হঠাৎ দলে তাসকিন ও ফরহাদ রেজা!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 18:59:32

বাংলাদেশ হেড কোচ স্টিভ রোডসের পছন্দেই অবশেষে আরেকবার জাতীয় দলে ফিরলেন তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা। না, একেবারে সরাসরি বিশ্বকাপ দলে তাদের জায়গা হয়নি। এই দুজনেই জায়গা পেয়েছেন আয়ারল্যান্ডে তিনজাতি ক্রিকেটে খেলতে যাওয়া বাংলাদেশ দলে। অর্থাৎ আয়ারল্যান্ড সফরে ১৭ জন নয়, সবমিলিয়ে ১৯ জন ক্রিকেটারের দল যাচ্ছে।

-তাহলে বিশ্বকাপ দলেও সুযোগ হচ্ছে তাসকিন ও ফরহাদ রেজার?

এই প্রশ্নের উত্তরও মিলে গেলে একেবারে অবাক হওয়ার কিছু নেই। কারণ আয়ারল্যান্ডে তিনজাতি ক্রিকেট টুর্নামেন্টকে বলা হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি। সেই প্রস্তুতিতে যদি তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা দুর্দান্ত কোনো পারফরমেন্স দেখাতে পারেন, তাহলে বিশ্বকাপে খেলার টিকিটও মিলে যেতে পারেন এই দুই পেসারের!

আয়ারল্যান্ড ও বিশ্বকাপের জন্য চলতি প্রস্তুতি ক্যাম্পের সেই প্রথমদিন থেকেই প্রধান কোচ স্টিভ রোডস এবং ফাস্ট বোলিং কোচ কোটর্নি ওয়ালস একটা বিষয়ে উদ্বেগ-উৎকন্ঠা জানিয়ে আসছিলেন; বোলারদের ইনজুরি!

বিশ্বকাপ দলের চার পেস বোলার রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন ও আবু জায়েদ রাহী, প্রত্যেকেরই হালকা চালে ইনজুরি সমস্যা আছে। অনুশীলন ক্যাম্প চলছে কিন্তু এই পেস বোলারদের কেউ পুরো রিদমে, পুরো শক্তিতে নেটে বোলিং করেননি। মুলত ব্যাটিং অনুশীলন করেই নেটে তাদের সময় কাটে।

এই বোলারদের আয়ারল্যান্ডে তিনজাতি ক্রিকেটে ব্যস্ত রাখলে তাদের ইনজুরিটা আরো বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই বাড়তি সতর্কতা হিসেবে দলে আরো দুজন পেস বোলার আয়ারল্যান্ড সফরে নিয়ে যাওয়ার দাবি তোলেন বাংলাদেশ কোচ। সেই সঙ্গে নিজের পছন্দ হিসেবে তাসকিন আহমেদ এবং ফরহাদ রেজার নামটাও আসে মুলত তার কাছ থেকেই। নির্বাচকরাও কোচের সেই দাবি নেন।

মিরপুরে বিসিবি কার্যালয়ে রোববার টিম অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান এই কথাই বলছিলেন-‘ কোচ আয়ারল্যান্ড সফরে আরো খেলোয়াড় চেয়েছিলেন। তাসকিন ও ফরহাদ রেজাকে এই কারণেই আয়ারল্যান্ড সফরে দলভুক্ত করা হয়েছে।’

চলতি মাসের মাঝামাঝি বিশ্বকাপ দল ঘোষণার সময় নির্বাচকরা তাসকিনকে দলে না রাখার কারণ হিসেবে তার ইনজুরি ও ফিটনেস সমস্যাকে দায়ি করেছিলেন। আর ফরহাদ রেজার নামটা তাদের গুডবুকে থাকলেও আবু জায়েদ রাহীকেই তারা বিশ্বকাপ দলে বেছে নিয়েছেন।

ফরহাদ রেজা সদ্য শেষ হওয়া ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে ১৬ ম্যাচে সবচেয়ে বেশি ৩৮ উইকেট শিকার করেন। বাংলাদেশ জাতীয় দলে ফরহাদ রেজা সর্বশেষ খেলেছিলেন ২০১১ সালের ৬ ডিসেম্বর। ৩৪টি ওয়ানডে ম্যাচে ২২ উইকেট শিকারি ফরহাদ রেজার লম্বা সময়ের পরে জাতীয় দলে ফেরাটা এক অর্থে তার ক্যারিয়ারের নতুন লাইফ লাইন।

আর তাসকিন আহমেদ ইনজুরিতে না পড়লে অন্তত বাংলাদেশ ওয়ানডে দলে নিয়মিতই থাকতে পারতেন। জাতীয় দলের হয়ে তাসকিন তার সর্বশেষ ওয়ানডে খেলেছেন ২০১৭ সালের ২২ অক্টোবর, দক্ষিণ আফ্রিকা সফরে।

আয়ারল্যান্ড সফরে বাংলদেশ দল-
তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদি হাসান মিরাজ ও আবু জায়েদ রাহী, ফরহাদ রেজা, তাসকিন আহমেদ, ইয়াসির চৌধুরী রাব্বী ও নাঈম হাসান

এ সম্পর্কিত আরও খবর