শেষ বলের ছক্কায় জিতল শেখ জামাল

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 19:38:27

শেষ স্বীকৃত ব্যাটসম্যান জিয়াউর রহমান ছয় রান করে যখন ফিরলেন তখনো ম্যাচ জিততে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের প্রয়োজন ২২ রান। উইকেট হাতে মাত্র তিনটি। শেষ ১২ বলে চাই ২২ রান। শেষ ওভারে ম্যাচ জিততে প্রয়োজনটা দাঁড়াল ১২ রানের। আলাউদ্দিন বাবুর করা সেই ওভারে তাইজুল ইসলাম আউট হলে শেখ জামালের সম্ভাবনা আরও ফিকে হয়ে যায়। শেষ বলে হিসেবটা হয়ে গেল আরও কঠিন। একবল বাকি, আর রান চাই ৫!

ছক্কা ছাড়া উপায় নেই। শেষ বলে ঠিক সেই ছক্কাই হাঁকিয়ে বসলেন এনামুল হক! রাজকীয় কায়দায় দলকে এনে দিলেন প্রায় অবিশ্বাস্য এক জয়! ম্যাচের শেষ বলে পেস বোলারকে ছক্কা হাঁকানো সহজ কথা নয়। জেতার জন্য প্রয়োজনটা যখন ঠিক ছক্কা। তখন একেবারে কড়ায় গন্ডায় হিসেব মিলিয়ে দলকে ২ উইকেটের জয় এনে দিলেন আট নম্বরে ব্যাট করতে নামা এনামুল হক।

সাতক্ষীরার স্পিনার কাম ব্যাটসম্যান এনামুলের ১৭ বলে হার না মানা ২৮ রান এই ম্যাচে শুধু গুরুত্বপূর্ণই নয়, ম্যাচ জয়ী ইনিংস! দুর্দান্ত ফিনিসারের দায়িত্ব পালন করল তার ব্যাট।

সাভারে আগে ব্যাট করা এই ম্যাচে মোহামেডান ২৪০ রান তুলে। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান আব্দুল মজিদ করেন ৫২ রান। তবে এই রান করতে মজিদকে খেলতে হয়েছে ৯০ বল। ১ বাউন্ডারি ও ৩ ছক্কায় মজিদের এই ৫২ রান মোহামেডানের ইনিংসের সর্বোচ্চ স্কোর। দু’ম্যাচ বাদে একাদশে জায়গা পাওয়া মোহাম্মদ আশরাফুলের ব্যাটে রান এলো। ৭৪ বলে আশরাফুল করেন ৪৪ রান। দলের শ্রীলঙ্কান ক্রিকেটার চতুরঙ্গা ডি সিলভার ৩৯ বলে ৪৯ রানের সুবাদে মোহামেডানের স্কোর দুশোর কোটা পার করে। শেষের দিকে সোহাগ গাজী ২৪ বলে ৩২ রান করায় মোহামেডান লড়াকু স্কোর গড়তে পারে।

শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ওপেনার ইমতিয়াজ হোসেন তান্না একপ্রান্ত আঁকড়ে ধরে দলের শুরুর সঙ্কট কাটিয়ে ওঠেন। বিকেএসপির স্লো উইকেটে ইমতিয়াজ হোসেন তান্না ১০২ বলে ১০ বাউন্ডারির সাহায্যে ৭৪ রান করেন। মিডলঅর্ডারে তানভীর হায়দার খানের ৩৯, নাসির হোসেনের ২৫ এবং কাজী নুরুল হাসান সোহানের ৩২ রান শেখ জামালকে রান তাড়ায় ম্যাচে রাখে। কিন্তু এদের কেউ ম্যাচে ফিনিসারের দায়িত্ব পালন করতে না পারায় শেখ জামালের ইনিংস শেষের দিকে এসে ফের সমস্যায় পড়ে। শেষের সেই সমস্যা থেকে দলকে বের করে আনে এনামুল হকের ১৭ বলে ১ বাউন্ডারি ও ২ ছক্কায় অপরাজিত ২৮ রান।

লিগে শুরুর তিন ম্যাচে জেতার পর এটা মোহামেডানের টানা দ্বিতীয় হার। আর শেষ দুই ম্যাচে এটা শেখ জামালের টানা দ্বিতীয় জয়।

সংক্ষিপ্ত স্কোর:

মোহামেডান: ২৪০/১০ (৪৯.১ ওভারে- মজিদ ৫২, আশরাফুল ৪৪, চতুরঙ্গা ডি সিলভা ৪৯, সোহাগ গাজী ৩২, সালাউদ্দিন সাকিল ৩/৪১, গুনেরতে ২/৫২)।
শেখ জামাল ধানমন্ডি ক্লাব: ২৪২/৮ (৫০ ওভারে- ইমতিয়াজ ৭৪, তানভীর হায়দার ৩৯, নাসির হোসেন ২৫, নুরুল হাসান সোহান ৩২, এনামুল হক ২৮, সোহাগ গাজী ৩/৪৩)।
ফল: শেখ জামাল ধানমন্ডি ২ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা: ইমতিয়াজ হোসেন তান্না।

এ সম্পর্কিত আরও খবর