জোফরা-রয়ের সঙ্গে পাকিস্তান দলকেও জরিমানা

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-30 09:43:02

শেষ পর্যন্ত শাস্তির মুখে পড়তেই হলো ইংল্যান্ডের দুই ক্রিকেটার জোফরা আর্চার ও জেসন রয়কে। ১১ হারের পর জয়ের তৃপ্তি পাওয়া পাকিস্তান দলের জন্যও দুঃসংবাদ। সরফরাজ আহমেদসহ পুরো দলকেই জরিমানা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিশ্বকাপে সোমবারের ম্যাচে নিয়ম ভেঙে এই শাস্তি পেলেন ক্রিকেটাররা।

দুঃসময় পেছনে ফেলে বিশ্বকাপের এই ম্যাচটিতে জয় নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান। কিন্তু দলের অধিনায়ক সরফরাজ আইসিসির ‘কোড অব কন্ডাক্ট’ লঙ্ঘন ‌করায় জরিমানার মুখে পড়েছেন জোফরা আর্চার ও জেসন রয়। দু'জনেরই ১৫ শতাংশ করে জরিমানা করা হয়েছে। 

স্লো ওভার রেটের মাশুল দিতে হয় সরফরাজ আহমেদকে। পাকিস্তান অধিনায়কের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। একইসঙ্গে পাকিস্তান দলের অন্য ক্রিকেটারদের ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়। নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ না করতে পারেনি পাকিস্তান।

সোমবার বিশ্বকাপের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে প্রথমে ব্যাট নামে পাকিস্তান। ইনিংসের ১৪তম ওভারের সময় মিসফিল্ডিং করা জেসন রয় ‘আপত্তিকর শব্দ’ উচ্চারণ করেন। আম্পায়ার তখনই শব্দটি শুনতে পান। ম্যাচ শেষে আইসিসি কোড অব কন্ডাক্টের ২.৩ অনুচ্ছেদ অনুযায়ী ম্যাচ রেফারি জরিমানা করেন রয়কে। একটি ডিমেরিট পয়েন্টও পেয়েছেন তিনি।

এরপর ইনিংসের ২৭তম ওভারে একটি ওয়াইড ডেলিভারির শেষে আম্পায়ারের সিদ্ধান্তে আপত্তি জানান ইংলিশ পেসার পেসার আর্চার। এ কারণে জরিমানার সঙ্গে একটি ডিমেরিট পয়েন্ট যোগ হয় তার নামের পাশে।

ম্যাচ রেফারি জেফ ক্রোর সামনে হাজির হয়ে শাস্তি মেনে নিয়েছেন তিন ক্রিকেটারই। এ কারণে শুনানির প্রয়োজন পড়েনি।

এ সম্পর্কিত আরও খবর