স্মিথের কাছে ক্ষমাও চাইলেন কোহলি

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-10 11:22:38

বল টেম্পারিংয়ের দায়ে এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে সদ্যই অস্ট্রেলিয়ান ক্রিকেট দলে ফিরেছেন স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। জাতীয় দলের জার্সি গায়ে চড়িয়ে খেলছেন বিশ্বকাপেও। তবে মাঠে ফেরার পর থেকেই দর্শকদের দুয়োধ্বনি শুনে যাচ্ছেন প্রতি ম্যাচেই।

রোববার ওভালে ছিল ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচ। ঘটলো ভিন্ন এক ঘটনা, স্মিথ দেওয়া দর্শকদের দুয়োধ্বনি থামাতে বললেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ভারতের ইনিংস চলাকালে ঘটে এ ঘটনা।

বিরাট কোহলি তখন ব্যাট করছিলেন। স্টিভেন স্মিথকে তার অধিনায় ফিল্ডিং করতে পাঠান ডিপ মিড উইকেটে। বাউন্ডারি লাইনের কাছে আসতেই ভারতীয় সমর্থকরা ক্রমাগত তার উদ্দেশে মন্তব্য ছুড়তে থাকেন। কিছু দর্শক স্মিথকে উদ্দেশ্য করে ‘প্রতারক’ বলে চিৎকার করতে থাকেন। বিষয়টি বিরাটের চোখে পড়তেই ক্রিজ ছেড়ে দর্শকদের দিকে এগিয়ে গিয়ে হাত নেড়ে নিষেধ করেন। দুয়োর বদলে স্মিথকে সম্মান জানাতে বলেন তিনি। এরপরই দুজনের হাত মেলানোর দৃশ্যও দেখা যায়।

রোববার ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এনিয়ে কোহলি জানান স্মিথের সঙ্গে যেটা হয়েছে সেটা অতীতের ঘটনা। ম্যাচে ভারতীয় সমর্থকদের আচরণের জন্য ক্ষমাও চাইলেন বিরাট। বলেন, ‘অনেক ভারতীয় সমর্থক খেলা দেখতে এসেছিলেন। আমি চাইনি ওরা কোনো বাজে দৃষ্টান্ত স্থাপন করুক। দেখুন, স্মিথ এমন কিছু করেনি যে, তাকে এভাবে বিদ্রুপ শুনতে হবে। দর্শকদের হয়ে আমি স্মিথের কাছে ক্ষমা চেয়ে নিয়েছি।’

স্মিথের জায়গায় থাকলে কোহলি নিজেও কষ্ট পেতেন বলে জানান। কোহলি বলেন, ‘ও ফিরে এসেছে, তার দলের জন্য ভালো খেলার চেষ্টা করছে। সেটা আমি আইপিএলেও দেখেছি। এটা ঠিক এর আগে মাঠে আমাদের দুজনের মধ্যে কিছু তর্কের ঘটনা ঘটেছে। তবে একজন ক্রিকেটারের সঙ্গে সমর্থকদের এমন আচরণ কেউ দেখতে চাইবে না।’

আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে বিরাট কোহলির এমন বন্ধসুলভ আচরণ বেশ প্রশংসা কুড়িয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর