ক্রিকেট আনন্দের খোঁজে বাংলাদেশ!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, ব্রিস্টল থেকে | 2023-08-27 22:15:55

দুঃখ করো না, বাঁচো‌!

এই নামে নির্মলেন্দু গুণের একটা কবিতা আছে। বাংলাদেশ ক্রিকেট দল এখন সেই আনন্দের খোঁজে! ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ শুধু ম্যাচই হারেনি, কার্ডিফের ম্যাচে হারিয়ে ফেলেছিলো আরো অনেক কিছু; যার নাম আনন্দ!

কার্ডিফে ম্যাচের আগের দিন বৃষ্টির কারণে বাংলাদেশ দল খোলা মাঠে অনুশীলন করতে পারেনি। ইনডোরে সিমেন্টের চাতালে কয়েকজন ব্যাটিং অনুশীলন করলেন। টোক্কা বোলিংয়ে কি ব্যাটসম্যানদের মন ভরে?

ইংল্যান্ড যে ঝাঁপাবে-সেটা বেশ ভালই জানা ছিলো বাংলাদেশের। আগে ব্যাটিং করলেন সাড়ে তিনশ রান তুলবে। আর রান তাড়ায় নামলো তিনশ’র টার্গেটও টপকে যাবে। ইংলিশ ব্যাটসম্যানদের আটকে রাখতে বাংলাদেশ কি রক্ষনাত্মক হবে নাকি আক্রমণাত্মক বোলিং কৌশল নেবে? বৃষ্টি কি ম্যাচে বাধা হবে? কার্ডিফের নতুন উইকেটে স্পিন ধরবে কি?

এমনতর অনেক প্রশ্নের উত্তর খোঁজে বাংলাদেশ ম্যাচ পূর্ব রাতে।

পরদিন সকালে পরীক্ষা। আর আগের রাতে সিলেবাস শেষ না করা ছাত্রের মতো নার্ভাস অবস্থা বাংলাদেশ দলের! ইংল্যান্ডের দুই ওপেনার যখন ব্যাট হাতে ঝড় তুললেন তখন পুরো দলের সেই নার্ভাসনেস আরো বাড়লো।

মাঠের বাংলাদেশ দলের হৃৎপিন্ডের অবস্থা তখন পরীক্ষা দিতে বসে কোনো প্রশ্ন কমন না পড়া ছাত্রের মতো! টেনশনে চাপে চিড়েচ্যাপ্টা! ইংল্যান্ডের রান কোথায় গিয়ে থামে এবং এই ম্যাচের কি ফল হয়-সেই চিন্তায় জানা বিষয়ও ভুলে গেলো বাংলাদেশ। একপ্রান্ত থেকে থ্রো হচ্ছে, অন্য প্রান্তে কোনো কাভার নেই। বলের পেছনে দৌড়াদৌড়ি এতই শ্লথ যে ইংলিশ ব্যাটসম্যানরা দৌড়েই চার রান নিয়ে ফেললো!

 কার্ডিফের বাতাস হিম হিম ঠান্ডা। কিন্তু তাই বলে ফিল্ডিংয়ের সময় দুই হাত কেনো পিঠের পিছনে থাকবে? ফিল্ডিংয়ের পুরোটা সময় জুড়ে বাংলাদেশ দলের টেনশন, ঝুলে পড়া কাঁধ, জানা জিনিষ ভুলে যাওয়া-এই অনুষঙ্গই জানাচ্ছে বাংলাদেশ এই ম্যাচ উপভোগ করেনি, উল্টো ভোগ্য হয়েছে!

ইংল্যান্ড বর্তমানে বিশ্বের নাম্বার ওয়ান দল। বিশ্বকাপের হট ফেভারিট তারা। তাদের নিষ্ঠুর ভঙ্গির তেড়েফুঁড়ে ব্যাটিং যে কোনো দলের জন্য এখন আতঙ্ক। সেই চিন্তায় পেটে প্রজাপতির নাচন নিয়ে কার্ডিফে খেলতে নামে বাংলাদেশ। তাতেই অগোছালো, চিন্তিত এবং এলোমেলো দল।

ক্রিকেট কোচ নাজমুল আবেদিন ফাহিমের ব্যাখাটা সুন্দর-‘সন্দেহ নেই ইংল্যান্ড অনেক ভালো ও শক্তিশালী দল। তবে আমরা আরো প্রতিদ্বন্দ্বিতা করতে পারতাম।’

১০৬ রানের ব্যবধানে হারা ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা খোঁজার উপায় কই?

১১ জুন ব্রিস্টলে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে নামার আগে বাংলাদেশের সবচেয়ে বড় প্রয়োজন এখন আনন্দ খোঁজা। ক্রিকেট আনন্দ।

এ সম্পর্কিত আরও খবর