১৪ বছর পর ফের ইউরোপ সেরা লিভারপুল

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 02:15:34

ফেভারিট হয়েই মাঠে নেমেছিল এনফিল্ডের ক্লাবটি। তারই পথ ধরে শেষ বাঁশি বাজতেই আনন্দে ভাসল লিভারপুল। ১৪ বছরের অপেক্ষা শেষে ফের ইউরোপ সেরা অলরেডরা। শনিবার রাতে টটেনহ্যাম হটস্পারের স্বপ্ন ভেঙে দলটি জিতে নিয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি।

মাদ্রিদের ওয়ান্দা মেত্রোপলিতানোতে ফাইনালে ২-০ গোলে জয় তুলে নেয় ইয়ুর্গেন ক্লপের দল। খেলার শুরুতেই মোহাম্মদ সালাহর গোলে লিড নেয় লিভারপুল। এরপর ব্যবধান দ্বিগুণ করেন দিভোক ওরিগি। অল ইংল্যান্ড ফাইনালে শেষ হাসি লিভারপুলের।

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শীর্ষ প্রতিযোগিতায় এটি লিভারপুলের ৬ নম্বর শিরোপা। ইতিহাসে সর্বাধিক শিরোপা জয়ের তালিকায় লিভারপুলের চেয়ে এগিয়ে রয়েছে রিয়াল মাদ্রিদ (১৩) ও এসি মিলান (৭)।

শনিবার খেলার দ্বিতীয় মিনিটেই ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই টুর্নামেন্টে এগিয়ে যায় লিভারপুল। সাদিও মানের শটে বল মিডফিল্ডার মুসা সিসোকোর হাত স্পর্শ করতেই বেজে উঠে রেফারির পেনাল্টির বাঁশি। নিখুঁত স্পট কিকে গোল করতে ভুল করলেন না সালাহ!

একইসঙ্গে মিশরের প্রথম ফুটবলার হয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের গোল করার রেকর্ড গড়লেন সালাহ। এটি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম গোল। ২০০৫ সালে লিভারপুলের বিপক্ষে ৫১ সেকেন্ডে গোল করে রেকর্ড গড়েছিলেন এসি মিলানের পাওলো মালদিনি।

পিছিয়ে পড়ে অবশ্য দ্রুত সামলে ওঠার চেষ্টা করতে থাকে টটেনহ্যাম। কিন্তু গোলের দেখা পাচ্ছিল না প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলা দলটি। উল্টো ৩৮তম মিনিটে আরো পিছিয়ে যাচ্ছিল। কিন্তু অ্যান্ড্রু রবার্টসনের শট থেকে উড়ে আসা বল কোনরকমে গ্লাভস দিয়ে ক্রসবারের উপর দিয়ে পাঠিয়ে মাঠের বাইরে পাঠান গোলকিপার উগো লরিস।

৭৯ মিনিটে অবশ্য সমতা ফেরাতেই পারতো টটেনহ্যাম। কিন্তু প্রতিরোধ গড়েন অ্যালিসন। সন হিউং মিনের আচমকা শট আটকে দেন বিশ্বের সবচেয়ে দামী এই গোলকিপার। ৮২ মিনিটে ফের রক্ষা করেন অলরেডদের। এবার আটকে দেন ক্রিস্তিয়ান এরিকসেনের শট থেকে আসা বল।

খেলায় ফিরতে যখন মরিয়া টটেনহ্যাম, তখন আরো পিছিয়ে পড়ে ক্লাবটি। ৮৭তম মিনিটে ওরিগির গোলে আনন্দে ভাসে লিভারপুল শিবির। জোয়েল মাতিপের পাস থেকে বল পেয়ে গোল করেন দলের এই বেলজিয়ান ফরোয়ার্ড।

তার গোলের পরই উৎসব শুরু করে দেয় লিভারপুল। অবশেষে কোচ ক্লপের স্বপ্নটাও পূরণ হলো। চ্যাম্পিয়ন্স লিগে দুবারসহ মোট ছয়টি প্রতিযোগিতার ফাইনালে উঠেও শিরোপা ছিল অধরা। সপ্তমবারের চেষ্টায় ধরা দিলো ইউরোপ সেরার ট্রফি! ২০০৪-০৫ মৌসুমের পর আবারও চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি জিতল লিভারপুল।

এরই পথ ধরে শেষ হলো টটেনহ্যাম রূপকথা। ফেভারিটদের পথ মাড়িয়ে বিস্ময় জাগিয়ে ফাইনালে উঠে এসেছিল প্রিমিয়ার লিগের এই ক্লাবটি। কিন্তু প্রথমবারের মতো ফাইনালে উঠেই শিরোপা স্পর্শ করা হলো না।

শনিবার রাতে অলরেডদেরই বিজয়ের গল্প লেখা হলো মাদ্রিদে!

এ সম্পর্কিত আরও খবর