এই নিউজিল্যান্ডেও ম্যাককালামের সেই মন্ত্র!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 17:17:48

চার বছর আগের পুরানো বিশ্বকাপের সেই মন্ত্র নিয়েই এবারো নামছে নিউজিল্যান্ড। যে মন্ত্রের নাম-আক্রমণ আর আক্রমণ! বোলিং তোপে প্রতিপক্ষকে তেঁড়েফুড়ে একাকার করে দেয়া। সঙ্গে ব্যাটিংয়েও ঝড় তোলা! সেবারের বিশ্বকাপের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামের সফল সেই মন্ত্রে এবারো উজ্জ্বীবিত নিউজিল্যান্ড।

কিউই কোচ গ্যারি স্টিড তাই জানালেন। এবারের বিশ্বকাপে সবার আগে পনের জনের চুড়ান্ত দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড। বিশ্বকাপে দলের কৌশল ও পরিকল্পনা প্রসঙ্গে নিউজিল্যান্ড কোচ বলছিলেন-রান আটকানোর চেয়ে প্রতিপক্ষকে অলআউটের কৌশলের ওপরই আমরা বেশি জোর দিচ্ছি। বিশ্বকাপে আমাদের সাফল্যও নির্ভর করছে এই কৌশলের ওপরই।

২০১৫ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ড নিজেদের মাটিতে খেলা ৮ ম্যাচের সবগুলোকেই জয় পায়! এই আট ম্যাচেই প্রতিপক্ষকে প্রায় উড়িয়ে দেয় নিউজিল্যান্ড। শুরুর সাত ম্যাচের মধ্যে ছয়টিতেই প্রতিপক্ষকে অলআউট করে তারা। ব্যাটসম্যানদের চেয়ে বোলাররাই বেশি দাপট দেখান। ইংল্যান্ডকে মাত্র ১২৩ রানে গুটিয়ে দেয়ার পর গ্রপ পর্যায়ে অস্ট্রেলিয়াকেও মাত্র ১৫১ রানে অলআউট করে নিউজিল্যান্ড। ট্রেন্ট বোল্ট ও টিম সাউদির ফাস্ট বোলিং জুটি সেই বিশ্বকাপে প্রতিপক্ষের কাছে ছিলো মহাত্রাসের এক নাম!

ওয়েলিংটনে ইংল্যান্ডকে ১২৩ রানে গুঁড়িয়ে দেয়া ম্যাচে টিম সাউদি ৩৩ রানে ৭ উইকেট শিকার করেন। শুরুর পাঁচ ম্যাচের পাঁচটিতেই নিউজিল্যান্ডের বোলাররা ম্যাচ সেরা হন।

বোলারদের এই কৃতিত্বের ভিড়ে অবশ্য নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরাও কম যাননি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিউজিল্যান্ড ৬ উইকেটে ৩৯৩ রান তুলে। ওপেনার মারটিন গাপটিল ১৬৩ বলে করেন ২৩৭ রান!

শুরুর আট ম্যাচেই আক্রমণাত্মক ক্রিকেট খেলা নিউজিল্যান্ড মেলবোর্নের ফাইনালে গিয়েই নেতিয়ে যায়। থেমে যায় তারা মাত্র ১৮৩ রানে। প্রায় হেসে খেলেই ফাইনাল জিতে যায় অস্ট্রেলিয়া। ব্যাটিং-বোলিংয়ের আক্রমণের সেই মুলমন্ত্র শুধু ফাইনালেই দেখাতে পারেনি। এবং পুরো টুর্নামেন্টে ঐ একটা ম্যাচই হারে তারা!

এবারের বিশ্বকাপে কি ধরনের ক্রিকেট খেলতে চায় নিউজিল্যান্ড সেই প্রসঙ্গ ব্যাখায় কিউই কোচ গ্যারি স্টিড বলছিলেন-‘বিশ্বকাপের নয়টি দলের খেলার ধরনে কিছুটা পার্থক্য তো অবশ্যই আছে। বলাবলি হচ্ছে এবারের বিশ্বকাপও হবে রান উৎসবের ম্যাচ। তবে আমি মনে করি সেরা সুযোগটা আমাদের   তৈরি করে দিতে পারে বোলিংই। আগ্রাসী-আক্রমণাত্মক মনোভাব নিয়েই প্রতিপক্ষের ব্যাটিং লাইনআপকে গুটিয়ে দিতে হবে। বোলিংয়ের এই তেড়েফুঁড়ে আক্রমণটাই হবে এবারের বিশ্বকাপের মুল্য ফ্যাক্টর।’

বোঝাই যাচ্ছে এবারের বিশ্বকাপেও নিউজিল্যান্ড নামছে ফাস্ট বোলিংয়ের ঝাঁঝ নিয়েই!

এ সম্পর্কিত আরও খবর