ফ্লোরিডা প্রবাসী শুটার নাসিরউদ্দিন জনি আর নেই

বিবিধ, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 21:51:44

জীবন-জীবিকা নিয়ে খুব বেশি অভিযোগ ছিলো না সাবেক জাতীয় শুটার নাসির উদ্দিন জনির। শুটিংকে বিদায় জানিয়ে ২০০৬ সালে বেছে নিয়েছিলেন আমেরিকায় প্রবাসী জীবন। সেই প্রবাসে থেকেই একরকম নীরবেই চলে গেলেন জীবন নদীর আরেক পাড়ে। গত রোববার (৭ এপ্রিল) আমেরিকার ফ্লোরিডায় মারা গেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫০ বছর।

সাফ গেমসে স্বর্ণজয়ী এই শুটারের গত শনিবার হার্ট অ্যাটাক হয়। সঙ্গে সঙ্গে তাকে অরল্যান্ডের ফ্লোরিডায় একটি বিশেষায়িত হাসপাতালে নেয়া হয়। কিন্তু চিকিৎসকের সব প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে ৭ এপ্রিল শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এক ছেলে, দুই মেয়ে ও স্ত্রী সাবরিনা রহমান সাগরকে নিয়ে দীর্ঘ সময় ধরে আমেরিকায় থাকতেন নব্বই দশকের কৃতি এই শুটার। চট্টগ্রামের সন্তান নাসিরুদ্দিন জনি ১৯৯৩ ও ১৯৯৬ সালের সাফ গেমস শুটিংয়ে স্বর্ণপদক জিতেছিলেন। ২০০৬ সালে আমেরিকায় প্রবাস জীবন বেছে নেয়ার পর সেখানে ব্যবসায়ে মনোযোগী হন।

চিটাগংয়ের আসকর দীঘির দক্ষিণ পাড়ের অধিবাসী হাজী আব্দুল মালেকের ছেলে নাসির উদ্দিন জনি ছোটবেলা থেকেই খেলাধুলার সঙ্গে জড়িত ছিলেন। শেষ পর্যন্ত তিনি শুটিংকেই বেছে নেন। তিন ভাই ও এক বোনের সংসারে জনি ছিলেন ছোট। তার বড়ভাই আক্তার মিয়া জানান-কিছুদিনের মধ্যেই তার দেশে বেড়াতে আসার কথা ছিলো।

চিটাগং রাইফেলস ক্লাব এবং ঢাকার জাতীয় শুটিং ফেডারেশন শুটার নাসির উদ্দিন জনির অনেক সাফল্য ও র্কীতির সাক্ষ্য দিচ্ছে। চিটাগংয়ের ক্রীড়াপ্রেমিরা একসময়ের দেশসেরা এই শুটারের আকস্মিক মৃত্যুতে গভীরভাবে মর্মাহত। চিটাগং ক্রীড়াঙ্গনের পরিচিত মুখ, বিসিবির সাবেক পরিচালক ও বিভাগীয় ক্রীড়া এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সিরাজুদ্দিন মোহাম্মদ আলমগীর জানান-‘বয়সে কিছুটা ছোট হলেও জনি ছিলো আমার বাল্য বন্ধুদের একজন। শৈশবের নানা স্মৃতি আছে তাকে ঘিরে। শেষবার সে যখন দেশে আসে দুভার্গ্যক্রমে তখনো তার সঙ্গে দেখা হয়নি। ছোট বেলায় প্রতিদিন বিকেলে ওদের বাসার ছাদে আমরা জুডো শিখতাম। আহা সেই দিনগুলো, সেই স্মৃতি..!’

এ সম্পর্কিত আরও খবর