জহুরুল-সাইফুদ্দিনের ব্যাটে আবাহনী উদ্ধার

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 14:39:42

৫০ ওভারে টার্গেট ২২৫ রান। খুব বড় কোন টার্গেট নয়। কিন্তু মিরপুরে এই মাঝারি রান তাড়ায় নেমে আবাহনীর শুরুটা হলো ভয়াবহ; ২৩ রানে নেই ৩ উইকেট। খানিকবাদে ১৩৫ রানে হাওয়া ৬ উইকেট। তারপরও আবাহনী ম্যাচ জিতলো ৩ উইকেটে এবং ৭ বল বাকি থাকতেই! জয়ের নায়ক আবাহনীর ওপেনার জহুরুল ইসলাম অমি। পার্শ্ব-নায়ক মোহাম্মদ সাইফুদ্দিন।

মিরপুরে জহুরুল ইসলাম অমি ও সাইফুদ্দিন জুটির সপ্তম উইকেটে অপরাজিত ৯২ রানের আগ পর্যন্ত এই ম্যাচে জয়ের পথে ছিল প্রাইম দোলেশ্বর। কিন্তু এই এক জুটিতেই দোলেশ্বরের কাছ থেকে ম্যাচ নিজেদের দিকে নিয়ে গেল আবাহনী।

জহুরুল ইসলাম অমি ১২৭ বলে অপরাজিত ৯১ রানের যে ইনিংস খেললেন সেটা ব্যাটিংয়ের অনেককিছুরই উদাহরণ হয়ে থাকবে। কিভাবে বিপদে পড়া দলকে উদ্ধার করতে হয়? কিভাবে লড়তে হয়? কিভাবে জেতাতে হয়-তার নজির হয়ে রইলো অমির হার না মানা ৯১ রানের ইনিংস। আর সপ্তম উইকেটে তার সঙ্গী মোহাম্মদ সাইফুদ্দিনের ৬৯ বলে অপরাজিত ৫৫ রানের ইনিংস আরেকবার নির্বাচকদের আশ্বস্ত করল বিশ্বকাপে লোয়ার অর্ডারের জন্য ঠিক ক্রিকেটারকেই দলে নিচ্ছেন তারা।

বোলিংয়ে লিস্ট এ তে ক্যারিয়ার সেরা ৩৪ রানে ৪ উইকেট শিকার করা সৌম্য সরকার দিনটাকে ব্যাট হাতে স্মরণীয় করে রাখতে পারলেন না। ১০ রানে ফিরলেন সৌম্য। আবু জায়েদ রাহী ও ফরহাদ রেজা কাঁপিয়ে দিলেন আবাহনীর ব্যাটিং লাইনআপকে। নাজমুল হোসেন শান্ত ও প্রিয়াঙ্ক কিরিত পাঞ্চাল দুজনেই ফিরলেন শূন্য রানে। ২৩ রানে নেই আবাহনীর ৩ উইকেট। মোহাম্মদ মিঠুন ও সাব্বির রহমান সেই ধাক্কা কিছুটা সামাল দেন।

কিন্তু তাদের দুজনের কেউ ফিনিসার হতে পারলেন না। একপাশ আঁকড়ে ধরে জহুরুল ইসলাম অমি আবাহনীর উদ্ধারকর্তা হিসেবে এগিয়ে যান। অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকতও দ্রুত আউট হয়ে দলের বিপদ আরও বাড়িয়ে যান।

কিন্তু ১৩৫ রানে ৬ উইকেট হারানো সত্ত্বেও আবাহনী এই ম্যাচে শেষ পর্যন্ত হাসতে পারলো ঐ এক কারণে; জহুরুল ইসলাম অমি ও মোহাম্মদ সাইফুদ্দিনের ব্যাটের বীরত্বে।

দুজনের ব্যাটিংয়ের মহিমা এমনই যে এই ম্যাচে আর কে কতো রান করলেন সেদিকে নজর দেয়ার সময়ই কই?

সংক্ষিপ্ত স্কোর: প্রাইম দোলেশ্বর: ২২৪/৯ (৫০ ওভারে, ফরহাদ হোসেন ৪৭, মার্শাল ৪০, তাইবুর ৪১, সৌম্য ৪/৩৪)। আবাহনী: ২২৭/৭ (৪৮.৫ ওভারে, জহুরুল ৯১*, মিঠুন ০, সাব্বির ২৪, সাইফুদ্দিন ৫৫*, আবু জায়েদ ২/৪৭)। ফল: আবাহনী ৩ উইকেটে জয়ী। ম্যাচ সেরা: জহুরুল ইসলাম অমি।

এ সম্পর্কিত আরও খবর