বোলারদের জন্য অধিনায়ক মাশরাফির বার্তা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 08:55:23

বিশ্বকাপ প্রসঙ্গ উঠলে সবচেয়ে বেশি চর্চা হচ্ছে ইংল্যান্ডের উইকেট নিয়ে। ইংল্যান্ডের উইকেটে আগে ২৭০/২৮০ রানকেই অনেক বড় স্কোর ভাবা হতো। ভারত তো ১৯৮৩ সালের বিশ্বকাপ ইংল্যান্ডের মাটি থেকে জিতে ফিরে এসেছিলো ফাইনালের স্কোরবোর্ডে মাত্র ১৮৭ রান তুলে!

তবে ইংল্যান্ডের উইকেটের সেদিন আর নেই। তাছাড়া আইসিসির অধীনে যে কোনো টুর্নামেন্টে এখন মুলত ব্যাটিং স্বর্গ হিসেবেই তৈরি করা হয়। গেলোবারের বিশ্বকাপের স্কোরবোর্ড তো তারই বড় প্রমাণ। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে প্রায় প্রতি ম্যাচেই বড় রানের ফোয়ারা। ২০১৫ সালের সেই বিশ্বকাপে চারশ’র ওপর দলীয় রান তোলার ঘটনা ঘটে তিনবার!

ইংল্যান্ডের উইকেটেও ব্যাটসম্যানদের জন্য তেমন স্বর্গসুখ অপেক্ষা করছে। অন্তত প্রায় প্রতিটি ম্যাচেই এখানে ক্রিকেট বিশ্লেষকরা ৩০০/৩৫০ রানের আশা করছেন। আবার সেই রান তাড়া করে জেতার স্বপ্নের পথও দেখিয়ে দিচ্ছেন। সবমিলিয়ে তবে কি ইংল্যান্ড বিশ্বকাপ বোলারদের জন্য ‘বেচারাদের টুর্নামেন্ট’ হতে চলেছে?

মাশরাফি মানলেন এবারের বিশ্বকাপ বোলারদের জন্য হবে অনেক চ্যালেঞ্জিং। আর তাই ভালো পারফরমেন্স করতে হলে দলের বোলারদের সম্মিলিতভাবে জ্বলে উঠার তাগিদ দিচ্ছেন বাংলাদেশ বিশ্বকাপ অধিনায়ক-‘আমরা যদি ইনিংসের শুরুতেই ভালো বোলিং করি, তাহলে আমাদের জয়ের সুযোগ বেশি থাকবে। নির্দিষ্ট করে একজন না বলে দলের পুরো পেস ইউনিটকে ভালো করতে হবে।’

পেস বোলারদের কাছ থেকে ভালো পারফরমেন্স আশা করছেন অধিনায়ক। কিন্তু সমস্যা হলো বাংলাদেশের বিশ্বকাপ দলে যে পাঁচজন পেস বোলার আছেন সেই তালিকার চারজনেরই ইনজুরি আছে! কারো একটু বেশি। কারো একটু কম। রুবেল হোসেন, মোহাম্মদ সাইফুদ্দিন, মুস্তাফিজুর রহমান ও আবু জায়েদ রাহী কেউ শতভাগ ্ইনজুরি মুক্ত নন। এদের দু-একজনের অবস্থা এতোই শোচনীয় যে অনুশীলন ক্যাম্পে পুরো শক্তি দিয়ে তারা বোলিংই করেননি। দলের পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালসও পেস বোলারদের ইনজুরি নিয়ে চিন্তার কথা জানিয়েছেন। অধিনায়ক মাশরাফিও কি সেই একই উদ্বেগে?

হাঁটুতে সাতটা অপারেশন নিয়েও নিজের চতুর্থ বিশ্বকাপ খেলতে চলা মাশরাফি এসব ইনজুরি-টিনজুরিকে তেমন পাত্তা দিতে নারাজ। জানিয়ে দিলেন-‘পেস বোলারদের জন্য ইনজুরি কোন ব্যাপারই না। সত্যি কথা বলতে কি পেস বোলাররা কখনোই পুরোপুরি সুস্থ থাকে না। ছোটখাটো চোট নিয়ে তাদের খেলতেই হয়। আমাদের ড্রেসিংরুমে একজন লিজেন্ড আছেন, কোর্টনি ওয়ালস। তার সঙ্গেও কথা বলে জেনেছি সেও সকালে উঠে অনেক ব্যথা অনুভব করতো, কিন্তু তারপরও ম্যাচ ঠিকই খেলতো। এটা আসলে অভ্যাসের ব্যাপার। আমাদের পেস বোলার আমিসহ যারা আছি আমাদের একেবারে সিরিয়াস কিছু না হলে শতভাগ দিতে হবে। সেই মানষিকতা নিয়েই মাঠে যেতে হবে। যেহেতু ওখানে কাজটা আরো কঠিন, কাজেই ছোটখাটো চোট বাইরে রেখেই খেলতে হবে।’

হালকা চোট নিয়ে যে পেস বোলাররা আহা উহু করছেন তাদেরকে অধিনায়ক তার বার্তা জানিয়ে দিলেন!

এ সম্পর্কিত আরও খবর