২০ লাখ রুপি জরিমানা হার্দিক-রাহুলের

বিবিধ, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-27 08:09:34

জনপ্রিয় টিভি শো ‘কফি উইথ করন’-এ নারীদের প্রতি অশালীন মন্তব্যের রেশ কাটছেই না। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) ন্যায়পাল- হার্দিক পান্ডিয়া আর লোকেশ রাহুলকে ২০ লাখ রুপি করে আর্থিক জরিমানা করেছেন। এর আগে তাদের ওপর থেকে শর্তসাপেক্ষে নিষেধাজ্ঞা তুলে নেয় সুপ্রীম কোর্ট নিয়োগকৃত প্রশাসকদের কমিটি বা সিওএ। তারপরই ক্রিকেটে ফেরেন তারা। এবার আর্থিক জরিমানার মধ্য দিয়ে এই অন্ধকার অধ্যায়ের সমাপ্তি হলো।

‘কফি উইথ করন’ এর একটি পর্ব অংশ নিয়ে বেশ আপত্তিকর কথা বলেন হার্দিক ও রাহুল। যেখানে নিজেদের যৌন জীবন আর নারীদের নিয়ে দৃষ্টিভঙ্গি প্রকাশ করতে গিয়ে বেশ খোলামেলা কিছু কথা বলেন দুই ভারতীয় ক্রিকেটার। পরিচালক করন জোহরের সঙ্গে সেই আলাপচারিতা মূলধারার গণমাধ্যমে প্রকাশের অযোগ্য। তারপরই তুমুল সমালোচনার মুখে পড়েন তারা।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড নিষিদ্ধ করে তাদের। ভারতের ৮৩ বছরের ইতিহাসে প্রথমবারের মতো বিদেশ সফর থেকে একসঙ্গে কোন ক্রিকেটারকে দেশে ফিরিয়ে আনে বোর্ড। এরপর বেঁফাস মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন তারা। ক্ষমা মিলেছে। তবে জরিমানা গুনতে হচ্ছে দু'জনকে। অনেকটা অভিনব জরিমানা হয়েছে তাদের।

শনিবার ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, এই দুই ক্রিকেটারকে ১ লাখ রুপি করে দিতে হবে দশজন বিধবা নারীকে। যাদের স্বামীরা দেশের হয়ে কাজ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন। আর বাকী অর্থ তারা দেবেন ব্লাইন্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনে। আগামী ৪ সপ্তাহের মধ্যে জরিমানার অর্থ দিতে ব্যর্থ হলে বিসিসিআইয়ের মাধ্যমে এই জরিমানার টাকা আদায় করা হবে। এখানেই শেষ নয়, ২০১৯ বিশ্বকাপে ভারত দলে থাকা এই ক্রিকেটার এরইমধ্যে স্পন্সরও হারিয়েছেন। তবে এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে ক্ষমাও চেয়েছেন তারা। 

তবে স্বস্তির ব্যাপার এই বিতর্ক থেকে পুরোপুরি মুক্তি পেলেন হার্দিক ও রাহুল। ন্যায়পাল ডিকে জৈনের মুখোমুখি হয়ে আরো একবার কৃতকর্মের জন্য ক্ষমা চান তারা। শনিবার ন্যায়পাল জানান, ‘দুজনই দোষ স্বীকার করে নিয়েছেন। কিন্তু আমরা বোর্ডের আচরণবিধির ৪১ (১) (সি) ধারায় এই শাস্তি দিয়েছি। একইসঙ্গে কিছু ম্যাচে নির্বাসিত থাকায় তাদের ৩০ লক্ষ রুপি উপার্জন থেকে বঞ্চিত হয়েছেন। আশা করছি ওরা এখন থেকে আরো বেশি দ্বায়িত্ববান হবেন।’

এ সম্পর্কিত আরও খবর