বঙ্গমাতা গোল্ডকাপকে ঘিরে উৎসব আমেজ

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 14:25:49

এ মাসেই শুরু হবে ‘বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপ টুর্নামেন্টে’। ২২ এপ্রিল মাঠে গড়াবে বল। তার আগে প্রস্তুতি প্রায় শেষের পথে। এবারই প্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে কোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। প্রথম আসরটি সফল করতে চেষ্টার ত্রুটি রাখছে না আয়োজকরা। টুর্নামেন্টটি ঘিরে এরইমধ্যে শুরু হয়ে গেছে উৎসব আমেজ!

ছয়টি দেশ দুই গ্রুপে ভাগ হয়ে অংশ নেবে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপে । যেখানে ‘এ’ গ্রুপে আছে-মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও লাওস। ‘বি’ গ্রুপে স্বাগতিক বাংলাদেশের সঙ্গে আছে সংযুক্ত আরব আমিরাত ও কিরগিজস্তান।

২২ এপ্রিল উদ্বোধনী ম্যাচেই বাংলাদেশের প্রতিপক্ষ আরব আমিরাত। গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে ২৬ এপ্রিল কিরগিজস্তানের সঙ্গে লড়বে লাল-সবুজের প্রতিনিধিরা।

গ্রুপ পর্বের লড়াই শেষে ২৯ ও ৩০ এপ্রিল দুটি সেমিফাইনাল। ফাইনাল ৩ মে বসবে নারীদের এই টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ। টুর্নামেন্টের সবগুলো ম্যাচটি অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

হসপিটালিটি পার্টনার ইন্টার কন্টিনেন্টাল

বঙ্গমাতা অনূর্ধ্ব–১৯ আন্তর্জাতিক নারী গোল্ডকাপ ফুটবলের হসপিটালিটি পার্টনার ঢাকার হোটেল ইন্টার কন্টিনেন্টাল। টুর্নামেন্ট আয়োজক প্রতিষ্ঠান কে-স্পোর্টসের সঙ্গে রোববার এই পাঁচতারকা হোটেলটির চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। ইন্টার কন্টিনেন্টাল কার্যালয়ে অনুষ্ঠানে কে-স্পোর্টসের পক্ষে উপস্থিত ছিলেন নির্বাহী ফাহাদ এম এ করিম আর ইন্টার কন্টিনেন্টাল, ঢাকার মহাব্যবস্থাপক জেমস ম্যাকডোনাল্ড।

চুক্তির শর্ত হিসেবে আন্তর্জাতিক এই টুর্নামেন্টের হসপিটালিটি পার্টনার হিসেবে পৃষ্ঠপোষকতা দেবে ইন্টার কন্টিনেন্টাল।


খেলা দেখাবে বিটিভি, আরটিভি ও নাগরিক টিভি

প্রথমবারের মতো আয়োজিত অনূর্ধ্ব–১৯ এই নারী ফুটবল টুর্নামেন্টের খেলা সরাসরি দেখা যাবে দেশের দুটি স্যাটালাইট চ্যানেলে। সম্প্রচার স্বত্ব পেয়েছে বেঙ্গল মিডিয়া করপোরেশন (আরটিভি) ও নাগরিক টিভি। একইসঙ্গে দেখা দেখাবে বাংলাদেশ টেলিভিশনও (বিটিভি)।

বাফুফের সিনিয়র সহ-সভাপতি ও সাবেক তারকা ফুটবলার আব্দুস সালাম মুর্শেদী এমপি এরইমধ্যে জানিয়েছেন, ‘১৫০টি দেশ থেকে এই টুর্নামেন্টের খেলা দেখা যাবে। নতুন প্রজন্মের কাছে বঙ্গমাতাকে তুলে ধরতে চাই আমরা। মিডিয়ার মাধ্যমে সারা দুনিয়ার কাছে তাকে তুলে ধরতে চাই।’

এর আগেও বাংলাদেশে বঙ্গমাতার নামে ফুটবল টুর্নামেন্ট হয়েছে। কিন্তু এবার ঘরোয়া নয়, বাফুফে আয়োজন করছে আন্তর্জাতিক টুর্নামেন্ট। আব্দুস সালাম মুর্শেদী জানান, ‘এবারই প্রথম মহীয়সী নারী শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে আন্তর্জাতিক টুর্নামেন্ট করতে যাচ্ছি আমরা। বঙ্গমাতার নাম সারা বিশ্বে ছড়িয়ে দিতে চাই।’

টুর্নামেন্টের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান কে-স্পোর্টস।


শুভেচ্ছা দূত জয়া আহসান

বঙ্গমাতা আন্তর্জাতিক নারী গোল্ডকাপে মাঠের বাইরেও গ্ল্যামারের কমতি থাকছে না। জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানকে করা হয়েছে এই আয়োজনের শুভেচ্ছাদূত। টুর্নামেন্টের নানা কার্যক্রমে দেখা যাবে বাংলাদেশ ও ভারতের জনপ্রিয় এই অভিনেত্রীকে। গ্যালারিতে বসে খেলাও দেখবেন তিনি।

জয়া এই টুর্নামেন্টের অংশ হতে পেরে খুশি। জানাচ্ছিলেন, ‘অনূর্ধ্ব ১৯–এই টুর্নামেন্টে যারা অংশ নিচ্ছে, সবাই দেশের প্রান্তিক অঞ্চল থেকে নিজেদের চেষ্টা ও মেধার জোরে উঠে এসেছে। নারীদের নিয়ে এই আয়োজন নারীর ক্ষমতায়নের এক দারুণ দৃষ্টান্ত। আমি অংশ নেয়া খেলোয়াড়দের উৎসাহ দেব। আমি নিশ্চিত তাদের গল্পও আমাকে অনুপ্রেরণা যোগাবে।’

টুর্নামেন্টকে সামনে রেখে সাতটি বিশেষ নাটক প্রচার করছে আরটিভি। আরটিভি এবং কে স্পোর্টসের উদ্যোগে সাতটি নাটক নির্মাণ করা হয়েছে। ‘এগিয়ে যাওয়ার নেই মানা’ শিরোনামে সাত নারী নির্মাতা নাটকগুলো পরিচালনা করেছেন। এরইমধ্যে আরটিভি’তে শুরু হয়েছে এই সিরিজের নাটক। চলবে ২১ এপ্রিল পর্যন্ত।

এ সম্পর্কিত আরও খবর