তামিমের কাঁধে অধিনায়ক মাশরাফির হাত

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, ব্রিস্টল, ইংল্যান্ড থেকে | 2023-08-22 13:19:26

তামিম ভালো খেললে, জিতে যায় বাংলাদেশ!

বিজ্ঞাপনের ভাষাকে একটু অন্যরকম করে তামিম ইকবাল সম্পর্কে ক্রিকেট মহলে এই শ্লোগান বেশ জনপ্রিয়। তবে সমস্যা হলো বিশ্বকাপে তামিম ভালো খেলছেন না। দলও তাই জিতছে না! দুর্দান্ত হাফসেঞ্চুরি দিয়ে ২০০৭ সালের বিশ্বকাপে তামিম ইকবালের অভিষেক হয়েছিলো। কিন্তু বিশ্বকাপের মাঠে এখন পর্যন্ত নিজের সার্বিক পারফরমেন্স নিয়ে তামিমের ‘সুখী’ হওয়ার তেমন উপায় নেই।

বিশ্বকাপে তামিমের রান গড় ২৩। আর চলতি বিশ্বকাপের মাত্র ১৯। শুরুর তিন ম্যাচের তিনটিতেই ব্যর্থ তামিম। শ্রীলঙ্কা ম্যাচের আগে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে তার দলের সেরা ওপেনারের এই ‘বিশ্বকাপ সিনড্রোম’ মনে করিয়ে দিলেন একজন।

মাশরাফি সেই প্রশ্নের উত্তরে পুরোদুস্তর ব্যাট করলেন তামিমের হয়ে-‘ দেখুন ভালো খেলার জন্য দলের সবাই চেষ্টা করছে। তামিমও তাদেরই একজন। পেছনের চার বছরের ক্রিকেটের হিসেব মেলালে দেখবেন তামিম ইকবাল বাংলাদেশ দলের সেরা ব্যাটসম্যান। মানছি সর্বশেষ তিন ম্যাচে ওর সেরাটা আমরা পায়নি। আমি নিশ্চিত এই বিষয়টা আমাদের সবার চেয়ে ওর নিজেরই বেশি খারাপ লাগছে। তামিম এখনো মাঠ এবং ড্রেসিংরুমের জন্য আদর্শ খেলোয়াড়। সে জোর চেষ্টা করছে কোনভাবে কি করলে বড় রানে ফেরা যায়।’

শুধু ক্রিকেট মাঠেই নয়, জীবনের প্রায় সবক্ষেত্রেই ভাগ্যে বিশ্বাসী মাশরাফি। তামিমের রানে ফেরার জন্যও সেই সৌভাগ্যের অপেক্ষায় অধিনায়ক-‘আমি বিশ্বাস করি ভাগ্যে যদি তার রান থাকে তাহলে সে অবশ্যই রান পাবে। ভাগ্যে যদি না থাকে তবে সে যতোই চেষ্টাই করুক, সেটা সম্ভব হবে না। আমি জিনিষটাকে এই সহজভাবেই দেখি। তার বিশ্বকাপ রান গড় এখন ২৩। এমনও হতে পারে পরের ছয় ম্যাচে খেলে তামিম শুধু ২৩ রানও করতে পারে! তার ভাগ্যে যদি এটাই থাকে, তাহলে তাই হবে।’

বাংলাদেশ দল কার্ডিফ থেকে ব্রিস্টলে এসেছে ৯ জুন দুপুরে। দলের সবাই সেদিন হোটেলে বিশ্রামে থাকলেও তামিম সোজা মাঠে চলে আসেন। ব্যাটিং সমস্যা কাটিয়ে উঠতে হবে যে! ১০ জুন, সোমবার ব্রিস্টলে বাংলাদেশ দলের অনুশীলনেও সবার আগে ব্যাটিং নেটে প্রবেশ করেন তামিম ইকবাল। একপাশের নেটে ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি তাকে নিয়ে লম্বা ‘ক্লাস’ নেন। নেটে কোনো শটস খেলতে তামিম সমস্যায় পড়লে ম্যাকেঞ্জি এসে সেটা ঠিক করে দেন।

হোমওয়ার্কে কোনো ঘাটতি রাখেননি তামিম ইকবাল। আজ ব্রিস্টলে বিশ্বকাপে নিজের নিচু গড়, রান না পাওয়ার সব সমস্যার সমাধানের জন্য প্রস্তুত বাংলাদেশের ইতিহাসের সেরা ওপেনার।

এ সম্পর্কিত আরও খবর