ভারত-পাকিস্তান ম্যাচ পণ্ড হলেই ১৬৬ কোটি টাকা লোকসান

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-26 18:31:44

শঙ্কার খবরটা গত কিছুদিন ধরেই ভাসছে বাতাসে। বৃষ্টিতে ভেসে যেতে পারে এবারের বিশ্বকাপে রাউন্ড রবিন লিগের সবচেয়ে লোভনীয় ম্যাচ! ভারত-পাকিস্তান ম্যাচে চোখ রাঙাচ্ছে ইংলিশ সামারের বৃষ্টি। বিশ্বকাপ মাঠে গড়ানোর পর থেকেই উৎপাত শুরু। এখন অব্দি বাতিল হয়েছে চারটি ম্যাচ।

কিন্তু বিরাট কোহলি-সরফরাজ আহমেদদের ম্যাচ বাতিল হলে সর্বনাশ আয়োজক, স্পন্সর আর টেলিভিশন সম্প্রচারক চ্যানেলের। ম্যাচটা পরিত্যক্ত হয়ে গেলে মোটা অঙ্কের অর্থ লোকসান হয়ে যাবে।

এমনিতে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বিশ্ব ক্রিকেটের সেরা দ্বৈরথ। দুই দেশের রাজনৈতিক বৈরিতায় ম্যাচটি ঘিরে এখন উত্তেজনা তুঙ্গে। অথচ এমন জিভে জল আনা ম্যাচেই কীনা বৃষ্টির খবরদারির ইঙ্গিত। ক্রিকেট যুদ্ধে রোববার মুখোমুখি হবে এই দুই দেশ।

শঙ্কার খবর-ম্যানচেস্টারে শনিবারও থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আবহাওয়া দপ্তর আগেই জানিয়েছে- ম্যাচের দিন রোববার স্থানীয় সময় দুপুরের পরে নেমে আসতে পারে অঝোর ধারা। দ্বিতীয় ইনিংসে বৃষ্টির ইঙ্গিত আছে।

ঠিক এ অবস্থায় চিন্তায় পড়ে গেছে বিমা প্রতিষ্ঠানগুলো। ম্যাচটি পরিত্যক্ত হলে মোটা অঙ্কের আর্থিক লোকসান গুনতে হবে। এরইমধ্যে চারটি ম্যাচ বাতিলের পর বড় অঙ্কের আর্থিক ক্ষতিপূরণ দিতে হয়েছে বিমা প্রতিষ্ঠানগুলোকে।

টস ছাড়াই ইংল্যান্ড বিশ্বকাপে পণ্ড হয়েছে তিনটি ম্যাচ। এজন্য স্টেকহোল্ডারদের ১৮০ কোটি রুপি ক্ষতিপূরণ দিতে হয়েছে বিমা প্রতিষ্ঠানগুলোকে। আর্থিক দিক থেকে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বিশ্বকাপের সম্প্রচারক চ্যানেল স্টার স্পোর্টসের।

জানা গেছে-বিজ্ঞাপন ও অন্যান্য খাতে প্রায় ১৪০ কোটি রুপি লোকসান দাবি করেছে স্টার স্পোর্টস। এ অবস্থায় বিমা প্রতিষ্ঠানগুলো এত বড় লোকসানের ঝুঁকি নিতে চাইছে না। ভারত-পাকিস্তান ম্যাচ বাতিল হলে বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬৬ কোটি টাকা লোকসান হয়ে যাবে। লোকসান গুনতে হবে স্টার স্পোর্টসের বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান কোকাকোলা, উবার, এমআরএফ টায়ার ও ওয়ানপ্লাসকে।

এই ম্যাচে বিজ্ঞাপন থেকেই ১৩৭.৫ কোটি রুপি আয়ের পরিকল্পনা করেছে স্টার স্পোর্টস। ম্যাচ চলাকালীন স্টার স্পোর্টসে বিজ্ঞাপনের জন্য প্রতি সেকেন্ডের দাম আড়াই লাখ রুপির বেশি উঠেছে।

তাছাড়া টিকিট বিক্রি থেকে যে অর্থ এসেছে তাতেও বড় ক্ষতি হয়ে যাবে আইসিসির। জানা গেছে, লোভনীয় এই ম্যাচের টিকিট পেতে সর্বোচ্চ ৬০ হাজার রুপিও খরচ করেছেন ভক্তরা। এখন সবার একটাই প্রার্থনা মাঠে বৃষ্টি নয়- রোববার জয় হোক ক্রিকেটেরই!

এ সম্পর্কিত আরও খবর