পরীক্ষার নাম ওয়েস্ট ইন্ডিজ!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, টন্টন, ইংল্যান্ড থেকে | 2023-08-22 13:53:30

অনুশীলনে এসে ফিটনেস চর্চা শেষ করেই কোনার নেটে চলে গেলেন মাশরাফি। রানআপ মেপে সেই নেটে লম্বা সময়ের জন্য বোলিং অনুশীলন করে গেলেন। সব বল যে ‘বলার’ মতো হতো তা কিন্তু নয়। ঠিক জায়গায় বল না পড়তেই দু’পাশে মাথা নাড়লেন অধিনায়ক-আক্ষেপে! পরের বলটা পড়লো একেবারে পারফেক্ট লেন্থে।

১৭ জুন, সোমবার যে বড় পরীক্ষা- সে জন্যই জোর প্রস্তুতি!
 
কোনার নেটে সিরিয়ালে সবার আগে ব্যাটিং নেটে নেমে পড়েন সাকিব আল হাসান। উরুর চোট সেরে গেছে পুরোদুস্তর। এই বিশ্বকাপে ব্যাট হাতে বাংলাদেশ দলের সবচেয়ে ভালো পারফর্মার তিনি। তিন ম্যাচেই বড় পেয়েছেন। দুটি হাফসেঞ্চুরি। সর্বশেষ ম্যাচে সেঞ্চুরি। কিন্তু ভালোই জানেন সাকিব পরের ম্যাচেও তার কাছ থেকে দল এমন বড়ো কিছুই চায়। আর তাই দু’দফায় নেটে নিজের ব্যাটিং-বোলিং ঝালিয়ে নিলেন সাকিব।  

১৭ জুন, সোমবার যে বাংলাদেশের অনেক বড় ম্যাচ। তাই বাড়তি প্রস্তুতি!

তামিমের ব্যাটিং নেটে আম্পায়ারের স্থানে দাড়ালেন ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি। তামিমের খেলা প্রতিটি বল দেখলেন পরীক্ষকের যত্নশীল দৃষ্টিতে। কোনো ভুলচুক হলেই নেটে এসে সেই সমস্যা সমাধান করে দিচ্ছেন ব্যাটিং কোচ। রক্ষণ ও আক্রমণের মিশেলে নেটে তামিমও লম্বা সময় জুড়ে ব্যাটিং করে গেলেন। শর্টবল মোকাবেলার একটা সেশনও পার করলেন। এই বিশ্বকাপে তামিমের ব্যাটে তেমন রান নেই। সেই দুঃখ ভুলতে চান বাংলাদেশ ক্রিকেটের সর্বকালের সেরা এই বাঁহাতি ওপেনার।

১৭ জুন, সোমবারই হতে পারে সেজন্য আদর্শ সময়। তামিমের প্রস্তুতিও সম্পন্ন।

টন্টনের লড়াই বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ দু’দলের জন্যই বিশ্বকাপের অনেক হিসেব-নিকেষ এক করার ম্যাচ। দু’দলের পয়েন্টের হিসেব এখন একই সমীকরণে। পেছনের চারটি ম্যাচে সমান অবস্থান। চার ম্যাচে দু’দলের অর্জন তিন পয়েন্ট। হার-জিত এবং বৃষ্টিতে ম্যাচ বাতিলের মানষাংকও একই। সেই হিসাব বদলে যাবে ১৭ জুনের ম্যাচে।

আর এই লড়াইয়ে এগিয়ে থাকতে মরিয়া বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ খুবই চেনা প্রতিপক্ষ। তাদের বিপক্ষে সাম্প্রতিক সময়টাও বেশ ভালো কেটেছে বাংলাদেশের। পেছনের ১৮ মাসের ৯ ম্যাচে ৭টিতেই জয়ী বাংলাদেশ। সর্বশেষ চার মোকাবেলায়ও বাংলাদেশেরই জয়। তবে পেছনের কাহিনী দিয়ে তৃপ্তির সুযোগ নেই।

এটা নতুন ম্যাচ। বিশ্বকাপের ম্যাচ। চিরচেনা প্রতিপক্ষের বিরুদ্ধে সোমবারের এই ম্যাচের এখন একটাই নাম-কঠিন পরীক্ষা!

এ সম্পর্কিত আরও খবর