বাংলাদেশের বিশ্বকাপ দলে বদল হচ্ছে না

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 16:42:34

পাকিস্তান ক্রিকেট দল তাদের বিশ্বকাপ দলে তিনটি বদল এনেছে। নতুন করে বিশ্বকাপের জন্য চূড়ান্ত তালিকা তৈরি করেছে তারা। সেই নতুন তালিকা তারা ২৩ মে’র মধ্যে আইসিসি’র কাছে জমা দেবে।

সেই তারিখের পরও বিশ্বকাপের দলগুলো তাদের দলে বদল আনতে পারে, তবে সেক্ষেত্রে আইসিসি’র অনুমতির প্রয়োজন হবে। তখন আইসিসি’র টেকনিক্যাল কমিটির কাছে খেলোয়াড় পরিবর্তনের জন্য আবেদন করতে হবে। তারা সেটা বিবেচনায় নিলে খেলোয়াড় বদল করতে পারবে দলগুলো।

তো বাংলাদেশও কি তাদের চূড়ান্ত বিশ্বকাপ দলের খেলোয়াড়দের তালিকা আইসিসি’র কাছে পাঠিয়ে দিয়েছে?

এই প্রশ্নের উত্তরে বিসিবি’র পরিচালক ও টিম অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বার্তা২৪.কমকে বলেন, নতুন করে খেলোয়াড় তালিকা পাঠানোর কিছু নেই। আমরা তো আইসিসি’র কাছে দল আগেই দিয়ে দিয়েছি। হ্যাঁ, সেই দলে যদি আমরা কোনো বদল আনতে চাই, তাহলেই কেবল নতুন তালিকা করতে হবে। তখন নতুন করে সেই সংশোধিত তালিকা আইসিসির কাছে পাঠানোর প্রয়োজন হবে। তবে আমরা বিশ্বকাপ দলে কোনো পরিবর্তন করছি না। যে দলটা আমরা আগে দিয়েছিলাম, সেটাই থাকছে। সেই দলটাই বিশ্বকাপে খেলছে।

আকরাম খান নিশ্চিত করলেন, বিশ্বকাপে খেলার জন্য গত ১৮ এপ্রিল দুপুরে বিসিবি যে ১৫ জন ক্রিকেটারের নাম ঘোষণা করেছিল, সেই ১৫ জনের দলে আপাতত কোনো বদলের সম্ভাবনা নেই।

হ্যাঁ, আইসিসি’র ২৩ মে’র একটা ডেটলাইন আছে। তবে সেই ডেটলাইনের বহু আগেই বিশ্বকাপের সবগুলো দল তাদের দল ঘোষণা করেছে। এখন ২৩ মে’র আগে কোনো দল যদি তাদের সেই পূর্বঘোষিত দলে বদল আনে শুধু তারাই তখন নতুন তালিকাটা আইসিসি’র কাছে পাঠাবে। যেসব দল তাদের প্রথম ঘোষিত দলে কোনো বদল আনছে না তাদের নতুন করে ২৩ মে’র মধ্যে আইসিসি’র কাছে আবার তালিকা পাঠানোর কিছু নেই। তারা তো তালিকা আগেই পাঠিয়েছে। যেহেতু বাংলাদেশ তাদের প্রথম ঘোষিত বিশ্বকাপের দলে কোনো বদল আনেনি এবং আর আনতে যাচ্ছে না, তাই নতুন করে ২৩ মে’র মধ্যে বাংলাদেশেরও তালিকা পাঠানোর কিছু নেই।

পরিষ্কার?

বিশ্বকাপ চলাকালেও যে কোনো দল তাদের খেলোয়াড় বদল করতে পারবে। তবে সেজন্য তাদের যথাযথ ক্রিকেটীয় যুক্তি দেখাতে হবে। কোনো খেলোয়াড় আহত হলে অথবা পারিবারিক প্রয়োজনে কাউকে দেশে ফিরে যেতে হলে তার রিপ্লেসমেন্টের জন্য তখন আইসিসির টেকনিক্যাল কমিটির কাছে আবেদন করতে হবে। সেই কমিটি আবেদন গ্রহণ করে অনুমতি দিলে সংশ্লিষ্ট দল নতুন খেলোয়াড়কে বিশ্বকাপে অন্তর্ভূক্ত করতে পারবে।

বাংলাদেশের ঘোষিত বিশ্বকাপ দলে একটা বদলের ইঙ্গিত মিলেছিল আয়ারল্যান্ড সফরের সময়। পেসার তাসকিন আহমেদকে বিশ্বকাপে চেয়েছিলেন কোচ স্টিভ রোডস। কোচের সেই চাওয়ায় বিশ্বকাপ দলে আবু জায়েদ রাহীর জায়গা টলে গিয়েছিল। কিন্তু কোনো ম্যাচে না খেলিয়ে আবু জায়েদ রাহীকে তো আর বাদ দেওয়া যায় না। তাই টিম ম্যানেজমেন্ট রাহীকে আয়ারল্যান্ডে দু’টি ওয়ানডে ম্যাচে খেলার সুযোগ দেয়। রাহী প্রথম ম্যাচে উইকেট শূন্য ছিলেন। কিন্তু ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডেতেই পাঁচ উইকেট শিকার করে ম্যাচ সেরা!

এমন পারফর্মারকে কি আর বাদ দেওয়া যায়?

হিসেবটা মূলত সেখানেই বদলে গেল। তাসকিন দেশে ফেরার বিমানে উঠলেন। আবু জায়েদ রাহী চড়লেন লন্ডনের বিমানে, বিশ্বকাপের পথে!

এ সম্পর্কিত আরও খবর