সবার আগে বিশ্বকাপ দল জানালো নিউজিল্যান্ড

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 11:12:38

বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড। অধিনায়ক হিসেবে থাকছেন কেন উইলিয়ামসন। অভিজ্ঞতার কোন কমতি নেই এই দলে। দলের আছেন রস টেলর। এটি হতে চলেছে তার চতুর্থ বিশ্বকাপ। কেন উইলিয়ামসন, টিম সাউদি ও মারটিন গাপটিলের এটি তৃতীয় বিশ্বকাপ।

দলে চমক বলতে গেলে শুধু একটাই নাম-টম ব্ল্যান্ডেল । দ্বিতীয় উইকেটকিপার হিসেবে নিউজিল্যান্ডের ১৫ জনের দলে সুযোগ পেয়েছেন তিনি। এখন পর্যন্ত কোন আর্ন্তজাতিক ওয়ানডে ম্যাচ খেলেনি। কিন্তু সরাসরি বিশ্বকাপ দলে সুযোগ করে নিয়েছেন ব্ল্যান্ডেল । মুলত বিশ্বকাপের দলে দ্বিতীয় উইকেটকিপার হিসেবে টিম সেইফার্টই ছিলেন নিউজিল্যান্ডের পরিকল্পনায়। কিন্তু তার ইনজুরিতে পরিকল্পনায় খানিকটা বদল আনতে হয়েছে কিউই কোচকে। হাতের আঙ্গুলের চোটের কারনে সেইফার্ট মাসখানেক ধরে ক্রিকেট মাঠের বাইরে।

একাদশে উইকেটকিপার হিসেবে থাকছেন টম ল্যাথাম। দলে তার বিকল্প হিসেবে সুযোগ পাওয়া নতুন উইকেটকিপার টম ব্ল্যান্ডেল যে ঘরোয়া ক্রিকেটেও খুব আহামরি কোন পারফরমেন্স দেখিয়েছেন তা কিন্তু নয়। এখন পর্যন্ত নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে ৪০ ম্যাচে তার হাফসেঞ্চুরি মাত্র তিনটি। রান গড় ২৩.৮১।

তবে টেস্ট ক্রিকেট তার শুরু হয়েছে স্বপ্নের মতো। ২০১৭ সালের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়েলিংটনে নিজের অভিষেক টেস্টেই সেঞ্চুরি করেন তিনি।

বিশ্বকাপ দলে লেগস্পিনার হিসেবে নিউজিল্যান্ড আস্থা রেখেছে ইস্ সোধির ওপর। টড অ্যাস্টলকে সরিয়ে সোধি বিশ্বকাপে জায়গা করে নিয়েছেন। মুলত অভিজ্ঞতার কারণেই সোধিকে বেছে নিয়েছে নিউজিল্যান্ড। সোধি খেলেছেন ৬৬টি ওয়ানডে ম্যাচ। টড অ্যাস্টল মাত্র ১১টি। অফস্পিনার হিসাবে দলে আছেন মিচেল স্যান্টার।

১৫ জনের দলে ফাস্ট বোলার সবমিলিয়ে ছয়জন। টিম সাউদি, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট, ম্যাচ হেনরি, জিমি নিশাম ও কলিন ডি গ্র্যান্ডহোম। শেষের দুজন আবার দলে এসেছেন অলরাউন্ডার কোটায়।

ব্যাটিং তালিকাও বেশ সমৃদ্ধ। অধিনায়ক কেন উইলিয়ামসন, রস টেলর, মারটিন গাপটিল, কলিন মুনরো, হেনরি নিকোলস। উইকেটকিপার টম ল্যাথামও দক্ষ ব্যাটসম্যান।

দল ঘোষণার পর নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টিড বলেন-‘বিশ্বকাপ ক্রিকেট অনেক বড় টুর্নামেন্ট। যারা এই দলে সুযোগ পেয়েছে তাদেরকে আমার অভিনন্দন। বিশ্বকাপের মতো বড় আসরে দলের প্রতিনিধিত্ব করা অনেক সন্মানের বিষয়, চ্যালেঞ্জেরও বিষয়ও বটে।’

বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টের দল ঘোষণা সবাইকে খুশি বা সুখী করতে পারে না-এই বাস্তবতায় মেনেই কিউই কোচ জানান-‘এমন বড় টুর্নামেন্টের দল স্থির করতে গিয়ে অনেক কঠিন সিদ্ধান্তও নিতে হয়। অনেক খেলোয়াড়কে হতাশও হতে হয়। মুলত দলের সঠিক ভারসাম্য খুঁজে পাওয়াটাই আমাদের মুল কাজ।’

চলতি এপ্রিলে নিউজিল্যান্ড বিশ্বকাপের জন্য তিনটি অনুশীলন ক্যাম্পের আয়োজন করছে। বিশ্বকাপের দলে নেই এমন ক্রিকেটারও এই অনুশীলন ক্যাম্পে থাকছেন। বিশ্বকাপ গামী দলের কোন খেলোয়াড় ইনজুরিতে পড়লো এই ক্যাম্প থেকেই স্ট্যান্ড বাই খেলোয়াড় যোগাড় করা হবে।

মে মাসের শুরুতে বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে রওয়ানা হবে নিউজল্যান্ড। বিশ্বকাপে নিউজিল্যান্ডের প্রথম ম্যাচ ১ জুন, কার্ডিফে। প্রতিপক্ষ শ্রীলঙ্কা। বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ড মাঠে নামবে ৫ জুন। ম্যাচটি হবে লন্ডনে।

বিশ্বকাপে নিউজিল্যান্ড দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম ল্যাথাম (উইকেটকিপার), টম ব্ল্যান্ডেল (উইকেটকিপার), মিচেল স্যান্টার, কলিন ডি গ্র্যান্ডহোম, লকি ফার্গুসন, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, কলিন মুনরো, ইস্ সোধি, হেনরি নিকোলস, মারটিন গাপটিল, ম্যাট হেনরি ও জিমি নিশাম।

এ সম্পর্কিত আরও খবর