বিস্ময়কর! বার্সাকে উড়িয়ে ফাইনালে লিভারপুল!!

ফুটবল, খেলা

আপন তারিক, সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 15:12:22

কোন বিশেষণই যেন যথেষ্ট নয়। এনফিল্ডে রাতের আলোয় যেন অলৌকিক ফুটবলের পসরা সাজাল লিভারপুল! আসলেই মিরাকল! প্রথম লেগে ০-৩ গোলে হার! কিন্তু কে জানতো এই দলটাই কীনা দুই সেরা তারকাকে ছাড়াই পেয়ে যাবে ৪-০ গোলের ঐতিহাসিক জয়। নতুন ইতিহাস লিখে অসম্ভবকে সম্ভব করেছে ইংলিশ জায়ান্টরা।

বার্সেলোনাকে উড়িয়ে জন্ম দিয়েছে নতুন এক রূপকথার! হ্যাঁ, ঠিকই শুনেছেন লিওনেল মেসিদের স্বপ্ন ভেঙে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুল!

মঙ্গলবার বার্সাকে দুঃস্বপ্ন উপহার দিয়ে ঠিক ৪-০ গোলেরই জয় তুলে নিয়েছে অলরেডরা! তারই পথ ধরে দুই লেগ মিলে ৪-৩ ব্যবধানে এগিয়ে ইয়ুর্গেন ক্লপের দল। বার্সাকে বিদায় করে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় আসরের ফাইনালে লিভারপুল।

সমীকরণ এভাবে মিলে যাবে কে জানতো? নিজেদের পোষ্টে কোন বল যাবে না। প্রতিপক্ষকে দিতে হবে চার গোলের তিক্ত স্বাদ! ঠিক তাই করলো লিভারপুল। দুটি করে গোল করলেন দিভোক ওরিগি ও জর্জিনিয়ো ভেইনালডাম!

নু ক্যাম্পে প্রথম লেগে ০-৩ গোলে হারের পর এমনই অবিশ্বাস্য জয়ের স্বপ্নে বিভোর ছিল ইয়ুর্গেন ক্লপের দল। কিন্তু ইনজুরিতে একাদশ থেকে ছিটকে গিয়েছিলেন দুই সেরা তারকা মোহাম্মদ সালাহ ও রবার্তো ফিরমিনো। তাদের ছাড়াই মঙ্গলবার রাতে মিশন ইমপসিবল-কে পসিবল করে মাঠ ছেড়েছে লিভারপুল!

প্রতিপক্ষের মাঠে ০-২ গোলে হারলেও যেখানে চলতো সেখানে বার্সাকে একেবারেই অচেনা মনে হয়েছে। ছন্নছাড়া ফুটবল খেলেছে পুরোটা সময়। অবশ্য স্কোরলাইনই বলে দেয় লিওনেল মেসিদের জন্য রাতটা ছিল না।

অবশ্য পরিসংখ্যানবিদরা বলবেন, প্রতিপক্ষের মাঠে এমনই তো বার্সা। এবার নিয়ে শেষ ছয় মৌসুমে নকআউট পর্বে অ্যাওয়ে ম্যাচে হার দেখল স্প্যানিশ জায়ান্টরা। রোমা, পিএসজি, জুভেন্টাস, আতলেতিকো মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের পর এবার লিভারপুল।

রীতিমতো ইতিহাস গড়েই ফাইনালের টিকিট পেয়েছে অলরেডরা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে এবারই প্রথম সেমির প্রথম লেগে তিন গোলের ব্যবধানে পিছিয়ে থেকেও দ্বিতীয় লেগে বাজিমাত করলো কোন ক্লাব! এমন চমক ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসরে এর আগে কোন ক্লাবই করে দেখাতে পারেনি! আর সাইডলাইনে বসে সতীর্থদের বীরত্ব গাঁথা দেখলেন সালাহ-ফিরমিনো!

দুঃস্বপ্নের এই ম্যাচে কাতালান ক্লাবটি প্রথম গোল হজম করে ম্যাচের ৭ মিনিটে। প্রতিপক্ষের ফুটবলার জর্ডান হেন্ডারসনের শট ঠিকমতো সামাল দিতে পারেন নি মার্ক-আন্ড্রে টের স্টেগেন। এ সুযোগে ফাঁকায় পেয়ে সুযোগটা কাজে লাগান দিভোক ওরিগি (১-০)।

অবশ্য ১৪ মিনিটের মাথায় সমতা ফেরাতে পারতো বার্সা। কিন্তু মেসির শট কোনরকমে আটকে দেন লিভারপুলের গোলকিপার অ্যালিসন। ১৭তম মিনিটে আরেকটি সুযোগ মিস হয়ে যায় এই মহাতারকার!

তারপরও দ্বিতীয়ার্ধে কাতালানদের জন্য এমন দুঃস্বপ্ন অপেক্ষা করছে কেউ ভাবেনি! চোট নিয়ে অ্যান্ড্রু রবার্টসন মাঠ ছাড়তেই নামেন জর্জিনিয়ো ভেইনালডাম। নেদারল্যান্ডসের এই ফুটবলারই পাল্টে দেন দৃশ্যপট। ৫৪তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। দুই মিনিট না যেতেই জারদান শাকিরির ভাসানো ক্রসে লাফিয়ে উঠে হেড সেই ভেইনালডামের। আবারো বল আশ্রয় নেয় বার্সার জালে (৩-০)।

দুই লেগ মিলিয়ে তখন স্কোর ৩-৩। মানে তখনও লম্বা বাঁশি বেজে উঠলে খেলা গড়াবে অতিরিক্ত সময়ে।

এরপরও অবশ্য খেলায় ফিরতে পারেনি বার্সা। তাদের একটি গোলই চাপে ফেলে দিতে পারতো লিভারপুলকে। এমন পরিস্থিতিতে উল্টো আরেকটি গোল হজম করে স্প্যানিশ জায়ান্টরা।
৭৯তম মিনিটে প্রতিপক্ষকে বিস্ময়ের ঘোরে রেখে ৪-০ গোলে এগিয়ে যায় অলরেডরা। গোলদাতা সেই ওরিগি।

তারপরের সময়টুকুতে আপ্রাণ চেষ্টা করে গেছে বার্সা। কিন্তু লিভারপুলের রক্ষণভাগে ফাটল ধরানো যায়নি। অসম্ভবকে সম্ভব করেই আনন্দে উদ্বেল হয়ে মাঠ ছেড়েছে স্বাগতিকরা।

১ জুন মাদ্রিদের ওয়ান্দা মেট্রোপলিটনে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। যেখানে লিভারপুলের প্রতিপক্ষ  টটেনহ্যাম হটস্পার কিংবা আয়াক্স! গতবার একটুর জন্য শিরোপা ফস্কে গেছে, এবার বার্সা বধের পর সাফল্যের সপ্তম আকাশে উড়তে থাকা দলটি বুঝি শিরোপা জিতেই থামবে!

এ সম্পর্কিত আরও খবর