ফেদেরারের ‘সেঞ্চুরি’

টেনিস, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 20:33:50

তার ম্যাজিক যেন শেষ হবার নয়, বয়সকে উড়িয়ে দিয়ে একের পর কীর্তি গড়েই যাচ্ছেন রজার ফেদেরার। সাফল্যের ক্ষুধা শেষই হচ্ছে না সর্বকালের অন্যতম সেরা এই টেনিস তারকার। সেই স্বপ্নের পথ ধরে এবার নতুন এক উচ্চতায় সুইজারল্যান্ডের এই কিংবদন্তি। টেনিস কোর্টে অন্যরকম এক সেঞ্চুরি গড়ে ফেললেন তিনি।

স্তেফানোস সিৎসিপাসকে হারিয়ে মনে রাখার মতো এক মাইলফকে পা রাখলেন ফেদেরার। দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপ জয়ের মধ্যে দিয়ে ক্যারিয়ারে শততম এটিপি ট্যুর ট্রফি পেলেন এই মহাতারকা। শনিবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ফাইনালে গ্রিসের স্তেফানোসকে ৬-৪, ৬-৪ গেমে হারিয়েছেন ফেদেরার।

অবশ্য বেশ কয়েক বছর ধরেই বিস্ময়ের জন্ম দিয়ে যাচ্ছেন তিনি টেনিস কোর্টে। এরইমধ্যে রেকর্ড ২০ বার জিতেছেন গ্র্যান্ড স্ল্যাম একক ট্রফি। তারই পথ ধরে এবার শততম শিরোপাটা পেয়ে গেল। ফেড এক্সপ্রেসের শিরোপা জয়ের মিশন শুরু হয়েছিল সেই ২০০১ সালের ৪ ফেব্রুয়ারি। মিলান ওপেনের পর সাফল্যের ছোঁয়া বারবারই এসেছে তার ক্যারিয়ারে।

শততম শিরোপা জয়ের আনন্দে উদ্বেল ৩৭ বছর বয়সী ফেদেরার জানাচ্ছিলেন, ‘ভুলে গেছি, কখন আমি প্রথম শিরোপা জিতেছিলাম। তখন কী স্তেফানোস জন্ম হয়েছিল? ভবিষ্যৎ তারকার বিপক্ষে খেলতে পারাটা সত্যিই দারুণ। একদিন হয়তো টিভিতে ওর খেলা দেখবো। এই জয়ে আমি উচ্ছ্বসিত। দুবাইয়ে এটি আমার অষ্টম শিরোপা। সব মিলিয়ে ১০০তম একক শিরোপা।’

খুব একটা বাড়িয়ে বলেন নি। স্তেফানোসের জন্ম ১৯৯৮ সালের অাগস্টে। তার বয়স যখন তিন তখনই ফেদেরার জেতেন প্রথম শিরোপা।

বিশ্ব টেনিসে অবশ্য শততম শিরোপা জেতা প্রথম খেলোয়াড় নন ফেদেরার। এর আগে পুরুষ এককে যুক্তরাষ্ট্রের জিমি কনর্স প্রথম পা রাখেন এই মাইলফলকে। তার সংগ্রহে আছে রেকর্ড ১০৯টি ট্রফি। সব মিলিয়ে ১৬৭টি শিরোপা জিতে শীর্ষে আছেন মার্টিনা নাভ্রাতিলোভা। তবে ফেদেরার নিশ্চয়ই কর্নসকে টপকেই থামবেন!

এ সম্পর্কিত আরও খবর