দরজায় লাথি দিলেন আম্পায়ার নাইজেল লং!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 11:50:34

রাগ করে ক্রিকেটারদের ড্রেসিংরুমের দরজা বা জানালার কাঁচ ভাঙ্গার ঘটনা নতুন কিছু নয়। কিন্তু তাই বলে আম্পায়াররাও একই কাজ করবেন?

জ্বি, এমন ঘটনাই ঘটিয়েছেন এবারের আইপিএলে আম্পায়ার নাইজেল লং। ম্যাচে নিজের ভুল সিদ্ধান্তে নিজের ওপর ক্ষিপ্ত হয়েই আম্পায়ার্স রুমের দরজা লাথি মেরে ভেঙ্গে ফেলেছেন নাইজেল লং।

৪ মে ব্যাঙ্গালোরের চিন্নাস্বামী স্টেডিয়ামে এই ঘটনা ঘটান ইংল্যান্ডের এই আম্পায়ার। রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর এবং সানরাইজার্স হায়দরাবাদের মধ্যকার ম্যাচের শেষ ওভারে নাইজেল লং একটা ভুল সিদ্ধান্ত নেন। হায়দরাবাদের ইনিংসের শেষ ওভারে বল করছিলেন ব্যাঙ্গালোরের পেসার উমেশ যাদব। ইনিংসের শেষ বলে নো কল করেন আম্পায়ার নাইজেল লং। ফ্রিহিট হলো। কিন্তু খানিকবাদে মাঠের জায়ান্ট স্ক্রিনে দেখা গেলো যাদবের পা পপিং ক্রিজের মধ্যেই ছিলো। অর্থাৎ নিয়ম মানলে সেটা কোনো মতোই নো বল ছিলো না। জায়ান্ট স্ক্রিনে রিপ্লে দেখে ব্যাঙ্গালোরের অধিনায়ক বিরাট কোহলি ও বোলার উমেশ যাদব দুজনেই আম্পায়ারের কাছে প্রতিবাদ জানান। তা সত্ত্বেও আম্পায়ার নাইজেল লং নিজের সিদ্ধান্ত বদলাননি। নো বল বহাল থাকে। বাড়তি বলে বাউন্ডারি পায় সানরাইজার্স। তবে ম্যাচে সেটা ব্যাঙ্গালোরের জন্য বড় কোনো সমস্যা হয়নি। ম্যাচটা তারা চার বল বাকি থাকতেই জিতে নেয়।

ম্যাচে নিজের বাজে সিদ্ধান্তের রাগ ঝাড়েন আম্পায়ার নাইজেল লং আম্পায়ার্স রুমের দরজার ওপর। লাথি মেরে বসেন। ভাগ্য ভালো যে কাঁচের বড় দরজা তার লাথির ভার সহ্য করে নেয়। ভেঙ্গে পড়েনি। তবে কাঁচে দাগ বসে যায়। ক্ষতিগ্রস্থ হয় দরজা। পরে এই ঘটনা নিয়ে কর্ণাটক রাজ্য ক্রিকেট এসোসিয়েশন ম্যাচ রেফারি ভি নারায়ন কুটির সঙ্গে আলাপ আলোচনা শেষে আইপিএলের প্রশাসক কমিটির কাছে রিপোর্ট করে।

কর্ণাটক ক্রিকেট এসোসিয়েশনের সম্পাদক আর সুধাকর জানান-‘মাঠে তার ভুল সিদ্ধান্ত নিয়ে বিরাট কোহলি ও বোলার উমেশ যাদব প্রতিবাদ করায় আম্পায়ার নাইজেল লং একটু আপসেট হয়ে পড়েছিলেন। হতাশ হয়ে নিজের রাগ সামাল দিতে না পেরে তিনি খেলার বিরতির সময় আম্পায়ার্স রুমের দরজায় লাথি মেরে বসেন। তবে ভাগ্য ভালো যে তার লাথিতে দরজার কাঁচ ভেঙ্গে পড়েনি।’

আম্পায়ার্স রুমের দরজায় লাথি মেরে ক্ষতিসাধণ করায় আম্পায়ার নাইজেল লংকে পাঁচহাজার রূপী জরিমানা করা হয়। নাইজেল লং তার দোষ স্বীকার করে নেন। কোনো প্রতিবাদ করেননি। জরিমানা পরিশোধ করে দেন।

এ সম্পর্কিত আরও খবর