মাইলফলকের ম্যাচে সাকিবের হাফসেঞ্চুরি

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, ওভাল স্টেডিয়াম, লন্ডন থেকে | 2023-08-24 23:24:22

শুরুর প্রায় পুরোটাই বাংলাদেশের চাওয়ার মতোই হচ্ছিলো। নিরাপদেই প্রথম পাওয়ার প্লে পার করে হচ্ছিলো বাংলাদেশ। সৌম্য সরকার এই ম্যাচেও দারুণ শুরু করলেন। তবে শুরুর তিন ব্যাটসম্যানই ফিরলেন জুটি জমে যাওয়ার পর! শুরুর ২৮ ওভারে ৩ উইকেটে ১৩৭ রান তোলা বাংলাদেশের দুঃখ এই একটাই-ভালো খেলতে থাকা ব্যাটসম্যানরা হঠাৎ আউট!
 
তবে একজন ঠিকই সব দুঃখ ভুলিয়ে দিচ্ছেন এবারের বিশ্বকাপে-সাকিব আল হাসান।

আগের ম্যাচের সেরা পারফর্মার। নিউজিল্যান্ড ম্যাচেও হাফসেঞ্চুরির হাসিতে হাসলো সাকিবের ব্যাট। ৫৪ বলে হাফসেঞ্চুরি পান তিনি। বাউন্ডারি হাঁকান ৫টি। মাইলস্টোনের ম্যাচ মানেই সেরা পারফর্মার সাকিব! ওয়ানডে ক্যারিয়ারে এটি তার ২০০তম ম্যাচ। নিজের সেই মাইলফলকের ম্যাচকে স্মরনীয় করে রাখার প্রাথমিক কাজটুকু তার পুরো।

ওপেনিং জুটিতে ৪৫ রান হওয়ার পর সৌম্য ফিরলেন। তার ব্যক্তিগত রান তখন ২৫ বলে ২৫। দ্বিতীয় উইকেট পড়লো ৬০ রানে। ৩৮ বলে ৩ বাউন্ডারিতে ২৪ রান করে আউট তামিম। সাকিব ও মুশফিক রহিমের তৃতীয় উইকেট জুটি যখন নিউজিল্যান্ডের কপালে দুঃশ্চিন্তার চিহ্ন আঁকতে শুরু করলো, ঠিক তখনই মুশফিকও আউট! রান আউট!



একেবারে পুরোদুস্তর নিজের ভুলেই আউট হলেন মুশফিক। স্পিনার মিচেল স্যান্টারকে কাভারে ঠেলে দিয়ে রান নেয়ার জন্য দৌড়ালেন। কিন্তু সামান্য দৌড়ে দেখলেন অপরপ্রান্ত থেকে সাকিব কোনো সাড়া দিচ্ছেন না। দিবেন কেন? ওটা তো রানই হয় না! মুশফিক ক্রিজে সময় মতো ফিরতে পারলেন না। কাভার থেকে বল কুড়িয়ে উইকেটকিপার টম লাথামের কাছে এক টিপে পাঠালেন মার্টিন গাপটিল। মুশফিক দৌড়ে বাঁচার চেষ্টা চালান। কিন্তু ততক্ষনে অনেক দেরি হয়ে গেছে। সহজ রান আউট!

ক্রিকেটে অনেক সময় ব্যাটসম্যানের আউটের বর্ননায় ‘আত্মহত্যা’ শব্দটা জুড়ে দেয়া হয়। ওভালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে মুশফিকের আউটকে বোঝাতে আপনি অনায়াসেই সেই শব্দটা ব্যবহার করতে পারেন!

সাকিব ও মুশফিক তৃতীয় উইকেট জুটিতে ১০.৩ ওভারে যোগ করেন ৬০ রান। ছ’য়ের কাছাকাছি রান গড়ে এই জুটিই যখন বাংলাদেশকে বড় স্কোরের স্বপ্ন দেখাচ্ছিলো ঠিক তখনই মুশফিক রান আউট হয়ে ফিরলেন।

 মেঘলা আবহাওয়া, নতুন উইকেট, নিউজিল্যান্ডের শক্তিশালী পেস বোলিং-ম্যাচ পূর্ব এসব ধারনাকে পাত্তা না দিয়ে বাংলাদেশ খেলে যায় নিজস্ব ব্র্যান্ডের ক্রিকেট। এই ক্রিকেট ব্র্যান্ডই যে বাংলাদেশকে ম্যাচ জেতায়!

এ সম্পর্কিত আরও খবর