রোনালদোদের কোচ আল্লেগ্রির হতাশ করা বিদায়

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-23 01:27:49

শুরুর সঙ্গে শেষের এতো অমিল! একটানা জয় দিয়ে সিরি এ-তে অপ্রতিরোধ্য হয়ে উঠেছিল জুভেন্টাস। অনেকটা আগেই জিতে নিয়েছিল টানা অষ্টম শিরোপা। এরপরই পথ হারায় তুরিনোর ক্লাবটি। শেষটাও হতাশায় ঢেকে গেল দলটির। তারচেয়েও বড় কথা হার দিয়েই জুভেন্টাস অধ্যায় শেষ হলো কোচ মাসিমিলিয়ানো আলেগ্রির।

লিগ শিরোপা নিশ্চিত হতেই পথ হারিয়েছে জুভরা।  সিরি এ-তে নিজেদের শেষ ম্যাচ সাম্পদোরিয়ার কাছেও হার মানল চ্যাম্পিয়নরা। রোববার ২-০ গোলে জেতে সাম্পদোরিয়া। এরই মধ্য দিয়ে বিদায় নিলেন কোচ আলেগ্রি।

জুভদের সঙ্গে পাঁচ বছর কেটেছে তার। এরমধ্যে সাফল্যের ভান্ডারও বেশ সমৃদ্ধ। প্রতিবারই তার দল জিতেছে সিরি ‘এ’ ট্রফি। কোপা ইতালিয়া চ্যাম্পিয়ন হয়েছে চারবার। ইতালিয়ান সুপার কাপ পেয়েছে দুটি। অবশ্য উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ সোনার হরিণ হয়েই আছে। দু্ইবার ফাইনালে উঠেও হতাশ হতে হয়েছে তাদের।

আর গত মৌসুমেই আলেগ্রি দলে নিয়ে আসেন মহাতারকা রোনালদোকে। রিয়াল মাদ্রিদের সেরা তারকাটিকে দলে নিলেও জেতা হয়নি চ্যাম্পিয়ন্স লিগ। কোয়ার্টার ফাইনালে আয়াক্সের কাছে হেরে বিদায় নিতেই শঙ্কায় পড়ে আলেগ্রির চাকরি। শেষ পর্যন্ত তুরিনো ছাড়তেই হলো তাকে।

আর শেষটাতে এসে হতাশই করলো জুভেন্টাস। বিস্ময়কর হলেও সত্য টানা পাঁচ ম্যাচ জয়শূন্য থেকে শেষ করল সিরি এ লড়াই। ৩৫ বারের চ্যাম্পিয়নরা পথ হারিয়ে খেললো এলোমেলো ফুটবল। শেষ পাঁচ ম্যাচে ড্র করেছে চারটিতে, জয় একটিতে।

রোববার অবশ্য দলে ছিলেন না ক্রিশ্চিয়ানো রোনালদো। সঙ্গে বিশ্রামে ছিলেন নিয়মিত একাদশের সাত ফুটবলার। তারই মাশুল দিয়েছে দল। তবে সাম্পদোরিয়া প্রথম গোলটি পায় ৮৪তম মিনিটে। গ্র্রেগর দেফল বল পাঠান জুভদের জালে। এরপর ইনজুরি সময়ে জিয়ানলুকা কাপ্রারির গোলে ব্যবধান দ্বিগুণ করে দলটি।

লিগ শেষে ২৮ জয় ও ছয় ড্রয়ে ৯০ পয়েন্ট নিয়ে শীর্ষেই থাকল জুভেন্টাস। ৭৯ পয়েন্ট নিয়ে এরপরই নাপোলি। ৫৩ পয়েন্ট নবম স্থানে থাকা সাম্পদোরিয়ার।

এ সম্পর্কিত আরও খবর