রশিদকে হটিয়ে সাকিব ফের নাম্বার ওয়ান!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 16:09:42

ঠিক একেই বলে রাজা ফিরলেন নিজের রাজত্বে, এবং দাপট নিয়েই। ওয়ানডে ক্রিকেটের অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ফিরে পেলেন বাংলাদেশের সাকিব আল হাসান। কিছুদিনের জন্য এই শীর্ষস্থানে ছিলেন আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খান। আইসিসি’র সর্বশেষ ২১ মে’র র‌্যাঙ্কিং জানাচ্ছে পারফরমেন্সের কৃতিত্বে রশিদ খানকে হটিয়ে সাকিব আল হাসান ফের ওয়ানডে ক্রিকেটে ফের বিশ্বের নাম্বার অলরাউন্ডার।

সাকিবের নতুন রেটিং পয়েন্ট ৩৫৯। এই রেটিং পয়েন্ট নিয়ে তিনি আবারো পেছনে ফেললেন রশিদ খানকে। ৩৩৯ রেটিং পয়েন্ট নিয়ে রশিদ খানের অবস্থান এখন এই র‌্যাঙ্কিং তালিকার দ্বিতীয় স্থানে।

মাঝে ইনজুরির কারণে সাকিব লম্বা সময়ের জন্য আর্ন্তজাতিক ওয়ানডে ক্রিকেট খেলতে না পারায় রশিদ খান র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে উঠে আসেন। তবে বেশিদিন শীর্ষস্থানে থাকার সুখ অনুভব করতে পারেননি আফগান এই লেগস্পিনার।

শীর্ষ অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের তৃতীয় স্থানে আছেন আরেক আফগানিস্তানি ক্রিকেটার- মোহাম্মদ নবী। তার রেটিং পয়েন্ট ৩১৯। তালিকার চতুর্থ স্থানে উঠে এসেছেন পাকিস্তানি ইমাদ ওয়াসিম। বাঁহাতি এই স্পিনার কাম ব্যাটসম্যান সদ্য সমাপ্ত ইংল্যান্ডের বিপক্ষে বেশ ভালো পারফর্ম করায় রেটিং এবং র‌্যাঙ্কিংয়ের তার উন্নতি ঘটে। ইমাদ ওয়াসিমের বর্তমান রেটিং হলো ২৮৯ পয়েন্ট। তালিকার পাঁচ নম্বরে আছেন নিউজিল্যান্ডের স্পিন অলরাউন্ডার মিচেল স্যান্টার। তার রেটিং পয়েন্ট ২৭৯।

ওয়ানডেতে শীর্ষ অলরাউন্ডারদের এই তালিকার প্রথম পাঁচজনই হলেন স্পিনার! শীর্ষে দশের মধ্যে আরো দুজন স্পিনার আছেন। সাতে পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। নয়ে জিম্বাবুয়ের সিকান্দার রাজা। ওয়ানডে অলরাউন্ডারদের এই তালিকার শীর্ষ দশে ভারতের কোনো ক্রিকেটার নেই!

ক্রিকেটারদের এই র‌্যাঙ্কিং প্রথা চালু হওয়ার পর তিন ফরম্যাটে এখন পর্যন্ত শীর্ষস্থান পাওয়া একমাত্র ক্রিকেটার হলেন সাকিব আল হাসান।

বর্তমানে অবশ্য টেস্টে সাকিব র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় অবস্থানে আছেন। এতে তার রেটিং পয়েন্ট ৩৯৯। টেস্টে নাম্বার ওয়ান অলরাউন্ডার হিসেবে এই মূহূর্তে শীর্ষস্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজের জ্যাসন হোল্ডার। তার রেটিং পয়েন্ট ৪৩৯। টি-টুয়েন্টির অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সাকিবের অবস্থান দ্বিতীয় নম্বরে। রেটিং ৩৩৮। অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল এই তালিকায় ৩৯০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছেন।

এ সম্পর্কিত আরও খবর