সাকিবকে স্যালুট, জয়ের কক্ষপথে বাংলাদেশ

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, টন্টন, ইংল্যান্ড থেকে | 2023-08-26 00:59:35

একজন ভবিষ্যদ্বাণী করলেন-সাকিব এই বিশ্বকাপের ম্যান অব দ্য টুর্নামেন্ট হচ্ছেন!

এখনও মাত্র বিশ্বকাপের মাঝপথ। শেষ হতে অনেক সময় বাকি। কিন্তু টুর্নামেন্টে সাকিবের শ্রেষ্ঠত্ব অনেকে দেখে ফেলছেন। চলতি টুর্নামেন্টে সর্বোচ্চ রানের (৩৪৭×)  মালিক এখন সাকিব।

খেলছেনই সাকিব এখন দুর্দান্ত ও দাপুটে ক্রিকেট! ব্যাটে-বলে সমানতালে এগিয়ে চলেছেন। বাংলাদেশের খেলা চার ম্যাচের সেরা পারফর্মার তিনি। সেই পারফরমেন্সের দিকে একবার চোখ বুলাই।

ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৫ রান। সঙ্গে দুই উইকেট। হলেন ম্যাচ সেরা। একই মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে আরেকটি হাফসেঞ্চুরি। এবার করলেন ৬৪ রান।

কার্ডিফে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে তার ব্যাট হাসলো ১২১ রানের ঝলমলে সেঞ্চুরিতে। বিশ্বকাপের আসরে মাহমুদউল্লাহ রিয়াদের পরে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সেঞ্চুরির কীর্তি গড়লেন সাকিব। ব্রিস্টলে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে নামার আগে উরুর চোটে কাহিল। বৃষ্টিতে সেই ম্যাচ বাতিল হয়ে গেল। ম্যাচটা মাঠে গড়ালো নিশ্চিতভাবেই সাকিব সেই ম্যাচ মিস করতেন।

ব্রিস্টল ঘুরে বাংলাদেশ দল এলো টন্টনে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে বোলিংয়ে তুলে নিলেন দুই উইকেট। এভিন লুইস ও নিকোলাস পুরানকে ফিরিয়ে দিলেন। ৩২২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে টন্টনে বাংলাদেশের শুরু হলো চমৎকার। ওপেনিং জুটিতে তামিম ও সৌম্য তুললেন ৮.২ ওভারে ৫২ রান। তারপর দ্বিতীয় উইকেট জুটিতে তামিমকে সঙ্গে নিয়ে সাকিব গড়লেন আরো ৭৩ রান। এই জুটিতে পুরোটা সময় দুজনে মিলে যা করলেন তার নাম-শাসন! বোলারদের শাসন!

তামিম ইকবাল ৪৮ রান করে রান আউট হওয়ার পরে সাকিব দায়িত্বটা আরো ভালোভাবে সামাল দিতে মনোযোগ দেন। মাত্র ৪০ বলে হাফসেঞ্চুরি পুরো হয় সাকিবের। ৭ বাউন্ডারিতে আসে এই ৫০ রান। এই রিপোর্ট লেখার সময় সাকিব খেলছিলেন ৮৭ রান নিয়ে। সঙ্গী লিটনের রান ছিলো ১৭। ২৮.৪ ওভারে বাংলাদেশের যোগাড় দাড়ায় ৩ উইকেটে ১৯৯।

যেভাবে সামনে বাড়ছিলো বাংলাদেশ তাতে ৩২২ রানের লক্ষ্যকে খুব দূরের কোনো পথ মনে হচ্ছিলো না। সাকিবের দ্বিতীয় বিশ্বকাপ সেঞ্চুরির স্বপ্ন ও সম্ভাবনা বেশ ভালোই ডালপালা মেলছিলো।

ইনিংসের ২৪ রান করার সময় হঠাৎ মাঠের সাউন্ড বক্সে আওয়াজ ভেসে আসেন-সাকিব কনগ্রাচুলেসন! ওয়ানডে ক্যারিয়ারে এই সময়টায় ৬ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ফেলেন সাকিব। ২৫০ এর বেশি উইকেট এবং ৬ হাজারের বেশি রান। বিশ্বসেরা অলরাউন্ডার তো সাকিবকে এমনই বলা হয় না।

নামের সঙ্গে কাজেরও দারুণ মিল তার! সাকিবকে আরেকবার স্যালুট!

এ সম্পর্কিত আরও খবর