৩০ কোটির বিপরীতে ফুটবলে বরাদ্দ ২০ কোটি টাকা

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 08:52:09

এবারের বাজেটে ফুটবল উন্নয়নে থাকছে বিশেষ অর্থ বরাদ্দ। ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত এ বাজেটে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) জন্য ২০ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে জাতীয় সংসদ ভবনে বাজেট বক্তৃতায় এ প্রস্তাব পেশ করা হয়।

দেশব্যাপী ফুটবল উন্নয়ন এবং প্রতিভা অন্বেষণে ব্যয় হবে এ অর্থ। একইসঙ্গে এবারের প্রস্তাবিত বাজেটে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে জন্য বরাদ্দ হয়েছে ১ হাজার ৪৮৮ কোটি টাকা। এর আগে ২০১৮-১৯ অর্থবছরে এই খাতে বাজেট ছিল ১ হাজার ৫১৯ কোটি টাকা। ফলে গত বছরের তুলনায় এবারের বাজেটে কমল ৩১ কোটি টাকা।

২০টি ক্রীড়া ফেডারেশনের মধ্যে বাফুফে বাজেট চেয়েছিল ৩০ কোটি টাকা। তিনটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের জন্য এ অর্থ বরাদ্ধ চায় বাফুফে। ক্রীড়া ফেডারেশনের মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কোনো টাকা চায়নি। ৫৩টি ক্রীড়া ফেডারেশন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে তাদের বাজেট জমা দিয়েছে।

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন গণমাধ্যমে জানান, ‘আমরা ৩০ কোটি টাকা চেয়েছিলাম। বাজেটে প্রস্তাব করা হলো ২০ কোটি টাকা। এবারই প্রথম জাতীয় বাজেটে ফুটবলের জন্য অর্থ বরাদ্দ থাকছে।’

জনপ্রত্যাশার এই বাজেটে মোট ব্যয় ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। এর মধ্যে উন্নয়নের জন্য বরাদ্দ রাখা হয়েছে ২ লাখ ১১ হাজার ৬৮৩ কোটি টাকা। আর পরিচালন ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ১০ হাজার ২৬২ কোটি টাকা। যা মোট জিডিপির ৫ শতাংশ।

টাকার অংকে বর্তমানে দেশের মোট জিডিপির পরিমাণ ২৮ লাখ ৮৫ হাজার ৮৭২ কোটি টাকা। যা দেশের ইতিহাসে সবচেয়ে বড় আকারের বাজেট।

এ সম্পর্কিত আরও খবর