আম্পায়ার নো বল দিলেন, লেগ আম্পায়ার বাদ করলেন!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 04:35:46

ঘটনাটা ঘটে রাজস্থান রয়েলস ও চেন্নাই সুপার কিংসের ম্যাচের শেষ ওভারে। শেষ ৬ বলে জিততে চেন্নাইয়ের চাই ১৮ রান। বড় টার্গেট সন্দেহ নেই। বেন স্টোকের করা সেই ওভারের প্রথম বলেই রবিন্দু জাদেজা ছক্কা হাঁকান। দ্বিতীয় বল নো বল। ফ্রিহিটে ধোনি দুই রান নিলেন। তৃতীয় বলে ধোনি বোল্ড! শেষ তিন বলে রানের প্রয়োজন দাড়ালো ৮। সঙ্কটের শুরু তখনই।

স্টোক ফুলটস বল করলেন। কোমরের উচ্চতায় সেই ফুলটস বল খেললেন মিচেল স্যান্টার। মুল আম্পায়ার উল্লাস গান্ধে ডান হাত প্রসারিত করে নো বলের ইঙ্গিত দেন। স্যান্টার সেই বলে দুই রান নেন। কিন্তু খানিকবাদে তাকিয়ে দেখেন লেগ আম্পায়ার ব্রস অক্সেনফোর্ড নো বলটা বাতিল করছেন! অবাক এবং অবিশ্বাস ভরা চোখে আম্পায়ারের দিকে তাকান স্যান্টার। ননষ্ট্রাইক প্রান্ত থেকে এসে জাদেজাও যোগ দেন। বাউন্ডারি লাইনের বাইরে দাড়ানো চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি পুরো ঘটনাটা দেখেন। মাঠের আম্পায়ার পরে বল খেলার জন্য ব্যাটসম্যানদের তাড়া দেন। কিন্তু স্যান্টার ও জাদেজা তখনো আম্পায়ারদের সঙ্গে কথা বলছেন। নো বলের দাবি তুলছেন। পরিস্থিতি এমন দেখে ধোনি ধীর পায়ে মাঠে প্রবেশ করলেন। ২২ গজের সামনে এসে দাড়ালেন। দুই আম্পায়ারের সঙ্গে ধোনিও বেশ খানিকক্ষণ কথাবার্তা বললেন। ধোনির শারীরিক ভাষাই জানাচ্ছিলো তিনি নো বল বাতিলে আম্পায়ারদের সিদ্ধান্তে মোটেও খুশি নন। বেশ খানিকক্ষণ খেলা বন্ধ থাকে এই বাদ-প্রতিবাদে। শেষমেষ নিয়ম অনুযায়ী আম্পায়ারদের সিদ্ধান্তই চুড়ান্ত থাকে। ঘোষিত নো বলটা বাতিল করা হলো। যদিও রিপ্লেতে পরিস্কার দেখা গেলো স্টোকের সেই ফুলটস স্যান্টারের কোমরের উচ্চতায় ছিলো। কিন্তু লেগ আম্পায়ারের সিদ্ধান্তের সঙ্গে একমত জানিয়ে মুল আম্পায়ার তার পূর্বঘোষিত নো বল বাতিল করেন।

স্পষ্ঠত মনোক্ষুন্ন হয়ে ধোনি মাঠ থেকে বেরিয়ে আসেন। সেই ম্যাচ অবশ্য চেন্নাই জেতে শেষ বলের ছক্কায়। শেষ বলে জয়ের টার্গেট দাড়ায় ৪ রানের। স্টোকের শেষ বল লংঅনের ওপর দিয়ে গ্যালারিতে ছক্কায় হাঁকিয়ে চেন্নাইকে ৪ উইকেটে জয় এনে দেন স্যান্টার।

ম্যাচ জেতার আনন্দের দিনে ধোনিকে তার ম্যাচ ফি’র শতকরা পঞ্চাশ ভাগ জরিমানাও গুনতে হয়েছে। অভিযোগ-মাঠে অনুপ্রবেশ, আম্পায়ারের সঙ্গে তর্ক। অভাবনীয় আচরণ। অপরাধ মেনে নিয়ে জরিমানা চুকিয়ে দেন ধোনি।

এ সম্পর্কিত আরও খবর