নভেম্বরে বাংলাদেশে ইমার্জিং এশিয়া কাপ

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-24 13:53:10

এক বছর পর আবারও ইমার্জিং টিমস এশিয়া কাপ ফিরছে বাংলাদেশে। ২০১৮ সালে এই ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে পাকিস্তান ও শ্রীলঙ্কায়। চলতি বছর ফের আয়োজক বাংলাদেশ। আগামী ১২ থেকে ২৫ নভেম্বর আট দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে ইমার্জিং টিমস এশিয়া কাপ।

যদিও এবার ভেন্যু এখনো ঠিক করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গতবার গ্রুপপর্ব অনুষ্ঠিত হয়েছে পর্যটন নগরী কক্সবাজারে। তারপর দুটি সেমি-ফাইনাল ও ফাইনাল হয়েছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

বিসিবির হাই-পারফরম্যান্স (এইচপি) ইউনিটের ক্যাম্পে থাকা ক্রিকেটারদের মধ্য থেকে ইমার্জিং কাপের জন্য দল গড়বে বাংলাদেশ। যার ক্যাম্প গত শনিবার থেকে শুরু হয়েছে মিরপুরে। ইমার্জিং এশিয়া কাপে মূলত ২৩ বছর বয়সী ক্রিকেটাররা অংশ নেন। তবে স্কোয়াডে চারজন ক্রিকেটার রাখা যাবে যাদের বয়স ২৩ পেরিয়েছে। আর একাদশে খেলানো যাবে তিনজনকে। তারা জাতীয় দলের হলেও সমস্যা নেই।

বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের ম্যানেজার কায়সার আহমেদ সোমবার গণমাধ্যমে বলেন, ‘আগামী ১২ থেকে ২৫ নভেম্বর বাংলাদেশে ইমার্জিং টিমস এশিয়া কাপ হবে। এই টুর্নামেন্ট সামনে রেখেই এইচপি দল গড়েছি আমরা। এই দলটি নিয়ে আগস্টে শ্রীলঙ্কা সফরের পরিকল্পনা রয়েছে আমাদের। বিসিবি যদি পর্যবেক্ষণের পর শ্রীলঙ্কাকে নিরাপদ মনে করে তবেই আমরা সফরে দল পাঠাবো। লঙ্কানদের সঙ্গে দুটি চার দিনের ম্যাচ ও তিনটি ওয়ানডে খেলার জন্য যাওয়ার পরিকল্পনা রয়েছে।’

এবারও ইমার্জিং এশিয়া কাপ ৫০ ওভারে ওয়ানডে ফরম্যাটেই হবে। যেখানে লড়বে আট দেশ। এশিয়ার চার টেস্ট খেলুড়ে দল বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে জাতীয় দল নিয়ে খেলবে আফগানিস্তান, আরব আমিরাত, ওমান ও হংকং। টেস্ট খেলুড়ে দেশগুলোর দল হবে অনূর্ধ্ব-২৩।

এ সম্পর্কিত আরও খবর