ওভালে সাকিব-মুশফিকের সেঞ্চুরি মিস

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, লন্ডন থেকে | 2023-08-28 04:37:51

দুজনেই হাফসেঞ্চুরি পেলেন বেশ কাছে পিঠেই। সাকিব আগে হাফসেঞ্চুরির আনন্দে ব্যাট তুললেন। তার ঠিক ১৫ বল পরেই মুশফিকও এবারের বিশ্বকাপ শুরু করলেন হাফসেঞ্চুরির আলোতে। দুজনে যে দাপট নিয়ে খেলছিলেন তাতে মনে হচ্ছিলো হাফসেঞ্চুরির মতো সেঞ্চুরির আনন্দও একসঙ্গেই ভাগাভাগি করবেন তারা। এটি দুজনেরই চতুর্থ বিশ্বকাপ। ওয়ানডেতে সেঞ্চুরি আছে দুজনেরই। তবে বিশ্বকাপের আসরে কোনো সেঞ্চুরি ছিলো না। সাকিব সেই সম্ভাবনার খুব কাছ থেকে আরেকবার ফিরে গেলেন। নিজের জার্সির ট্রেডমার্ক নাম্বার ৭৫ রান করে সাকিব আউট হলেন। মুশফিকও বিশ্বকাপ সেঞ্চুরির সম্ভাবনার আলো ছড়িয়ে ফিরলেন, ৭৮ রানে!

বিশ্বকাপে রওয়ানা হওয়ার আগেই মুশফিক বলেছিলেন-‘একটা মিশন নিয়ে যাচ্ছি। সবাই দোয়া করবেন যাতে সফল হতে পারি।’

এবারের বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচেই মুশফিক তার সেই মিশনে সফল। পুরোটা সময় বাংলাদেশের উইকেটকিপার কাম এই ব্যাটসম্যান যে দাপুটে ভঙ্গিতে ব্যাট করলেন তাতেই মনে হচ্ছিলো এই দিনটা আজ তার। এই ম্যাচটা আজ তার রেকর্ড গড়ার।

৫২ বলে ৬ বাউন্ডারিতে হাফসেঞ্চুরি পুরো হয় তার। তবে মিশন যে তার অনেক দুরের সেটা বোঝা গেলো পরের সময়টুকুতে। হাফসেঞ্চুরির পর একটু বেশি সতর্ক হলেন। বিগ শটের দিকে যাওয়ার ঝুঁকি বেশি নিলেন না। কিন্তু  কোনো সিঙ্গেলস রান মিস করেননি। স্কোরবোর্ড সচল রাখেন চমৎকার দায়িত্ব দেখিয়ে। 

ইনিংসের শেষ দশ ওভারের সময় পুরো ওভাল যখন অপেক্ষায় মুশফিকের ব্যাটে সেঞ্চুরির আনন্দে সামিল হতে, ঠিক তখনই ব্যাটিংয়ের নিজের প্রথম এবং একমাত্র ভুল করলেন মুশফিক। আর তাতেই আটকে গেলো তার বিশ্বকাপ সেঞ্চুরির স্বপ্ন মাত্র ২২ রানের দূরত্বে!

সাকিব ও মুশফিক দুজনেই সেঞ্চুরি মিস করলেও ইনিংস শেষে বাংলাদেশের স্কোরবোর্ডের দিকে যখন তাকালেন তখন হয়তো দুঃখটা ভুলবেন। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে চ্যালেঞ্জ জানানোর মতো সঞ্চয় তো তুলে নিয়েছে বাংলাদেশ।

ম্যাচ জেতার স্বপ্ন যে সেঞ্চুরির স্বপ্নের চেয়ে অনেক অনেক বড়!

এ সম্পর্কিত আরও খবর