা উইকেটে! ট্রেন্টব্রিজ ম্যাচের প্রথম পাওয়ার প্লে’র পুরোটা সময়ই অস্ট্রেলিয়ার হয়ে রইলো। বাংলাদেশ যে খুব বাজে কোনো বোলিং করেছে তাও নয়। কিন্তু হাতে আসা সুযোগ যে কাজে লাগাতে পারেনি!

আর তাই প্রথম পাওয়ার প্লে’তে অস্ট্রেলিয়ার কোনো উইকেট ফেলতে না পারার হতাশা নিয়েই সময়টা শেষ করলো বাংলাদেশ। সুযোগটা এসেছিলো ম্যাচের পঞ্চম ওভারেই। মাশরাফি বিন মতুর্জার সেই ওভারের প্রথম বলেই ছক্কা হাঁকান অ্যারেন ফিঞ্চ। মাশরাফি সেই ওভারের শেষ বলটা খেলেন ডেভিড ওয়ার্নার। ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ উঠে। সাব্বির রহমান ফিল্ডিং করছিলেন।  ক্যাচ ধরতে ডানদিকে হাত বাড়ান সাব্বির। কিন্তু হাতে জমা হলো কই! ক্যাচ মিস! বোলিং এন্ডে হতাশ মাশরাফি।

 সেই হতাশা শুরুর ১৮ ওভার পর্যন্ত রয়েই গেলো বাংলাদেশের!

অস্ট্রেলিয়ার মতো দলকে বিপদে ফেলতে হলে এমন কঠিন ক্যাচও অবশ্যই ধরতে হবে। ডেভিড ওয়ার্নারদের মতো ব্যাটসম্যান ম্যাচে আউট হওয়ার বেশি সুযোগ দেন না। প্রথম পাওয়ার প্লে শেষ হলো বাংলাদেশের সেই আফসোস নিয়েই। স্কোরবোর্ডে তখন অস্ট্রেলিয়ার রান ৫৩/০। অ্যারেন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার দুজনেই তখন উইকেটে পুরোদুস্তর জমে গেছেন।

প্রথম দশ ওভারে বাংলাদেশ অধিনায়ক মাত্র তিনজন বোলারকে ব্যবহার করেন। মাশরাফি নিজেই করেনই টানা ৬ ওভার। রান দেন ৩১। মুস্তাফিজ করেন ৩ ওভার। পাওয়ার প্লে’র শেষ ওভারটা করেন সাকিব। কিন্তু সাফল্যর দেখা পায়নি বাংলাদেশ। প্রথম পাওয়ার প্লেতে অস্ট্রেলিয়া ৬টি বাউন্ডারি ও দুটি ছক্কা হাঁকায়।

জমে যাওয়ার পর বড়ো রান ছাড়া শেষ কবে ফিরেছেন সেই হিসেব খুঁজে পাওয়া যাচ্ছে না যে! চলতি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ১০৭ রানের দুর্দান্ত সেঞ্চুরি আছে ওয়ার্নারের। আফগানিস্তানের বিপক্ষে খেলেছেন অপরাজিত ৮৯ রানের ইনিংস। ভারতের বিপক্ষে ম্যাচেও তার ব্যাট হেসেছিলো ৫৬ রানের হাসি। বাংলাদেশের বিপক্ষেও তুলে নিলেন ৫৫ বলে আরেকটি হাফসেঞ্চুরি।

ইনিংসের ১৭ ওভারেই অস্ট্রেলিয়ার সঞ্চয় পৌছে যায় তিন অংকে। ১০১ রান এবং যথারীতি কোনো ক্ষতি ছাড়াই! ফিঞ্চও ছিলেন হাফসেঞ্চুরির কাছে। চলতি বিশ্বকাপে নিজের শেষ ম্যাচেই শ্রীলঙ্কার বিপক্ষে ১৫৩ রানের ম্যাচজয়ী ইনিংস খেলেছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক।
 
এবার থামলেন ৫৩ রানে।

এ সম্পর্কিত আরও খবর